গণতান্ত্রিকভাবে দেশ গড়তে সাহায্য করে বিতার্কিকরা

সিইউডিএস বিতর্ক অনুষ্ঠানে চবি উপাচার্য

| রবিবার , ২৭ অক্টোবর, ২০২৪ at ৬:০৭ পূর্বাহ্ণ

গণতান্ত্রিকভাবে দেশ গড়তে সাহায্য করে বিতার্কিকরা। বিতর্ক যোগ্য পার্লামেন্টারিয়ান তৈরিতে জোরালো ভূমিকা রাখে। ‘চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) জাতীয় বিতর্ক উৎসব ২০২৪’ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ ইয়াহ্‌ইয়া আখতার এ কথা বলেন। গতকাল শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বিতর্ক একটি শিল্প মাধ্যম। যুক্তিনির্ভর সমাজ বিনির্মাণে বিতর্কের গুরুত্ব অপরিসীম। যুক্তিনির্ভর গণতন্ত্র প্রতিষ্ঠায় বিতর্ক একটি অন্যতম মাধ্যম। একাডেমিক শিক্ষার পাশাপাশি নিয়মিত শিক্ষাসহায়ক কার্যক্রমে অংশগ্রহণ করে শিক্ষার্থীদের আধুনিক, বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিনির্ভর ও যুগোপযোগী মানবসম্পদে রূপান্তরিত হতে হবে। শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বাসেডর। তাদের অর্জন ও স্বীকৃতি এ বিশ্ববিদ্যালয়ের সুনাম অনেকগুণ বৃদ্ধি করে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ইমেজ বৃদ্ধি করতে শিক্ষার্থী ও অন্য সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানের বিশেষ অতিথি চবি উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান বলেন, বিতর্ক করতে হলে অধ্যয়ন করতে হবে এবং অধিক পরিমাণ জানতে হবে। আগামীর সুন্দর সমাজ এবং নতুন বাংলাদেশ বিনির্মাণে বিতার্কিকদের জোরালো ভূমিকা রাখতে হবে। চবি উপউপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. কামাল উদ্দিন বলেন, বিতর্ক হচ্ছে সত্য অনুসন্ধান করার একটি প্রক্রিয়া। যুক্তিতর্কের মাধ্যমে সত্যকে প্রতিষ্ঠা করতে বিতর্কের বিকল্প নেই। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিইউডিএস এর মডারেটর ও চবি আইন অনুষদের প্রফেসর এবিএম আবু নোমান, চবি প্রক্টর প্রফেসর ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ, আবুল খায়ের গ্রুপের জেনারেল ম্যানেজার জনাব আ... ওয়াজেদ আলী, প্রেসিডেন্সি ইউনিভার্সিটির রেজিস্ট্রার জনাব মো. সাব্বির হোসেন।

সিইউডিএস এর সভাপতি মারজুকইলাহীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মেহেদী হাসান ইমন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সদস্য ঐন্দ্রিলা বড়ুয়া ও আহেলী আযমান।

দুদিন ব্যাপী জাতীয় পর্যায়ের এ বিতর্ক প্রতিযোগিতায় দেশীয় বিতর্ক অঙ্গনের ৪৫টির অধিক স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিকরা অংশগ্রহণ করেছে। এদের মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ২৮টি দল এবং স্কুল ও কলেজ পর্যায়ের ২০টি দলের বিতার্কিকরা অংশগ্রহণ করেছে। এ বছর সিইউডিএস বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয় জেইউডিও এবং রানার্সআপ হয় বিইউপি। কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় চট্টগ্রাম কলেজ এবং রানার্সআপ হয় পটিয়া গভর্নমেন্ট কলেজ। স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল এবং রানার্সআপ হয় বাংলাদেশ নেভি স্কুল। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ৪০নং ওয়ার্ডে অভিবাসন বিষয়ে তথ্য প্রদান বিষয়ক কর্মশালা
পরবর্তী নিবন্ধস্বাধিকার প্রতিষ্ঠায় অলি আহাদের নিষ্ঠার কথা স্মরণ