কে কোন দপ্তর পেলেন

| শুক্রবার , ১২ জানুয়ারি, ২০২৪ at ৪:৪৫ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে সরকার গঠন হয়েছে, তাতে ১৭টি মন্ত্রণালয় মন্ত্রী হিসেবে পেয়েছে নতুন মুখ। এসব মন্ত্রীর মধ্যে সাতজন প্রথমবারের মতো মন্ত্রিসভায় এসেছেন, দুজনের দপ্তর বদল হয়েছে এবং তিনজনের পদোন্নতি হয়েছে, বাকি পাঁচজন একসময় মন্ত্রিসভায় ছিলেন। এর বাইরে আটজন মন্ত্রী আছেন, যারা আগের দপ্তরেই বহাল আছেন। সব মিলিয়ে ২৫ জন মন্ত্রীকে এবং ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়ে নতুন সরকার সাজিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ১১ প্রতিমন্ত্রীর মধ্যে সাতজনই প্রথমবারের মতো মন্ত্রিসভায় এসেছেন, বাকি চারজন আগের দপ্তরেই দায়িত্ব পেয়েছেন।

প্রধানমন্ত্রী তার নিজের হাতে রেখেছেন ৬ মন্ত্রণালয়। এগুলো হচ্ছেমন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। খবর বিডিনিউজের।

২৫ মন্ত্রীর মধ্যে গত সরকারে বিভিন্ন মন্ত্রণালয় সামলানো আটজন মন্ত্রীর ওপর ভরসা রেখে তাদের আগের দপ্তরেই রেখেছেন শেখ হাসিনা। এরা হচ্ছেনআ ক ম মোজাম্মেল হক: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, আনিসুল হক: আইন মন্ত্রণালয়, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন: শিল্প মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান কামাল: স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মো. তাজুল ইসলাম: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়; সাধন চন্দ্র মজুমদার: খাদ্য মন্ত্রণালয় এবং ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট): বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। গত সরকারের দুজন মন্ত্রী এবার নতুন দপ্তর পেয়েছেন। এরা হচ্ছেনমোহাম্মদ হাছান মাহমুদ: পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দীপু মনি: সমাজকল্যাণ মন্ত্রণালয়।

গত সরকারে না থাকলেও আগে কখনও মন্ত্রিসভায় ছিলেন, এরকম পাঁচজনকে নতুন সরকারের ফিরিয়ে এনেছেন শেখ হাসিনা। এরা হচ্ছেনআবুল হাসান মাহমুদ আলী: অর্থ মন্ত্রণালয়, মুহাম্মদ ফারুক খান: বেসামরিক বিমান ও পর্যটন, নারায়ণ চন্দ্র চন্দ: ভূমি মন্ত্রণালয়, জাহাঙ্গীর কবির নানক: বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং সাবের হোসেন চৌধুরী: পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়।

আগের সরকারে প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর দায়িত্ব পালন করা তিনজন এবার পদোন্নতি পেয়ে মন্ত্রী হয়েছেন। এরা হচ্ছেনমো. ফরিদুল হক খান: ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, ফরহাদ হোসেন: জনপ্রশাসন মন্ত্রণালয় এবং মহিবুল হাসান চৌধুরী নওফেল: শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রীদের মধ্যে নতুন মুখ হিসেবে এসেছেন সাতজন। এরা হচ্ছেনআব্দুস সালাম: পরিকল্পনা মন্ত্রণালয়, উবায়দুল মোকতাদির চৌধুরী: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, মো. আব্দুর রহমান: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, আব্দুস শহীদ: কৃষি মন্ত্রণালয়, সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট): স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জিল্লুল হাকিম: রেলপথ মন্ত্রণালয় এবং নাজমুল হাসান পাপন: যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

এদিকে ১১ জন প্রতিমন্ত্রীর মধ্যে পুরনো দপ্তরে থাকছেন চারজন প্রতিমন্ত্রী। এরা হচ্ছেননসরুল হামিদ: বিদ্যুৎ বিভাগ, খালিদ মাহমুদ চৌধুরী: নৌ পরিবহন মন্ত্রণালয়, জুনাইদ আহমেদ পলক: ডাক, টেলিযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং জাহিদ ফারুক: পানি সম্পদ মন্ত্রণালয়।

প্রতিমন্ত্রীদের মধ্যে বাকি সাতজনই নতুন। এরা হচ্ছেনসিমিনি হোসেন রিমি: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, মহিবুর রহমান: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মোহাম্মদ আলী আরাফাত: তথ্য ও সমপ্রচার, শফিকুর রহমান চৌধুরী: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, বেগম রুমানা আলী: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং আহসানুল ইসলাম টিটু: বাণিজ্য মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধপুরনো ৫ উপদেষ্টার সঙ্গে নতুন মুখ কামাল চৌধুরী
পরবর্তী নিবন্ধপঞ্চমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা