চট্টগ্রামেও সব চিকিৎসকের প্রাইভেট চেম্বার আজ ও কাল বন্ধ

দুই ডাক্তারকে গ্রেপ্তারের প্রতিবাদ

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৭ জুলাই, ২০২৩ at ৫:৫২ পূর্বাহ্ণ

চট্টগ্রামেও সব ধরনের প্রাইভেট চেম্বারঅপারেশন দুদিন (আজ ও কাল) বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন চিকিৎসকরা। ঢাকা সেন্ট্রাল হাসপাতালের ঘটনায় দুই নারী চিকিৎসককে গ্রেপ্তারের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত মানববন্ধন সমাবেশ থেকে গতকাল এ ঘোষণা দিয়েছেন চট্টগ্রামের চিকিৎসকরা। যদিও ইমার্জেন্সি অপারেশন চালু রাখার কথা বলেছেন তারা।

এর আগে শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সোম ও মঙ্গলবার (আজ ও কাল) সারাদেশে চিকিৎসকদের প্রাইভেট চেম্বারঅপারেশন বন্ধের ঘোষণার কথা জানায় অবস্ট্রেট্রিক্যাল অ্যান্ড গাইনেকোলজি সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) নেতৃবৃন্দের সাথে আলোচনার মাধ্যমে যৌথভাবে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামেও এ কর্মসূচি পালন করা হবে বলে জানান বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মুজিবুল হক খান এবং ওজিএসবি চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. কামরুন্নেছা রুনা। তাঁরা বলেনচট্টগ্রামেও দুদিন (সোম ও মঙ্গলবার) সর্বস্তরের চিকিৎসকদের সকল প্রাইভেট চেম্বার ও অপারেশন বন্ধ থাকবে। এদিকে, পূর্ব নির্ধারিত কর্মসূচি হিসেবে গতকাল দুপুরে চট্টগ্রামেও মানববন্ধন সমাবেশ পালন করেছেন চট্টগ্রামের চিকিৎসকরা। অবস্ট্রেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজি সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি), চট্টগ্রাম শাখার আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতালসহ অন্যান্য হাসপাতালের সামনে চিকিৎসকরা এ মানববন্ধন সমাবেশ করেন।

চমেক হাসপাতালের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন ওজিএসবি চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. কামরুন্নেছা রুনা। বক্তব্য রাখেন চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার, সাবেক অধ্যক্ষ ডা. ইমরান বিন ইউনুস, চমেক শিক্ষক সমিতির সভাপতি ও বিএমএ চট্টগ্রামের সহসভাপতি অধ্যাপক ডা. মনোয়ারুল হক শামীম, বিএমএ চট্টগ্রামের কার্যনির্বাহী সদস্য গাইনী চিকিৎসক ডা. প্রীতি বড়ুয়া প্রমূখ। এদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সামনে অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশে নেতৃত্ব দেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আবাসিক মেডিকেল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল, গাইনী চিকিৎসক ডা. জাহানারা শিখা, অ্যানেসথেসিওলজিস্ট ডা. রাজদ্বীপ বিশ্বাস, মেডিকেল অফিসার ডা. রুমি দাশ প্রমুখ। মানববন্ধন সমাবেশে বক্তরা বলেন, সেন্ট্রাল হাসপাতালের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থাসহ মামলা বা গ্রেফতারের নামে চিকিৎসক হয়রানি বন্ধ করতে হবে। একইসাথে হাসপাতালে রোগীর অনাকাঙ্খিত মৃত্যুকে কেন্দ্র করে বিনা তদন্তে গ্রেফতারকৃত দুই নারী চিকিৎসককে অবিলম্বে মুক্তি দিতে হবে। মানববন্ধন সমাবেশ থেকে সোম ও মঙ্গলবার সব ধরণের প্রাইভেট চেম্বার ও অপারেশন বন্ধ রাখতে সর্বস্তরের চিকিৎসকদের প্রতি আহবান জানানো হয়।

পূর্ববর্তী নিবন্ধআফগানদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ডেঙ্গুতে দুজনের মৃত্যু