গাজায় ৭ ইসরায়েলি জিম্মি নিহত হয়েছে : হামাস

| রবিবার , ৩ মার্চ, ২০২৪ at ৭:৩৬ পূর্বাহ্ণ

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস জানিয়েছে, গাজায় ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় তাদের হাতে বন্দি সাত জিম্মি নিহত হয়েছে। শুক্রবার হামাস জানায়, এদের নিয়ে নিহত জিম্মির সংখ্যা এখন ৭০ এর বেশি হতে পারে। পাশাপাশি এসব হামলায় তাদের অনেক যোদ্ধাও নিহত হয়েছে। ইতোমধ্যেই ৩১ জন জিম্মি নিহত হয়েছে বলে বিশ্বাস ইসরায়েলের। হামাসের দাবিকৃত সংখ্যার মধ্যে এরাও আছে কি না, তা পরিষ্কার হয়নি। বিবিসি জানিয়েছে, তারা হামাসের দাবি স্বতন্ত্রভাবে যাচাই করে দেখতে পারেনি। খবর বিডিনিউজের।

কবে এসব জিম্মি নিহত হয়েছে তাও জানা যায়নি। নিজেদের দাবির বিষয়ে হামাস কোনো প্রামাণ্য স্বাক্ষ্য হাজির করেনি, এ পর্যন্ত ইসরায়েলও বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি। হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেডসের মুখপাত্র আবু ওবেইদা টেলিগ্রামে অ্যাপে পোস্ট করা এক বিবৃতিতে জানিয়েছেন, তারা ইসরায়েলের কারাগারে বন্দি ফিলিস্তিনিদের বিনিময়ে জিম্মিদের মুক্তি দেওয়া নিয়ে ইসরায়েলের সঙ্গে চুক্তি করতে এখনও আগ্রহী। কাতারে কয়েক মাস ধরে চলা যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় জিম্মি মুক্তি অন্যতম কেন্দ্রীয় বিষয়। আলোচনায় একটি স্বল্পস্থায়ী যুদ্ধবিরতি নিশ্চিতের চেষ্টা করা হচ্ছে।

তবে জিম্মিদের মৃত্যু সংক্রান্ত হামাসের ঘোষণা, তার আগে বৃহস্পতিবার গাজা সিটির কাছে ইসরায়েলি বাহিনীর গুলিতে অন্তত ১১২ জন ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনা যুদ্ধবিরতির আলোচনাকে বাধাগ্রস্ত করতে পারে। এর আগে নভেম্বরে হামাসের সঙ্গে ইসরায়েলের অস্থায়ী একটি যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী ২৪০ জন ফিলিস্তিনি বন্দির বিনিময়ে ১০৫ জিম্মিকে মুক্তি দেওয়া হয়েছিল। ইসরায়েল জানিয়েছে, এখনও শতাধিক জিম্মি গাজায় হামাসের হাতে বন্দি আছে। গত বছরের ৭ অক্টোবর ভোরে ইসরায়েলে নজিরবিহীন আক্রমণ চালিয়েছিল হামাস। ওই সময় হামাসের যোদ্ধারা প্রায় ১২০০ জনকে হত্যা ও ২৫৩ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে বলে ভাষ্য ইসরায়েলের। ইসরায়েল ওই দিন থেকেই হামাস শাসিত গাজায় বড় ধরনের আকাশ ও স্থল হামলা শুরচ করে। তারা হামাসকে নির্মূল করার লক্ষ্য ঘোষণা করে। চারদিক থেকে অবরচদ্ধ ২৩ লাখ ফিলিস্তিনির আবাসস্থল গাজায় বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ করে দেয় তারা, অবরোধ আরও কঠোর করে। এরপর থেকে প্রায় পাঁচ মাস ধরে চলা অবিরাম হামলায় গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করে ইসরায়েল।

পূর্ববর্তী নিবন্ধইরানে ৩৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে তালেবান সরকার
পরবর্তী নিবন্ধগাজায় ত্রাণ নিতে গিয়ে আহতদের একটি বড় অংশ গুলিবিদ্ধ