কোরিয়ান বগিতে সাজছে তূর্ণা ও মহানগর গোধূলী

ইঞ্জিন সংকট, নতুন ট্রেন চালুর সিদ্ধান্ত নেই রেলওয়ের

শুকলাল দাশ | শনিবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:১৫ পূর্বাহ্ণ

দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত নতুন বগিতে সাজছে রেলওয়ে পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ দুটি আন্তঃনগর ট্রেন। তবে প্রকট ইঞ্জিন সংকটের কারণে আপাতত নতুন কোনো ট্রেন চালুর সিদ্ধান্ত নেই রেলওয়ের।

রেলভবন থেকে খবর নিয়ে জানা গেছে, ইঞ্জিন সংকটে নতুন ট্রেন চালু করা না গেলেও পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ আন্তঃনগর ট্রেন তূর্ণা নিশীথা ও মহানগর গোধূলীর পুরনো বগি পরিবর্তন করে দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত আধুনিক লালসবুজের বগি যুক্ত হবে।

জানা যায়, দক্ষিণ কোরিয়া থেকে মিটারগেজ লালসবুজ ১৪৭টি বগি আমদানি চুক্তির শেষ লটের চালান চট্টগ্রাম বন্দর এসেছে গত ৮ ফেব্রুয়ারি। চট্টগ্রাম বন্দর থেকে খালাসের প্রক্রিয়া শেষে এসব নতুন বগি পাহাড়তলী কারখানায় রাখা হয়েছে। আধুনিক এই বগিগুলো কোরিয়ান এবং বাংলাদেশি ইঞ্জিনিয়াদের সমন্বয়ে কমিশনিং এবং ট্রায়াল শেষে বিভিন্ন রুটে যুক্ত হবে। এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম আজাদীকে বলেন, ইঞ্জিনের ব্যাপক ক্রাইসিস। এই মুহূর্তে চট্টগ্রাম থেকে কক্সবাজার কিংবা চট্টগ্রাম থেকে অন্য কোনো রুটে নতুন ট্রেন চালুর ব্যাপারে রেলওয়ের কোনো সিদ্ধান্ত নেই। কোনো রকমে একটা ইঞ্জিন ম্যানেজ করে একটি ট্রেন চালু করলেও কোন কারণে ইঞ্জিনটি যদি নষ্ট হয়ে যায়, তখন তো ট্রেনটি বন্ধ হয়ে যাবে। এই কারণে এখন আপাতত নতুন কোনো ট্রেন চালু করা যাচ্ছে না। তবে তূর্ণা নিশিথা এবং মহানগর গোধূলী ট্রেনের রেক (বগি) পরিবর্তন হবে। দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত নতুন বগিগুলো চলে এসেছে। আমাদের কাছে নতুন বগি আছে। এসব বগি দিয়ে তূর্ণা এবং গোধূলী ট্রেনের রেক পরিবর্তন করা হবে। তবে দুই থেকে তিন মাসের মধ্যে মেঘনা এক্সপ্রেস কক্সবাজার পর্যন্ত চালু হবে বলে জানান তিনি।

রেলওয়ে পূর্বাঞ্চলের মেকানিক্যাল বিভাগের এক প্রকৌশলী আজাদীকে বলেন, ইঞ্জিন সংকটে বাংলাদেশ রেলওয়ে রীতিমত হিমশিম খাচ্ছে। নতুন কোনো ইঞ্জিন আমদানি না করা পর্যন্ত এই সংকট কেটে ওঠা সম্ভব নয়। চলতি ফেব্রুয়ারির ১৫ তারিখের মধ্যে চট্টগ্রামকক্সবাজার রুটে এক জোড়া কমিউটার ট্রেন দিনে দুইবার যাওয়া এবং আসার কথা ছিল। কিন্তু ইঞ্জিন সংকটের কারণে রেলওয়ের সেই উদ্যোগ থেমে গেছে। এখন কবে চালু হবে তা চূড়ান্তভাবে কেউই বলতে পারছেন না। রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, চট্টগ্রামকক্সবাজার রুটে কমিউটার ট্রেন চালুর ব্যাপারে সব প্রস্ততি আছে। তবে কবে থেকে চলবে তা এখনো সিদ্ধান্ত হয়নি।

রেলওয়ে পূর্বাঞ্চলের মেকানিক্যাল বিভাগের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত ১৪৭টি আধুনিক মিটারগেজ কোচ থেকে ইতোমধ্যে সুবর্ণ এক্সপ্রেস, সোনার বাংলা, কক্সবাজার এক্সপ্রেস, পর্যটক এক্সপ্রেস ট্রেনে যুক্ত হয়েছে। আরো অনেক নতুন কোচ পাহাড়তলী কারখানায় পড়ে আছে। ইঞ্জিন সংকটে নতুন ট্রেন চালু করা যাচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধসাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি পাচ্ছেন চট্টগ্রামের ১৬ জন
পরবর্তী নিবন্ধআন্দোলনের সব পরীক্ষায় বিএনপি ফেল করেছে : পররাষ্ট্রমন্ত্রী