গাজায় মানবাধিকার লঙ্ঘন করতে পারে ইসরায়েল, ধারণা যুক্তরাষ্ট্রের

| রবিবার , ১২ মে, ২০২৪ at ১২:০২ অপরাহ্ণ

চলমান গাজা যুদ্ধে কোনো কোনো ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া অস্ত্র ব্যবহারের মাধ্যমে ইসরায়েল আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করে থাকতে পারে। এমন ধারণার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলছে, এটি মূল্যায়ন করা যুক্তিসঙ্গত যে, যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র ব্যবহারে কিছু বাধ্যবাধকতা থাকলেও ইসরায়েল সেসব অসঙ্গতিপূর্ণ উপায়ে ব্যবহার করে থাকতে পারে। খবর বিডিনিউজের।

তবে, যুক্তরাষ্ট্রে সরকারের হাতে এই সম্পর্কে যথেষ্ট তথ্য নেই বলে জানিয়েছে স্টেট ডিপার্টমেন্ট। এ সংক্রান্ত একটি প্রতিবেদন শুক্রবার কংগ্রেসে জমা দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। গতবছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের ইসরায়েলে হামলার পর থেকে গাজায় সাঁড়াশি অভিযান চালাচ্ছে ইহুদী রাষ্ট্রটি।

ইসরায়েলের হামলায় এ পর্যন্ত গাজায় প্রায় ৩৫ হাজার মানুষ মারা গেছে। এই যুদ্ধে শুরু থেকেই ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছিল দেশটির সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র। তবে গাজায় নিরীহ মানুষের প্রাণহানি বাড়তে থাকায় ধীরে ধীরে কঠোর অবস্থানে যেতে শুরু করে বাইডেন প্রশাসন।

এরই ধারাবাহিকতায় ইসরায়েলসহ অন্য পক্ষগুলো কীভাবে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র ব্যবহার করছে, তা মূল্যায়নের নির্দেশ দিয়েছিল হোয়াইট হাউজ। তবে স্টেট ডিপার্টমেন্টে প্রতিবেদনে গাজায় কিছু অভিযান নিয়ে ইসরায়েলের তিরষ্কার করা হলেও দেশটির প্রতিরক্ষা বাহিনী সেখানে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে কিনা, সে সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা হয়নি।

পূর্ববর্তী নিবন্ধনিকি হ্যালিই কী ট্রাম্পের রানিংমেট হচ্ছেন
পরবর্তী নিবন্ধকুয়েতের পার্লামেন্ট ভেঙে দিলেন আমির