কোরআন না বুঝলে জ্ঞানার্জন পরিপূর্ণ হবে না

আইআইইউসির ইন্টারন্যাশনাল কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে বক্তারা

| বৃহস্পতিবার , ২৪ অক্টোবর, ২০২৪ at ৮:৫২ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) ও মিশরের কায়রোর ইসলামি বিশ্ববিদ্যালয় লিগের যৌথ আয়োজনে দুদিন ব্যাপী ইন্টারন্যাশনাল কনফারেন্স গত মঙ্গলবার শেষ হয়েছে।

নগরীর একটি অভিজাত হোটেলে কনফারেন্সে সভাপতিত্ব করেন আইআইইউসির ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী। প্রধান অতিথি ছিলেন লিবিয়ার ইসলামী দাওয়াহ অনুষদের ডিন, সাবেক মন্ত্রী প্রফেসর ড. আবু বকর আবু সুয়াইর। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্সিয়াল মন্ত্রণালয়ের বিচার ও ধর্ম বিষয়ক উপদেষ্টা আল সাইয়েদ আলী আল সাইয়েদ আবদুল রহমান আল হাশিম, বিওটি সদস্য আইআইইউসির ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক আহসান উল্লাহ, বোর্ড অব ট্রাস্টিজের (বিওটি) সদস্য মুহাম্মদ শাহজাহান, ইসলামী চিন্তাবিদ অধ্যাপক গিয়াসউদ্দিন তালুকদার, বিওটি সদস্য প্রফেসর ড. নেছারুল করিম, প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ। স্বাগত বক্তব্য দেন, কনফারেন্স আয়োজক কমিটির আহ্বায়ক, আইআইইউসির গবেষণা ও প্রকাশনা কেন্দ্রের মহাপরিচালক প্রফেসর ড. নাজমুল হক নাদভী।

ইসলামী বিশ্ববিদ্যালয়গুলো এবং সমসাময়িক চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক ইন্টারন্যাশনাল কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে অতিথিবৃন্দ বলেন, এই বিশ্ববিদ্যালয় জ্ঞানের সৃষ্টি ও গবেষণায় যে আন্তর্জাতিক মানের কাজ করে যাচ্ছে তা বৈশ্বিক সংকট উত্তরণে ভূমিকা রাখবে। তারা বলেন, গবেষণার গতিপথ পরিবর্তন করে ইসলামকেন্দ্রিক হতে হবে। কলেমার ভিত্তিতে ঐক্যবদ্ধ হওয়ার উপর গুরুত্বারোপ করে অতিথি আলোচকগণ বলেন, বিশ্বে নিপীড়িত মানুষ মুক্তির দিশা খুঁজে পাবে। কোরআন না বুঝলে জ্ঞানার্জন পরিপূর্ণ হবে না। রাসূলের (.) আদর্শ অনুসরণ না করলে সত্যিকারের মানুষ হওয়া সম্ভব নয়।

উল্লেখ্য, ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন গত সোমবার দুদিন ব্যাপী এই ইন্টারন্যাশনাল কনফারেন্স উদ্বোধন করেন। এই কনফারেন্সে বাংলাদেশসহ বিশ্বের ২৪ টি দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ, ইসলামী চিন্তাবিদ ও গবেষকপ্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। এদের মধ্যে ৮ জন কীনোট স্পিকার ছিলেন। কনফারেন্সে মোট প্রাপ্ত প্রবন্ধের সংখ্যা ১১০ টি যার অধিকাংশ প্রবন্ধ কনফারেন্সে উপস্থাপিত হয়েছে। মোট ৭টি একাডেমিক সেশন অনুষ্ঠিত হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধজীবনের সর্বক্ষেত্রে রাসূল (সা.) কে আদর্শ হিসাবে মেনে চলতে হবে
পরবর্তী নিবন্ধনগরে কৃষি পণ্যের ন্যায্য মূল্যের দোকান খুলবে প্রশাসন