ক্যাডেটদের ত্যাগ দেশের জন্য বয়ে আনবে কল্যাণ : বিএনসিসি মহাপরিচালক

| বৃহস্পতিবার , ১ ফেব্রুয়ারি, ২০২৪ at ১০:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মিজানুর রহমান বলেছেন, ক্যাডেটবৃন্দ, তোমরা তরুণ। তোমাদের তারুণ্যদৃপ্ত আত্মপ্রত্যয় ও ত্যাগ অবশ্যই দেশের জন্য কল্যাণ বয়ে আনবে। তোমরাই এ দেশের আগামী দিনের কান্ডারী। তোমাদের উপর রয়েছে দেশের সেবায় নিজেকে নিয়োজিত করার মহান দায়িত্ব। আর তোমরা সকলেই এ দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য নিজেদের শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত রাখবে। গত মঙ্গলবার চট্টগ্রাম সরকারি কলেজ ক্যাম্পাস সংলগ্ন প্যারেড মাঠে বিএনসিসি কর্ণফুলী রেজিমেন্টের রেজিমেন্ট ক্যাম্পিং এর সমাপনী কুচকাওয়াজ শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি (ডিজি) এসব কথা বলেন।

তিনি বলেন, প্রিয় ক্যাডেটরা জ্ঞান, শৃংখলা ও স্বেচ্ছাসেবা এ তিনটি মূলমন্ত্রে গঠিত বিএনসিসি কর্ণফুলী রেজিমেন্টের প্রায় ৪ হাজার ১০ জন ক্যাডেট সদস্য সদা সর্বদা মাতৃকার প্রয়োজনে শান্তিকালীন ও যুদ্ধকালীন সময়ে দ্বিতীয় সারির প্রতিরক্ষা বাহিনী ও স্বেচ্ছাসেবার দায়িত্ব পালন করে আসছে। বর্তমানে এ সংগঠনটি সামরিক প্রশিক্ষণের পাশাপাশি সেনাবাহিনীতে অফিসার পদে কমিশন লাভ, সৈনিক পদে ভর্তি, যুব বিনিময় কর্মসূচীর আওতায় সার্কভুক্ত দেশ সফর, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায় বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ যেমন,যুব উন্নয়ন র‌্যালি, ট্রাফিক সপ্তাহ পালন, বৃক্ষরোপণ, দুর্নীতি বিরোধী র‌্যালি, পরিষ্কারপরিচ্ছন্নতা অভিযান, দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম এবং বিভিন্ন সমাজ সচেতনতামূলক র‌্যালিতে অংশগ্রহণ করছে।

কুচকাওয়াজ চলাকালে উপস্থিত ছিলেন কর্ণফুলী রেজিমেন্ট কমান্ডার লে. কর্ণেল রাহাত নেওয়াজ, ব্যাটালিয়ন অ্যাডজুটেন্ট মেজর মো. রফিকুল হাসান রাফি, রেজিমেন্ট অ্যাডজুটেন্ট লে. বিএন তানজীম জামান তাঈন প্রমুখ। উল্লেখ্য, প্রতি বছরের ন্যায় এবারও বর্ষব্যাপী প্রশিক্ষণ সমাপনান্তে গত ২৩ জানুয়ারি হতে ১ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রাম সরকারি কলেজ ক্যাম্পাসে কর্ণফুলী রেজিমেন্ট ক্যাম্পিং অনুষ্ঠিত হচ্ছে। উক্ত ক্যাম্পিং এ চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল হতে প্রায় ৫০০ পুরুষ ও মহিলা বিএনসিসি ক্যাডেট অংশগ্রহণ করছে। গত ১০ দিনব্যাপী এ প্রশিক্ষণকালে সামরিক প্রশিক্ষণের পাশাপাশি ক্ষুদ্রাস্ত্র ফায়ারিং, ছদ্মবেশ ও গোপনীয়তা, ড্রিল, রেইড, এ্যাম্বুস, খেলাধূলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। তাছাড়া মনোদৈহিক গুণাবলী বিকাশ ও সমাজ সেবামূলক কাজে অনুপ্রাণিত করার লক্ষ্যে ক্যাম্পে বিভিন্ন ক্লাস পরিচালনা করা হয়েছে। ফলে ক্যাম্পের লব্ধ জ্ঞান ধারণ করে ক্যাডেটরা নিজের জীবন, সমাজ ও দেশ গঠন করার কাজে অবদান রাখবে।এর আগে বিএনসিসি ডিজি ক্যাম্পস্থলে আসলে রেজিমেন্টের একদল চৌকস ক্যাডেট তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করেন। তিনি ক্যাম্প চলাকালে বিভিন্ন ইভেন্টে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ১১ উদ্যোক্তাকে সাড়ে ৫ লাখ টাকা ঋণ বিতরণ
পরবর্তী নিবন্ধমা ও শিশু হাসপাতালে ফ্রান্সের অর্থোপেডিক সার্জন ডা. ক্রেভিয়ারি