গাজায় হামাস সরকার প্রধানসহ তিন নেতাকে হত্যার দাবি ইসরায়েলের

তিন মাস আগে চালানো হয় বিমান হামলা

| শুক্রবার , ৪ অক্টোবর, ২০২৪ at ৬:০৩ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের গাজায় হারাকাত আলমুকাওয়ামা আলইসলামিয়ার (হামাস) সরকারের প্রধান রাউহি মুশতাহাসহ তিন নেতাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। গতকাল বৃহস্পতিবার ইসরায়েলের সামরিক বাহিনী এ দাবি তুলে বলেছে, তিন মাস আগে চালানো এক বিমান হামলায় ইসলামি প্রতিরোধ আন্দোলনের প্রধানসহ তিন নেতাকে হত্যা করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ইসরায়েলি সামরিক বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, গাজা উপত্যকায় চালানো ওই হামলায় রাউহি মুশতাহাসহ সংগঠনের রাজনৈতিক ব্যুরোর নিরাপত্তা প্রধান সামেহ আলসিরাজ ও কমান্ডার সামি ওদেহ নিহত হয়েছেন। খবর বাংলানিউজের।

উত্তর গাজায় একটি সুরক্ষিত ও সজ্জিত ভূগর্ভস্থ কম্পাউন্ডে লুকিয়ে ছিলেন হামাস নেতারা। সেখানে আইএএফ ফাইটার জেট দ্বারা হামলা চালানো হয়। ভূগর্ভস্থ কম্পাউন্ডটি হামাসের কমান্ড ও কন্ট্রোল সেন্টার হিসেবে কাজ করত। সংগঠনের জ্যেষ্ঠ নেতারা যাতে এখানে দীর্ঘ সময় ধরে থাকতে পারে সেভাবে তৈরি করা হয়েছিল।

রাউহি মুশতাহা হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের দীর্ঘদিনের সহযোগী ছিলেন। ১৯৮০ এর দশকের মাঝামাঝি সময়ে মুশতাহা এবং সিনওয়ার একসঙ্গে আলমাজদ (গ্লোরি), মুনাজামত আলজিহাদ ওয়া আলদাওয়া (পবিত্র যুদ্ধ ও প্রচারের সংগঠন) এর সংক্ষিপ্ত রূপ গঠন করেছিলেন।

পূর্ববর্তী নিবন্ধআবুধাবিতে ৬৬ কোটি টাকার লটারি জিতলেন চট্টগ্রামের মনসুর
পরবর্তী নিবন্ধমাছ বোঝাই গাড়িতে ডাকাতের হানা, ৫ লাখ টাকার চিংড়ি লুট