চট্টগ্রামের ২৯০টি পূজামণ্ডপ পাহারায় থাকবে বিএনপির স্বেচ্ছাসেবী টিম

দুর্গাপূজা নির্বিঘ্ন করতে বিএনপির মতবিনিময়

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩ অক্টোবর, ২০২৪ at ৫:১৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামের ২৯০টি পূজামণ্ডপে বিএনপির সমন্বয়ে একটি স্বেচ্ছাসেবক টিম গঠন করে দিনরাত পাহারার ব্যবস্থা করা হবে বলে ঘোষণা দিয়েছেন দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম। এসময় হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা নিরাপদে শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে পালন করতে বিএনপি সার্বিক সহযোগিতা করবে বলেও ঘোষণা দেন। তিনি বলেন, ধর্মীয় পরিচয়ে বাংলাদেশে কেউ সংখ্যালঘু নয়, সবাই বাংলাদেশি। দলমত ধর্ম বর্ণ নির্বিশেষে প্রত্যেকটা নাগরিকের অধিকার এবং নিরাপত্তা নিশ্চিত করতে হলে রাষ্ট্র ও সমাজে আইনের শাসন প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই।

তিনি গতকাল বুধবার বিকেলে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে হিন্দু ধর্মাবলম্বীদের আসন্ন শারদীয় দুর্গাপূজা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সার্বিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে চট্টগ্রাম মহানগর বিএনপির মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। নগর বিএনপির আহ্বায়ক এরশাদ উল্লাহর সভাপতিত্বে ও সদস্য সচিব নাজিমুর রহমানের পরিচালনায় বিশেষ ছিলেন কেন্দ্রীয় কমিটির সহসাংগঠনিক সম্পাদক ভিপি হারুনুর রশীদ ও ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন।

হারুনুর রশীদ বলেন, আগের চেয়ে এবার আরও বেশি উৎসবমুখর পরিবেশে সনাতনীদের সর্বোচ্চ ধর্মীয় উৎসব পালিত হবে।

ব্যারিস্টার মীর হেলাল বলেন, ফ্যাস্টিট আওয়ামী লীগ সরকার পতনের পর থেকে দেশকে নিয়ে তারা নানা ষড়যন্ত্র করে চলেছে। আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষেও ওই অপশক্তি নতুনভাবে ষড়যন্ত্র শুরু করে দিয়েছে। বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ন করার চেষ্টা করছে। তাই এবারও বিএনপিসহ ছাত্র জনতা তাদের সেই ষড়যন্ত্রকে প্রতিহত করবে।

এরশাদ উল্লাহ বলেন, চট্টগ্রামের সচেতন জনতা ষড়যন্ত্রকারীদের ফাঁদে পা দেয়নি এবং ভবিষ্যতেও দিবে না। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় বিএনপির নেতাকর্মীরা যেকোনো ষড়যন্ত্র রুখে দিতে প্রস্তুত রয়েছে। বিএনপি নেতাকর্মীরা সমন্বয় করে সনাতনী ভাইদের পাশে থাকবে।

নাজিমুর রহমান বলেন, আওয়ামী লীগের রাজনীতি হচ্ছে বিভাজনের রাজনীতি। তারা সংখ্যালঘু বা সংখ্যাগুরু বিভাজনের মাধ্যমে সবসময় দেশে অস্থিতিশীল করে রাখার চেষ্টা করেছে। কিন্তু হিন্দুদের সবচেয়ে ক্ষতি আওয়ামী লীগই করেছে।

এতে উপস্থিত ছিলেন মহানগর বিএনপি নেতা এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, এস কে খোদা তোতন, হারুন জামান, এস এম আবুল ফয়েজ, এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, শাহ আলম, ইস্কান্দার মির্জা, আর ইউ চৌধুরী শাহীন, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, আহমেদুল আলম চৌধুরী রাসেল, মনজুর আলম মনজু, মো. কামরুল ইসলাম, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের কেন্দ্রীয় সদস্য বিপ্লব পার্থ, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রাজিব ধর তমাল।

ডবলমুরিং থানা বিএনপি : দেওয়ানহাটস্থ দেওয়ানশ্বরী সার্বজনীন কালীবাড়ি পরিষদের সাথে ডবলমুরিং থানা বিএনপি ও ২৩ নম্বর ওয়ার্ড বিএনপি নেতৃবৃন্দের মতবিনিময় সভা গত মঙ্গলবার রাতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নগর বিএনপির সাবেক সহসভাপতি ও সাবেক কাউন্সিলর নিয়াজ মোহাম্মদ খান। তিনি বলেন, বাংলাদেশ ঐতিহ্যগতভাবেই সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এই দেশে অনেক বছর ধরে হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টান সবাই মিলেমিশে পরস্পর সৌহার্দ্য সম্প্রীতি বজায় রেখে বসবাস করে আসছে। বিএনপির প্রতিটি নেতাকর্মী এই সম্প্রীতির চেতনা ধারণ এবং লালন করেন।

