চট্টগ্রামে করোনায় সুস্থ সাড়ে ১৫ হাজার

নতুন শনাক্ত ৮৭ জন

আজাদী প্রতিবেদন | রবিবার , ১১ অক্টোবর, ২০২০ at ৪:৪৭ পূর্বাহ্ণ

করোনা শনাক্তের পাশাপাশি সুস্থতার সংখ্যাও বাড়ছে। এতে একদিকে স্বস্তি মিললেও শংকা তৈরি করছে সামনের শীতকালের সংক্রমণ নিয়ে। করোনা প্রাদুর্ভাব শুরু থেকে চট্টগ্রামে সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ১৫ হাজার। গত দুইদিন চট্টগ্রামে করোনায় মৃত্যুর ঘটনা ঘটেনি। জেলা সিভিল সার্জন বলছেন, শীতকালকে সামনে রেখে সংক্রমণ বাড়ার আশংকা রয়েছে। করোনা প্রাদুর্ভাব ঠেকাকে স্বাস্থ্যবিভাগের প্রস্তুতিও রয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন।
সিভিল সার্জন সূত্রে জানা যায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৮৪৮টি নমুনা পরীক্ষা করে নতুন করে আরো ৮৭জন করোনা রোগী পাওয়া গেছে। সব মিলিয়ে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৫১৪ জন। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। গত শুক্রবার রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবসহ চট্টগ্রামের ৮টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৪টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে ৯ জন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-এ ২৩৭টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয় ৮ জন। চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ২৫৮টি নমুনা পরীক্ষায় ২৮ জন করোনা পজিটিভ পাওয়া যায়।
চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে এইদিন ৮১ নমুনা পরীক্ষায় ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৯১টি নমুনা পরীক্ষা করে ১৫ জন, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৩৭টি নমুনা পরীক্ষা করে ৮ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৭টি নমুনা পরীক্ষা করে ৬ জন করোনা রোগী শনাক্ত হয়। অন্যদিকে জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) এইদিন কোন নমুনা পরীক্ষা হয়নি। এছাড়া কঙবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৫৩টি নমুনা পরীক্ষা করে একজনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। এইপর্যন্ত চট্টগ্রামে ১৯ হাজার ৫১৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তন্মধ্যে মহানগরে ১৪ হাজার ৮৬ জন এবং উপজেলা পর্যায়ে ৫৪২৮জন করোনা শনাক্ত হয়েছে। অন্যদিকে এই পর্যন্ত ১৫ হাজার ৫৩০ জন সুস্থ হয়েছে। গত ২৪ ঘন্টায় করোনামুক্ত হয়েছেন ১৭জন রোগী।
চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৮৭ জনের নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এইদিন ৮৪৮টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ৭৪ জন এবং উপজেলায় ১৩ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছে সর্বমোট ২৯৭ জন।

পূর্ববর্তী নিবন্ধচান্দগাঁওয়ে গণধর্ষণের ৮ আসামি রিমান্ডে
পরবর্তী নিবন্ধবন্ধুর স্ত্রীকে ধর্ষণ যুবক গ্রেপ্তার