কোটি টাকার মালামাল জব্দ, মালিককে কারাদণ্ড

নিষেধাজ্ঞা সত্ত্বেও উৎপাদন, ফটিকছড়িতে সাবান ফ্যাক্টরি সিলগালা

ফটিকছড়ি প্রতিনিধি | শনিবার , ১১ মে, ২০২৪ at ৬:০০ পূর্বাহ্ণ

ফটিকছড়ির ভূজপুরে হাজী এজাহার মিয়া সন্স এন্ড সোপ (রাজা স্পেশাল বল সাবান) ফ্যাক্টরি এবং গোডাউনে অভিযান পরিচালনা করে ফ্যাক্টরিটি সিলগালা করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ফ্যাক্টরির মালিক আমান উল্লাহর কাছ থেকে ১ লাখ টাকা জরিমানা আদায় করে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়। ফ্যাক্টরিটি দীর্ঘদিন লাইসেন্স ছাড়া বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে সাবান উৎপাদন এবং বাজারজাত করে আসছিল বলে জানায় ভ্রাম্যমাণ আদালত।

গতকাল শুক্রবার দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দীর্ঘ সময় ধরে এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন। এসময় বিএসটিআই চট্টগ্রামের ফিল্ড অফিসার মোহাম্মদ মাহফুজুর রহমানসহ স্থানীয় ইউপি চেয়ারম্যান, পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএসটিআইয়ের দেয়া তথ্য মতে, এ কোম্পানির লাইসেন্স এর মেয়াদ ২০২২ সালে শেষ হয়েছে। লাইসেন্স নবায়নের জন্য তারা আবেদন করেছিল। এরপর পণ্যটি টেস্টে যায়। টেস্টে পণ্যটি অনুত্তীর্ণ হওয়ার কারণে তাদের প্রত্যাখানপত্র প্রদান করা হয়। এক্ষেত্রে এ পণ্য বাজারজাতকরণ নিষিদ্ধ করা হয়।

অভিযানে রাজা বল সাবানের কারখানা থেকে ৩৬০ কেজি করে ৫৪টি সিলিকেট পূর্ণ ড্রাম, ১৮৬ কেজি করে ৩০টি পাম্প স্টিয়ারেটের ড্রাম, ১৮৬ কেজি করে ২৩০টি সোপ অয়েল পূর্ণ ড্রাম, ১৮৬ কেজি করে ৩৫টি কোকোনাট অয়েল, ৩৫টি বর্জ্য ভর্তি ড্রাম, প্রায় ৫০টি খালি ড্রাম, ৫০ কেজি করে ৬৯ বস্তা কস্টিক সোডা, ২৫ কেজি করে ৬টি সুগন্ধি, ১০ কেজি করে ৪ বস্তা সোপ পাউডার, ২টি পাল্লা, ১টি সেলাই মেশিন, ৭ ক্যারেটের ১৫০০ পিচ সাবান বানানোর ডাইস, ১৫০টি প্লাস্টিকের খালি বস্তা, ৩টি খালি মোড়ক পূর্ণ বস্তা, খোলা সাবান ২৫০ গ্রাম ওজনের প্রায় ২ হাজার পিচ, খোলা সাবান ৫০০ গ্রাম ওজনের প্রায় ৩০০ পিচ, ১০ কেজি ওজনের ৫০টি সাবান বর্তি বস্তা, ২০ কেজি ওজনের ৪৩টি সাবান বর্তি বস্তা এবং ৩০ কেজি ওজনের ৩১টি সাবানের বস্তা জব্দ করা হয়। এছাড়াও গোডাউন থেকে ২০ কেজি ওজনের আনুমানিক ৯০০টি সাবান বর্তি বস্তা, ৩০ কেজি ওজনের ২২০টি সাবান ভর্তি বস্তা, প্রায় ৩০টি মোড়কের পূর্ণ বস্তা, ৩২০টি খালি বালতি এবং একটি সেলাই মেশিন জব্দ করা হয়। জব্দকৃত এসব পণ্য ও মালামাল বিএসটিআই চট্টগ্রাম এর ফিল্ড অফিসার মো. মাহফুজুর রহমান এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহজাহান চৌধুরী শিপনের যৌথ জিম্মায় দেয়া হয়।

প্রশাসন সূত্রে জানা যায়, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন২০১৮ এর ২৭ ধারায় হাজী এজাহার মিয়া এন্ড সন্স সোপ ফ্যাক্টরির মালিক আমান উল্লাহকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান এবং তার কাছ থেকে ১ লাখ টাকা নগদ জরিমানা আদায় করা হয়। অভিযানে ফ্যাক্টরি থেকে আনুমানিক ১ কোটি টাকার বেশি জিনিসপত্র জব্দ করা হয়েছে।

এ ব্যাপারে ফটিকছড়ি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন বলেন, ফ্যাক্টরিটি বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়া বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে সাবান উৎপাদন এবং বাজারজাত করে আসছিল। ফ্যাক্টরিটিতে মোবাইল কোর্ট পরিচালনা করে এর মালিক আমান উল্লাহকে ১৫ দিনের বিনাশ্রম জেল দিয়ে ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জব্দকৃত মালামাল বিএসটিআইর ফিল্ড অফিসার এবং ভূজপুর ইউপি চেয়ারম্যানের জিম্মায় দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধশাহ আমানতে অল্পের জন্য রক্ষা পেলেন ১৯৮ যাত্রী
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের পূর্ণ সদস্যপদে জাতিসংঘ সাধারণ পরিষদের সমর্থন