কালীবাড়ি পরিষদের সভাপতি ধনু বাবুর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন ডবলমুরিং থানা বিএনপির সাধারণ সম্পাদক হাজী বাদশা মিয়া। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডবলমুরিং থানার এস আই রবিউল, কালীবাড়ি পরিষদের সাবেক সভাপতি ডা. দীপক, উপদেষ্টা অরুণ বাবু, বিষ্ণু পদ পালি, কন্ডুল মজুমদার অমর কর্মকার, জুয়েল, এডভোকেট উত্তম কুমার রায়, বিএনপি নেতা রফিক মেম্বার, আব্দুল হালিম, আব্দুল মান্নান, আব্দুল আজিম, সিরাজুল মোস্তফা, বাদশা মিয়া সিদ্দিকী, এ এস এম নাসির, আমির উদ্দিন বাবুল, সিরাজুল হক, মোসলেম উদ্দিন, মো. ইলিয়াস, আব্দুল নুর, যুবদল নেতা মেহেদী হাসান রুবেল, মো. মুরাদ, আকবর, আজিজ, মাহবুব, বেলাল।

এনায়েত বাজার : চট্টগ্রামের হিন্দু সম্প্রদায়কে নির্ভয়ে, নিশ্চিন্তে ও নিরাপদে দুর্গাপূজার উৎসব পালনের আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর। তিনি বলেন, এই বাংলাদেশ মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান আমাদের সবার। বাংলাদেশের প্রতিটি নাগরিক সকল ক্ষেত্রে সমান অধিকার ভোগ করবে। এটাই বিএনপির নীতি, এটাই বিএনপির রাজনীতি। এবারের পূজায় বিএনপির নেতাকর্মীরা প্রতিটি মণ্ডপে ঐক্যবদ্ধভাবে টিম করে সনাতনীদের পাশে থাকবে। পূজা উদযাপন কমিটির প্রতিনিধি সমন্বয়ে স্বেচ্ছাসেবক টিম গঠন করা হবে।

তিনি গতকাল সন্ধ্যায় নগরের এনায়েত বাজার গোয়াল পাড়ায় আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে এনায়েত বাজার ওয়ার্ডস্থ শারদীয় দুর্গাপূজা উদযাপন কমিটির বিভিন্ন পূজামণ্ডপের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় ও সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল কাদের চৌধুরী, এনায়েত বাজার ওয়ার্ডের সাবেক কমিশনার এম এ মালেক, ওয়ার্ড বিএনপির সভাপতি আলী আব্বাস খান।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী বলেন, চট্টগ্রামে শান্তিপূর্ণ পরিবেশে নির্বিঘ্নে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতিমার আগমন থেকে বিসর্জন পর্যন্ত আমরা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদান করবো। যখন যে কোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ রাখবেন। আমরা সনাতনী ভাইদের সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করবো।

দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি নিপু নাথের সভাপতিত্বে ও অশোক ঘোষের পরিচালনায় মতবিনিময় ও সমন্বয় সভায় বক্তব্য রাখেন মহানগর বিএনপি নেতা সালাউদ্দিন লাতু, আলমগীর আলী, দয়া কুটির পূজা মণ্ডপের সভাপতি প্রণব চৌধুরী কুমুকুম, পূজা উদযাপন কমিটির প্রতিনিধি রঞ্জিত ঘোষ, তুর্জয়, গোয়াল পাড়া মহিলা সংঘ পূজা মন্ডপের সভাপতি মিনা চৌধুরী, সাধারণ সম্পাদক লুনা চৌধুরী, বজ্রধাম পূজা মণ্ডপের সভাপতি শিমুল দাশ, কালি বাড়ি পূজা মন্ডপের সাধারণ সম্পাদক গৌতম ঘোষ।

পূর্ববর্তী নিবন্ধজাতীয়তাবাদী রেলওয়ে শ্রমিক ও কর্মচারীদলের মিছিল-সমাবেশ
পরবর্তী নিবন্ধএক লাফে চারগুণ বেড়ে গেল চুয়েটের স্নাতকোত্তর পর্যায়ের ভর্তি ফি