গৃহ নির্মাণ ঋণের তথ্য জমা দিলে কর আদায়ে ছাড়

চসিকে আপিল বোর্ডের সভা

| সোমবার , ১৬ নভেম্বর, ২০২০ at ৯:৩৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম বলেন, করোনা পরিস্থিতিকে আমরা বিশেষ বিবেচনায় নিয়েছি। ফলে এই পরিস্থিতিতে কোন হোল্ডিং মালিকের যদি কোন ব্যাংক, গৃহ নির্মাণ প্রতিষ্ঠান, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন থেকে গৃহ নির্মাণ ঋণ নেয়া থাকে, তাহলে তা হালনাগাদ ব্যাংক স্টেটমেন্ট প্রদানের বা সংশ্লিষ্ট কাগজপত্রের সত্যায়িত ফটোকপি কর্পোরেশনের আপিল বোর্ডে জমা দিলে কর আদায়ের ক্ষেত্রে সরকারি নির্ধারিত নির্দেশনা অনুযায়ী ছাড় দেয়া হবে। এনিয়ে কোন ধরনের ভুল বুঝাবুঝির অবকাশ নাই। করোনা পরিস্থিতির কারণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ধার্যকৃত বকেয়া ও পুনর্মূল্যায়িত পৌরকর প্রদানে বিশেষ ছাড় চাওয়ার প্রেক্ষিতে গতকাল রোববার সকালে আপিল বোর্ডের সভায় তিনি একথা বলেন। নগরীর টাইগারপাস বাটালী হীলে কর্পোরেশনের সম্মেলন কক্ষে রাজস্ব বিভাগের ১নং সার্কেলের জালালাবাদ ওয়ার্ডের কুলগাঁও মহল্লা শুলকবহর ওয়ার্ডের নাসিরবাদ মহল্লার কর পুনর্মূল্যায়নে আপিল শুনানিকালে হোল্ডিং মালিকরা রিভিউ বোর্ডের সদস্যদের কাছে এই আবেদন করেন।
শুনানিকালে উপস্থিত ছিলেন রিভিউ বোর্ডের সদস্য এড. সুনীল কুমার সরকার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাধারণ সম্পাদক প্রকৌশলী শহীদুল আলম। এতে প্রায় শতাধিক হোল্ডিং মালিক উপস্থিত ছিলেন।
হোল্ডিং মালিকদের মধ্যে অনেকেই করোনা পরিস্থিতিতে তাদের আয় উপার্জন কমে যাওয়া, আবাসিক ভবনে ভাড়ায় দেয়া ঘর খালি থাকা, ব্যক্তিগত ও গৃহ নির্মাণ ঋণ থাকাকে কারণ হিসেবে উল্লেখ করে কর প্রধানের ক্ষেত্রে বিশেষ ছাড়ের অনুরোধ করেন। এ সময় তাদের এই আবেদন কর্পোরেশনের আপিল রিভিউ বোর্ডের সদস্যরা শুনেন।
আপিলে আবেদনকারী হোল্ডিং মালিকদের উদ্দেশ্যে মুফিদুল আলম আরও বলেন, কর্পোরেশন কোনরূপ পৌরকর বৃদ্ধি করেনি। এখনো পুরনো রেইটে ও হারে পৌরকর আদায় করছে। তবে কোন ভবনের যদি কাঠামো পরিবর্তন হয়ে যেমন দোতলা থেকে চার তলা করে নিজে থাকার পাশাপাশি ভাড়ায় দেয়া হয় সেসব ক্ষেত্রে করের পরিধি পরিবর্তন হবে। ক্ষেত্র বিশেষে তা বাড়তে পারে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবিভাগীয় স্বাস্থ্য পরিচালক অফিস করছেন সিভিল সার্জন কার্যালয়ে
পরবর্তী নিবন্ধকোস্টগার্ডের সক্ষমতা আরো বাড়ল : প্রধানমন্ত্রী