গ্যাস সংকটে গ্রাহককে ৩ গুণ টাকা খরচ করতে হচ্ছে

সংকট নিরসনের দাবি বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির

| বৃহস্পতিবার , ১১ জানুয়ারি, ২০২৪ at ৯:৫৩ পূর্বাহ্ণ

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির স্থায়ী পরিষদের সভাপতি জসীম উদ্দীন চৌধুরী, কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম, স্থায়ী পরিষদের সহসভাপতি এস.এম. নুরুল হক ও মহাসচিব এইচ এম মুজিবুল হক শাকুর এক বিবৃতিতে বলেন, বৃহত্তর চট্টগ্রামে আবাসিক ও শিল্পখাতে চলমান গ্যাস সংকট চরম আকার ধারণ করেছে। গ্যাস সংকটের কারণে আবাসিক এলাকায় রান্না বান্না হচ্ছে না। একের পর এক শিল্প কারখানা বন্ধ হয়ে যেতে বসেছে। গ্যাস সংকট এখন নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাড়িয়েছে। গ্যাস সংকটের কারণে একজন গ্রাহককে বাধ্য হয়ে ৩ গুণ ব্যয় মিটাতে হচ্ছে। বাজার থেকে দ্বিগুণ দামে এল.পি গ্যাস সিলিন্ডার কিনতে হয়, আবার অনেক সময় বাজারে এলপি গ্যাস সিলিন্ডিার সংকট দেখা দেয় যত কারণে ইলেট্রিক চুলা কিনে খাবার রান্না বান্না সামাল দিতে হয়, ফলে একজন গ্রাহককে গ্যাসের মিটার বিল,বিদ্যুৎ বিল ও সিলিন্ডার কেনাসহ ৩ গুণ টাকা খরচ করতে হচ্ছে। একই অবস্থা মিল কারখানা শিল্পাঞ্চলেও।

বিবৃতিতে বলা হয়, বৃহত্তর চট্টগ্রামে প্রতিদিন প্রায় ৪০০ থেকে ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা থাকলেও এতদিন ২৭০ থেকে ২৮০ ঘনফুট গ্যাসের যোগান চট্টগ্রামবাসী পাচ্ছিল। যোগানকৃত এই গ্যাসের মধ্যে প্রায় ১০০ মিলিয়ন ঘনফুটের অধিক গ্যাস কেবল মাত্র ২টি সার কারাখানা ও একটি তাপ বিদ্যুৎ কেন্দ্রে প্রবাহিত হচ্ছে। অবশিষ্ট গ্যাস নগরীর বিশাল সংখ্যক আবাসিক গ্রাহক, শিল্প কারখানা ও সিএনজি স্টেশনে নানা কৌশল ও পদ্ধতি অনলম্বন করে বন্টন করা হচ্ছে। যার দরুন বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের শিল্প কারাখানা ও বিশাল জনগোষ্ঠীর আবাসিকখাত মারাত্বক গ্যাস সংকটের সম্মুখীন হয়েছে। সম্প্রতি চট্টগ্রামের সরবরাহকৃত ৮০ মিলিয়িন ঘনফুট হতে ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস মেঘনা ঘাটে বেসরকারী বিদ্যুৎ খাতে দেয়ার নির্দেশনা জারি করা হয়েছে, যা চট্টগ্রামবাসীর প্রতি বিমাতা সুলভ আচরণের বহিঃপ্রকাশ বলে আমরা মনে করি।

নেতৃবৃন্দ বলেন, ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস অন্য একটি অঞ্চলে বিদ্যুৎ উৎপদনের জন্য দেয়ার কারণে বৃহত্তর চট্টগ্রামে তীব্র গ্যাস সংকট সৃষ্টি হয়েছে। তাই এই সিদ্ধান্ত বাতিল করে চট্টগ্রামবাসীর ভোগান্তি ও সংকট নিরসনে কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য সরকারের নিকট জোর দাবি জানান বিবৃতিকারীরা।

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ বলেন, বৃহত্তর চট্টগ্রামে দেশিবিদেশি বিনিয়োগ আকর্ষণ ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে শিল্পায়নের প্রধান নিয়ামক নিরবছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিতকরাসহ সর্বস্তরের জনসাধারণের ভোগান্তি নিরসন করে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপটিয়া বায়তুশ শরফ শাহ জব্বারিয়া মাদ্রাসায় এতিমখানা উদ্বোধন
পরবর্তী নিবন্ধসাউদার্ন ইউনিভার্সিটিতে ভর্তিমেলা শুরু