চট্টগ্রামের ৩৬ নেত্রী নিলেন মনোনয়ন ফরম

সংসদের সংরক্ষিত নারী আসন ।। মনোনয়ন প্রত্যাশীরা সবাই ঢাকায়

শুকলাল দাশ | বুধবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:৪৯ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে এমপি হওয়ার জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র বিক্রির প্রথম দিনে চট্টগ্রাম থেকে ৩৬ নারীনেত্রী মনোনয়ন ফরম নিয়েছেন। গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে আওয়ামী লীগের বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে ফরম বিক্রি শুরু হয়। বিকাল ৪টা পর্যন্ত চলে। আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে বলে সাংবাদিকদের জানিয়েছেন আওয়ামী লীগের উপদফতর সম্পাদক সায়েম খান।

ফরম বিক্রির ব্যাপারে আগে থেকে ঘোষণা দেয়ায় প্রথম দিন দলীয় মনোনয়ন ফরম নেয়ার জন্য চট্টগ্রামের নারীনেত্রীরা আগের দিন ঢাকায় চলে যান। গতকাল ফরম বিক্রি শুরুর আগেই কেন্দ্রীয় কার্যালয়ে ভিড় করেন মনোনয়ন প্রত্যাশীরা। গতকাল চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার ৩৬ নারীনেত্রী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য সালাউদ্দিন সাকিব।

গতকাল যারা মনোনয়ন ফরম নিয়েছেন তারা হলেন, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, সুচিন্তা ফাউন্ডেশন বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি দিলোয়ারা ইউসুফ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত, মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নীলু নাগ, মহানগর যুব মহিলা লীগের আহ্বায়ক অধ্যাপিকা সায়েরা বানু রৌশনী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুন নাহার, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক সাজেদা সুরাত, সাবেক সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর স্ত্রী মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য রিজিয়া রেজা চৌধুরী, ডবলমুরিং আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী প্রয়াত ডা. আফছারুল আমীনের স্ত্রী ডা. কামরুন নেছা, দক্ষিণ জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা খালেদা আক্তার চৌধুরী, প্যানেল মেয়র ও কাউন্সিলর আফরোজা জহুর, মহানগর আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা কাউন্সিলর জোবাইরা নার্গিস খান, সাবেক সংসদ সদস্য মঈনুদ্দীন বাদলের স্ত্রী সেলিনা খান, আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য সাবরিনা চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক এমপি প্রয়াত মোছলেম উদ্দিন আহমেদের বড় মেয়ে দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজি শারমিন সুমি, বাঁশখালীর সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরীর মেয়ে রাওকাতুন নুর, মেহই জাবীন, সৈয়দা সাহেদা সুলতানা, মমতাজ খান, উম্মে হাবিবা, ইয়াছমিন সুলতানা, বিলকিস আকতার চৌধুরী, ফারহানা জাবেদ, রোকসানা পারভীন, জেসমিন পারভীন, রিক্তা বড়ুয়া, জেসমিন প্রেমা, সাবেক কাউন্সিলর রেহানা বেগম রানু, রেহেনা আকতার, জান্নাতুন নূর তানিয়া, ফেরদৌসি আলী রুবী, হেমন্তি শুক্লা মল্লিক, পাপড়ি সুলতানা চৌধুরী ও জীবন আরা বেগম। আজ ও আগামীকাল মনোনয়ন ফরম নিয়ে জমা দেয়া যাবে।

এদিকে গতকাল দ্বাদশ সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী সংরক্ষিত নারী আসনের ভোট গ্রহণ আগামী ১৪ মার্চ।

আওয়ামী লীগের উপদফতর সম্পাদক সায়েম খান সাংবাদিকদের বলেন, প্রথম দিন ৮১০ জন ফরম সংগ্রহ করেছেন। ফরম বিক্রি করে আয় হয়েছে ৪ কোটি ৫ লাখ টাকা। বিক্রি হওয়া ফরমের মধ্যে ঢাকা বিভাগে ২৭৫টি, চট্টগ্রাম বিভাগে ১৪৯টি, ময়মনসিংহ বিভাগে ৬২টি, সিলেট ২৬টি, রংপুর ৭৫টি, রাজশাহী ৯০টি, খুলনা ৭৭টি এবং বরিশাল বিভাগে বিক্রি হয়েছে ৫৬টি।

চট্টগ্রাম থেকে এবার কারা সংরক্ষিত আসনের সংসদ সদস্য হচ্ছেন তা নিয়ে চলছে আলোচনা। নবম, দশম ও একাদশ সংসদে চট্টগ্রাম থেকে দুজন করে সংরক্ষিত আসনে এমপি ছিলেন। এবার সেই সংখ্যা বেড়ে তিনজন হতে পারে। তাছাড়া অন্যান্যবারের চেয়ে এবার চট্টগ্রাম থেকে মনোনয়ন প্রত্যাশীর সংখ্যাও বেশি।

জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে সংরক্ষিত আসনে চট্টগ্রাম থেকে গতকাল পর্যন্ত ৩৬ জন মনোনয়ন নিয়েছেন। আজ এবং কাল অনেকে নেবেন বলে জানিয়েছেন। ৩৬ জনের মধ্যে প্রধানমন্ত্রীর পছন্দের তালিকায় রয়েছেন বেশ কয়েকজন।

গতকাল সকালে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান কার্যক্রম পরিদর্শন করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। পরে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ত্যাগী ও পরীক্ষিতদের মনোনয়ন দেবে আওয়ামী লীগ। আমাদের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের পর থেকেই পরবর্তী নির্বাচন নিয়ে কাজ শুরু করে দেন। জেলা সফরে গিয়েও যোগ্য কাউকে দেখলে তার নাম লিখে রাখেন। সময়মতো সেটা কাজে লাগান। সংস্কৃতি অঙ্গনের কেউ কেউ মনোনয়ন পেতে পারেন বলে আভাস দেন তিনি।

এর আগে রোববার আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগের মনোনয়ন ফরম বঙ্গবন্ধু এভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে স্থাপিত প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথে গিয়ে সংগ্রহ এবং জমা দেওয়া যাবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয়তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয়তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়ন ফরম বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়ন ফরম জমা নেওয়া হবে। মনোনয়ন প্রত্যাশীদের অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে বলা হয়। আগামীকাল ৮ ফেব্রুয়ারি বিকাল ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে।

এবার আওয়ামী লীগ, স্বতন্ত্র ও ১৪ দলীয় জোট পাবে ৪৮টি আসন। জাতীয় পার্টি পাবে দুটি আসন।

পূর্ববর্তী নিবন্ধলাইটারেজ জাহাজ চলাচলে এমএমডির পূর্বানুমতির সিদ্ধান্ত আদালতে স্থগিত
পরবর্তী নিবন্ধবিজিপির গুলিবিদ্ধ চার সদস্যকে চমেক হাসপাতালে ভর্তি