গুপ্তচরবৃত্তি : সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রীকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান

| রবিবার , ১৫ জানুয়ারি, ২০২৩ at ৬:৩৩ পূর্বাহ্ণ

ইরান তাদের সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রী আলিরেজা আকবরির মৃত্যুদণ্ড কার্যকর করেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম। ২০১৯ সালে গ্রেপ্তার হওয়া ব্রিটিশ-ইরানি দ্বৈত নাগরিক আকবরি যুক্তরাজ্যের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন, সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রী অবশ্য তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেননি। তার পরিবারের সদস্যদের বুধবার কারাগারে গিয়ে শেষ সাক্ষাৎ করতে বলা হয়েছিল, আকবরিকে কারাগারের নির্জন কক্ষেও সরিয়ে নেওয়া হয়েছিল বলে জানিয়েছেন তার স্ত্রী। যুক্তরাজ্য আকবরির দণ্ড কার্যকর স্থগিত করে তাকে মুক্তি দিতে ইরান সরকারের প্রতি অনুরোধ জানিয়েছিল। খবর বিডিনিউজের।

ইরানের বিচারবিভাগের সংবাদমাধ্যম মিজানও আলিরেজা আকবরিকে ফাঁসিতে ঝোলানো হয়েছে বলে তাদের প্রতিবেদনে জানিয়েছে।

তবে কখন সাবেক উপ-প্রতিরক্ষামন্ত্রীর দণ্ড কার্যকর হয়েছে, তা জানায়নি তারা। ইরান কয়েকদিন আগে আকবরির একটি ভিডিও প্রকাশ করেছে, যাতে তাকে দোষ স্বীকার করে নিতে দেখা গেছে।

তবে তার কাছ থেকে জোর করেই ওই স্বীকারোক্তি আদায় করা হয়েছিল বলে ধারণা পশ্চিমা পর্যবেক্ষকদের। বুধবার বিবিসি আকবরির একটি অডিও বার্তা প্রকাশ করেছে, যাতে এ ব্রিটিশ-ইরানি দ্বৈত নাগরিক তার ওপর নির্যাতন চালানোর অভিযোগ করেন। যা করেননি, ক্যামেরার সামনে সে অপরাধের বিষয়ে জোর করে স্বীকারোক্তি আদায় করা হয়েছে বলেও বার্তায় বলেছেন তিনি।

শুক্রবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি তেহরানকে সতর্ক করে বলেছিলেন, মৃত্যুদণ্ড কার্যকরের নির্মম হুমকি বাস্তবায়ন করা উচিত হবে না ইরানের। এর আগে বুধবার ক্লেভারলি টুইটে আকবরির মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে ইঙ্গিত করে লিখেছিলেন, বর্বর শাসকদের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এই কর্মকাণ্ড মানুষের জীবনকে পুরোপুরি অবজ্ঞা করছে।

পূর্ববর্তী নিবন্ধলিটল ব্রাদার্স ও শতাব্দী গোষ্ঠীর জয়
পরবর্তী নিবন্ধসাকিবের দুর্দান্ত ব্যাটিংয়ে আরো একটি জয় বরিশালের