চকরিয়ায় আগুনে সর্বস্বান্ত পুরো পাড়ার ১৬ পরিবার

চকরিয়া প্রতিনিধি | রবিবার , ১৭ জানুয়ারি, ২০২১ at ১১:০৫ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়ায় অগ্নিকাণ্ডে সর্বস্ব হারিয়ে নিঃস্ব হয়ে গেছে একসাথে ১৬টি পরিবার। আগুনের লেলিহান শিখায় পুরো পাড়ার একে একে ১৬টি বাড়ি ভস্মিভূত হয়ে যায়। মুহূর্তের মধ্যে আগুন চারিদিকে ছড়িয়ে পড়ায় বাড়ির কোনো মালামাল বের করতে পারেনি এসব পরিবার। গত শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে উপজেলার কোনাখালী ইউনিয়নের মরংঘোনা গ্রামে এই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলো জানায়, সুদূর চকরিয়া পৌরশহর থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা অগ্নিকাণ্ডস্থলে পৌঁছার আগেই সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। বর্তমানে এসব পরিবারের শতাধিক সদস্য খোলা আকাশের নিচে মানবেতর জীবন-যাপন করছে। আগুনে ক্ষতিগ্রস্তরা হল জাহাঙ্গীর আলম, সাইফুল ইসলাম, আক্কাস আহমদ, মোহাম্মদ ইব্রাহিম, সাহেদুল ইসলাম, আবদুল জলিল, নাছির উদ্দিন, হেলাল উদ্দিন, মোহাম্মদ মনু, সালাহ উদ্দিন, মোস্তাক আহমদ, সেলিম উদ্দিন, মোহাম্মদ বাবুলের পরিবারসহ ১৬টি পরিবার।
ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর একাধিক সদস্য জানিয়েছেন, কীভাবে এই আগুন লেগেছে তা তারা বুঝে উঠতে পারেননি। কারণ পুরো পাড়া তখন ঘুমে আচ্ছন্ন ছিল। হঠাৎ করে আগুন লাগার ঘটনাটি পরিকল্পিত বলে মনে হচ্ছে তাদের। চকরিয়া ফায়ার সার্ভিসের সহকারী স্টেশন অফিসার ও টিম লিডার সংকু বড়ুয়া জানান, কেউ বলছেন গ্যাস সিলিন্ডার থেকে আবার কেউ বলেছেন বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। কারও কারও মতে পরিকল্পিত অগ্নিকাণ্ড এটি। তাই সঠিক তদন্ত না হওয়া পর্যন্ত নিশ্চিত করে বলা যাচ্ছে না সঠিক কি কারণে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে।
এদিকে অগ্নিকাণ্ডের খবরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন কঙবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম। এ সময় তিনি ক্ষতিগ্রস্তদের নতুন করে পুনর্বাসনসহ সার্বিক সহায়তা দেওয়ার আশ্বাস দেন। প্রাথমিকভাবে এমপি ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্তদের বসতবাড়ি পুননির্মাণের জন্য ২০ বান্ডিল ঢেউটিন প্রদান করেন। তাৎক্ষণিকভাবে পরিবারগুলোর সদস্যদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন পিস ফাইন্ডার।
কোনাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিদারুল হক সিকদার বলেন, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর তালিকা তৈরি করে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে প্রেরণ করা হয়েছে। তাদের অন্তত কোটি টাকার সম্পদ পুড়ে ছাই হয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধসাড়ে ৩ শত কোটি টাকার উন্নয়ন কাজ হবে : সচিব
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় এক কৃষকের দুই গরু চুরি