চকরিয়ায় আগুনে পুড়ল ১৩ পরিবারের ৭ বসতবাড়ি

চকরিয়া প্রতিনিধি | শনিবার , ২ মার্চ, ২০২৪ at ৬:৪৮ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে একটি পাড়ার একে একে ১৩টি পরিবারের ৭টি বসতবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। নগদ টাকা, আসবাবপত্র, কাপড়চোপড়সহ সমুদয় জিনিসপত্র পুড়ে গিয়ে অন্তত কোটি টাকার ক্ষতির শিকার হয়েছে এসব পরিবার। ক্ষতিগ্রস্তরা জানায়, পরিবার সদস্যদের পরনের কাপড় ছাড়া আর কিছুই অবশিষ্ট না থাকায় বর্তমানে ১৩টি পরিবারের শতাধিক সদস্য খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন।

পুলিশ, ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্টরা জানান, উপজেলার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের হাজির পাড়ায় শুক্রবার ভোররাত ৪টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রথমে পাড়ার ঘনবসতির মাঝখানের একটি বসতবাড়ি থেকে আগুনের সূত্রপাত হয়। এর পর আগুনের লেলিহান শিখা চারিদিকে ছড়িয়ে পড়লে একে একে সাতটি বসতবাড়ি পুড়ে সর্বস্ব হারায় ১৩টি পরিবার। দ্রুতসময়ে ফায়ার সার্ভিস অকুস্থলে পৌঁছাতে পারায় আশপাশের অনেক বাড়ি আগুন থেকে রক্ষা পায়।

আগুনে যাদের বাড়ি পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা হলেনআবুল কাশেম, আবু ছৈয়দ, আবুল হাসেম, জালাল উদ্দিন, আবদুল হাকিম, আবদুল হামিদ, আবদুল করিম, নুরুল ইসলাম টুলু, জন্নাত আরা, নুর মোহাম্মদ, হাবিবুর রহমান, দলিলুর রহমান, জোস্না আক্তার। আগুনে এই ১৩টি পরিবার সবকিছু হারিয়ে পথে বসেছেন।

ক্ষতিগ্রস্ত পরিবারের উদ্ধৃতি দিয়ে পূর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফারহানা আফরিন মুন্না জানান, অগ্নিকাণ্ডে ১৩টি পরিবারের অন্তত কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। বসতবাড়ি, আসবাবপত্র, টাকা, গয়নাসহ পরিবারগুলোর শতাধিক সদস্য সর্বস্ব হারিয়ে এখন নিঃস্ব। প্রাথমিকভাবে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে কিছু সহায়তা দেওয়া হয়েছে। এছাড়াও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি জাফর আলম ১৩টি পরিবারকে ২০ হাজার করে নগদ ২ লাখ ৬০ হাজার টাকা অনুদান দিয়েছেন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর নাম এবং ক্ষয়ক্ষতির চিত্র নিরূপণ করে উপজেলা প্রশাসনের কাছে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফখরুল ইসলাম জানান, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের তালিকা নেওয়া হয়েছে। পরিবারগুলো যাতে নতুন করে বসতবাড়ি নির্মাণ করতে পারে সেজন্য নগদ অর্থ এবং ঢেউটিন সরবরাহ দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে ট্রাক দুর্ঘটনা, আহত আরও এক শ্রমিকের মৃত্যু
পরবর্তী নিবন্ধহালদার পাড় কাটায় ১ জনকে কারাদণ্ড, ২টি ডাম্প ট্রাক জব্দ