খাদ্য সংকটে আরাকান, বাংলাদেশ থেকে চোরাইপথে যাচ্ছে ভোগ্যপণ্য

কক্সবাজারে ২১২০ লিটার ভোজ্যতেলসহ বিপুল খাদ্যপণ্য জব্দ, আটক ৩

আহমদ গিয়াস, কক্সবাজার | রবিবার , ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:২১ পূর্বাহ্ণ

মিয়ানমারে সরকারি বাহিনী ও আরাকান আর্মির মধ্যে যুদ্ধসংঘাতের কারণে খাদ্য সংকটে পড়েছে দেশটির বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন (আরাকান) রাজ্য। আর এই সংকটে সক্রিয় হয়ে ওঠেছে দুদেশের মুনাফালোভী চোরাচালানি চক্র। তারা নানা কৌশলে বাংলাদেশ থেকে মিয়ানমারে পাচার করে দিচ্ছে ডিজেল, সয়াবিন, চিনি, আটাসহ নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য। শুক্রবার মধ্যরাতে র‌্যাবের অভিযানে শহরের মাঝিরঘাট এলাকায় পাচারের জন্য জড়ো করা ২ হাজার ১২০ লিটার সয়াবিন তেল, ৮৫০ কেজি আটা, ৭৫০ কেজি চিনি, ৪৮০ কেজি রসুনসহ বিপুল পরিমাণ ভোগ্যপণ্য জব্দ করা হয়েছে। এসময় আটক করা হয়েছে তিন জনকে।

আটকরা হলেনমহেশখালী উপজেলার কুতুবজোম এলাকার হাসন আলীর ছেলে আবু তাহের (৫০), টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের মৃত মো. শরীফের ছেলে মো. তৈয়ব (২৪) এবং বাঁশখালী উপজেলার কাহারঘোনা এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে কবির আহমদ (৫৩)। কক্সবাজারস্থ র‌্যাব১৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন গতকাল শনিবার দুপুরে বলেন, শুক্রবার মধ্যরাতে কক্সবাজার শহরের মাঝেরঘাট এলাকায় খুরুশকূল ব্রিজের দক্ষিণ পাশে কতিপয় লোকজন যুদ্ধ পরিস্থিতিতে থাকা মিয়ানমারে পাচারের জন্য বিপুল পরিমাণ খাদ্যপণ্য মজুদ করেছেএমন খবরের ভিত্তিতে র‌্যাবের একটি দল অভিযান চালায়। এতে ঘটনাস্থলে পৌঁছলে সন্দেহজনক ৪৫ জন ব্যক্তি দৌঁড়ে পালানোর চেষ্টা করে। পরে ধাওয়া দিয়ে তিনজনকে আটক করতে সক্ষম হলেও অন্যরা পালিয়ে যায়। পরে আটকদের দেওয়া তথ্য মতে, স্থানীয় একটি বাসা থেকে ২ হাজার ১২০ লিটার সয়াবিন তেল, ৮৫০ কেজি আটা, ৭৫০ কেজি চিনি, ৪৮০ কেজি রসুনসহ বিপুল পরিমাণ ভোগ্যপণ্য উদ্ধার করা হয়।

আটকদের বরাতে র‌্যাব অধিনায়ক জানান, মিয়ানমারে সরকারি বাহিনী ও বিদ্রোহী আরাকান আর্মির মধ্যে চলমান যুদ্ধ সংঘাতের কারণে দেশটির বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন (আরাকান) রাজ্যের বেশ কিছু এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সেখানে পণ্য সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে। এর ফলে সেখানে তীব্র খাদ্য সংকট তৈরি হয়েছে। তিনি বলেন, এই পরিস্থিতির সুযোগ নিয়ে সীমান্তের চোরাচালানি চক্র সক্রিয় হয়ে উঠেছে। এই চক্রের সদস্যরা কক্সবাজার সমুদ্র উপকূলের বিভিন্ন পয়েন্ট দিয়ে খাদ্যপণ্য পাচার করে আসছে। এই ঘটনায় আটকদের বিরুদ্ধে কক্সবাজার সদর থানায় মামলা করা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, এর আগে কক্সবাজার সদর, উখিয়া, রামু ও টেকনাফের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভোগ্যপণ্য ও জ্বালানি তেল জব্দ করে র‌্যাব। এসময় পাচারে জড়িত ১৬ জনকেও আটক করা হয়।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে বিএনপি বলল, ‘কিছু বলার নেই’
পরবর্তী নিবন্ধবন্ধ করে দেয়া হলো পাহাড়ের পাশ ঘেঁষে গড়ে ওঠা ৪টি ইটভাটা