কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ

| বৃহস্পতিবার , ১ অক্টোবর, ২০২০ at ৫:২২ পূর্বাহ্ণ

কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ আলআহমদ আলজাবের আরসাবাহ দেশটির নতুন আমির ঘোষিত হয়েছেন। গতকাল বুধবার কুয়েতের ক্রাউন প্রিন্সের শপথপাঠ অনুষ্ঠিত হবে।

এর আগে মঙ্গলবার শেখ সাবাহ আলআহমদ আলজাবের আলসাবাহ মারা যান। তার বয়স হয়েছিল ৯১ বছর। ওই দিন রাতে কুয়েতি মন্ত্রিসভায় নতুন আমিরের কথা ঘোষণা করা হয়। এ সভায় সভাপতিত্ব করেন দেশটির প্রধানমন্ত্রী শেখ সাবাহ খালিদ আলহামাদ আলসাবাহ। খবর বাংলানিউজের।

শেখ নওয়াফ হলেন আলসাবাহ রাজবংশের ১০ম শাসক শেখ আহমদ আলজাবের আলসাবাহর ষষ্ঠ ছেলে। তিনি ১৯৩৭ সালের ২৫ জুন জন্মগ্রহণ করেন। আলসাবাহ অসুস্থ হয়ে পড়লে শেখ নওয়াফকে (৮৩) গত ১৮ জুলাই কিছু সাংবিধানিক দায়িত্ব দেওয়া হয়েছিল।

কুয়েতি আইন অনুযায়ী, আমিরের অনুপস্থিতিতে ক্রাউন প্রিন্সই হন ভারপ্রাপ্ত শাসক। শেখ সাবাহ আমির নিযুক্ত হওয়ার পর ২০০৬ সালে শেখ নওয়াফকে ক্রাউন্স প্রিন্স করা হয়।

এদিকে কুয়েতের আমিরের মৃত্যুতে দেশটির সরকার মঙ্গলবার থেকে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে। এছাড়া তিন দিনের জন্য সব অফিসআদালত কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। ২০০৬ সাল থেকে আরব উপসাগরের তেলসমৃদ্ধ দেশ কুয়েতের আমিরের দায়িত্বে ছিলেন শেখ সাবাহ। দীর্ঘদিন ধরে শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধউন্নয়নশীল দেশগুলোকে ১২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
পরবর্তী নিবন্ধতুরস্কের বিরুদ্ধে যুদ্ধবিমান ভূপাতিত করার অভিযোগ আর্মেনিয়ার