চকরিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের কমিটি নিয়ে বিরোধ নিষ্পত্তি

স্থানীয় সাংসদের উদ্যোগ

চকরিয়া প্রতিনিধি | রবিবার , ১১ জুলাই, ২০২১ at ৫:২২ পূর্বাহ্ণ

চকরিয়া পৌরসভার ভাঙারমুখস্থ বড়ুয়া পাড়ার চকরিয়া কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের জমি ও কমিটি নিয়ে দীর্ঘদিন ধরে চলমান বিরোধ নিষ্পত্তির উদ্যোগ নিয়েছেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম। গতকাল শনিবার এমপি জাফর আলম উপরোক্ত সমস্যার সমাধানকল্পে বড়ুয়া পাড়ায় যান। এ সময় তিনি বড়ুয়া সম্প্রদায়ের স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সমাজপতি, কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের সাবেক ও বর্তমান কমিটির নেতৃবৃন্দের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন। আগামীতে একটি বৈঠকের মাধ্যমে বিরোধের চূড়ান্ত নিষ্পত্তি করে দেওয়ার সিদ্ধান্ত দেন এমপি।
এ সময় চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জুয়েল ইসলাম, অপারেশন অফিসার (এসআই) রাজীব সরকার, বড়ুয়া পাড়ার সমাজপতি বোধি মোহন বড়য়া, শাবুল বড়ুয়া, প্রিয়দর্শী বড়ুয়া, ধর্মদর্শী বড়ুয়া, চকরিয়া কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির উপদেষ্টা মতিলাল বড়ুয়া, বর্তমান পরিচালনা কমিটির সভাপতি প্রভাত কুমার বড়ুয়া, সাধারণ সম্পাদক অমিয় বড়ুয়া, অর্থসম্পাদক রণধীর বড়ুয়া, সাবেক কমিটির সভাপতি অনুপ বড়ুয়া ও সাবেক সাধারণ সম্পাদক বাবুল বড়ুয়া, স্থানীয় বাসিন্দা পটল বড়ুয়া, আমিন চৌধুরীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বর্তমান পরিচালনা কমিটির অভিযোগ, বিহার পরিচালনায় দুই বছরের কমিটির পাঁচ বছর হয়ে যাওয়ায় বিগত ছয়মাস আগে নতুন কমিটি গঠন করা হয়। তবে পূর্বের কমিটির কাছে এখনো বিহারের বিপুল পরিমাণ টাকা গচ্ছিত রয়ে গেছে। তারা নতুন কমিটির কাছে এই টাকা হস্তান্তর করেনি। এছাড়া নতুন কমিটিকে নানাভাবে অসহযোগিতা করায় সাবেক কমিটির নেতৃবৃন্দের সাথে বিরোধ চরমে পৌঁছেছে। এই অবস্থায় বর্তমান কমিটি স্থানীয় সাংসদ ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমের শরণাপন্ন হয়। বৌদ্ধ বিহারের কিছু জায়গা বেদখল হয়েছে বলেও জানায় বর্তমান কমিটির নেতৃবৃন্দ। পরবর্তী বৈঠকে এসব বিরোধ নিষ্পত্তি করার সিদ্ধান্ত দিয়েছেন এমপি জাফর আলম।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে চাঁদাবাজ দলের ৪ সদস্য গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধ২৮ বছর পর কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা