কোথাও গণপরিবহন সংকট, কোথাও ঘণ্টার পর ঘণ্টা যানজট

রোডমার্চকে ঘিরে দুর্ভোগ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৬ অক্টোবর, ২০২৩ at ৪:৫২ পূর্বাহ্ণ

বিএনপির রোডমার্চকে ঘিরে গতকাল নগরীর বিস্তৃত এলাকার মানুষকে দুর্ভোগ পোহাতে হয়। কোথাও ছিল গণপরিবহনের সংকট। কোথাও ছিল ঘণ্টার পর ঘণ্টা যানজট। এতে অনেককে হেঁটে গন্তব্যে পৌঁছাতে হয়েছে। বিশেষ করে অফিস ছুটির পর পোশাক কারখানার হাজার হাজার শ্রমিক, অন্যান্য অফিসআদালতের কর্মকর্তাকর্মচারীরা দুর্ভোগে পড়েছেন। বিকেল তিনটায় নূর আহম্মদ রোডস্থ লাভলেইন মোড়ে কুমিল্লা থেকে চট্টগ্রাম অভিমুখে বিএনপির রোডমার্চের সমাবেশের কথা থাকলেও পুলিশ বেলা দুইটা থেকে বেশ কয়েকটি রাস্তা বন্ধ করে দেয়। যান চলাচলও অস্বাভাবিক হারে কমে যায়। বিকেলে অফিস ফেরত অসংখ্য মানুষকে নগরীর টাইগার পাস, ওয়াসা মোড়, জিইসি মোড়, কাজীর দেউড়ি, লালখান বাজারসহ সন্নিহিত অঞ্চলে দুর্ভোগে পড়তে দেখা যায়। তীব্র যানজটে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে।

সন্ধ্যার সাড়ে ৭টার পর কেন্দ্রীয় নেতাদের নিয়ে রোডমার্চের গাড়ি নগরীতে প্রবেশ করে। রোডমার্চে আসা নেতাকর্মীদের স্বাগত জানাতে শহর থেকে বিপুল সংখ্যক গাড়ি সিটি গেটের পথ ধরে। এতে করে নগরীর কাজীর দেউড়ি থেকে জাকির হোসেন রোড হয়ে সন্নিহিত এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। শত শত গাড়ি ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকা পড়ে। শত শত মানুষকে চরম দুর্ভোগ সয়ে ঘরে ফিরতে দেখা গেছে।

যানজটের কারণে বহু রুটেই গণপরিবহন রুট পাল্টে চলাচল করেছে। আগ্রাবাদ থেকে আসা গাড়ি টাইগার পাসে যাত্রী নামিয়ে দিয়ে ফিরতি পথ ধরেছে। আবার মুরাদপুরের দিক থেকে আসা গাড়ি ষোলশহর দুই নম্বর গেট থেকে ফিরতি পথ ধরেছে। মাঝের এলাকায় কোনো গণপরিবহনই দেখা যায়নি। একই সাথে রিকশা টেঙিরও আকাল ছিল প্রকট। সবকিছু মিলে শহরের বিস্তৃত এলাকায় গতকাল মানুষকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে।

নগরীর গুরুত্বপূর্ণ মোড় গুলোতে শত শত মানুষ দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অনেকেই বাধ্য হয়ে হেঁেট যেতে বাধ্য হয়েছেন। রাত সাড়ে ৯টায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের মধ্যদিয়ে বিএনপির মোডমার্চের সমাবেশ শেষ হলে বিশেষ করে কাজীর দেউড়ি, এনায়েত বাজার, চট্টেশা্বরী মোড়, স্টেডিয়াম, লালখান বাজার, টাইগারপাস, ওয়াসা মোড়, জিইসি মোড়, জকির হোসেন রোড, ফয়’স লেক, কর্ণেল হাট, একখান এলাকায় আস্তে আস্তে পাবলিক যানবাহন চলাচল স্বাভাবিক গতে তাকে।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির রোডমার্চে সম্ভাব্য প্রার্থীদের শোডাউন
পরবর্তী নিবন্ধএবার ভোটচুরি করে আগের মতো পার পাবে না : খসরু