গরমে অতিষ্ঠ মানুষ

সীতাকুণ্ড সন্দ্বীপ ও রাঙামাটিতে মৃদু তাপপ্রবাহ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৫ মে, ২০২৪ at ৭:১২ পূর্বাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলা এবং রাঙামাটি জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে গতকাল। এদিন স্বাভাবিকের চেয়ে ৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল চট্টগ্রাম মহানগরে। এতে তীব্র গরমে অতিষ্ঠ ছিলেন লোকজন।

এদিকে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়, রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট বিভাগের সব জেলা এবং টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙামাটি, নোয়াখালী, ফেনী, কুমিল্লা, কঙবাজার, ভোলা ও পটুয়াখালীর উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অর্থাৎ দেশের ৪২ জেলার উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে এবং তার বিস্তার ঘটতে পারে। এছাড়া আজ বুধবার সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ১৮ মে পর্যন্ত তাপমাত্রা বাড়ার এই ধারা চলতে পারে। তারপর হতে পারে স্বস্তির বৃষ্টি।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মো. জহিরুল ইসলাম জানান, গতকাল নগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ শুষ্ক আবহাওয়া থাকতে পারে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল নীলফামারীর সৈয়দপুরে দেশের সর্বোচ্চ ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন সন্দ্বীপে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াস ও রাঙামাটিতে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

উল্লেখ্য, চলতি মৌসুমে ৩১ মার্চ থেকে ৬ মে পর্যন্ত টানা ৩৭ দিন ধরে তাপপ্রবাহ বয়ে চলে দেশে, যা সোমবার শুরু হয়। সেদিন সাত জেলায় তাপপ্রবাহ ছিল, যা গতকাল ৪২টিতে উন্নীত হয়।

পূর্ববর্তী নিবন্ধ৫ দিনে ডাস্টবিন ও রেললাইনের পাশে মিলল তিন নবজাতক
পরবর্তী নিবন্ধহাটহাজারী ও সাতকানিয়া থেকে দুজনকে গ্রেপ্তার করেছে ডিবি