কাল থেকে টানা পাঁচ দিন বন্ধ থাকবে ব্যাংক

বুথ থেকে টাকা তোলার সুযোগ থাকায় গ্রাহকদের হয়রানি কম হবে

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৯ এপ্রিল, ২০২৪ at ৪:৩৭ পূর্বাহ্ণ

ঈদ ও নববর্ষ উপলক্ষে টানা পাঁচ দিন বন্ধ থাকবে ব্যাংক। আগামীকাল ১০ এপ্রিল থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত ঈদ এবং নববর্ষের ছুটি থাকবে। আগামী ১৫ এপ্রিল পুনরায় ব্যাংকিং কার্যক্রম শুরু হবে। ঈদ এবং নববর্ষ উপলক্ষে ব্যাংক বন্ধ থাকলেও প্রতিটি ব্যাংকেরই এটিএম বুথে পর্যাপ্ত টাকা দেয়া হয়েছে। বুথের লিমিট অনুযায়ী টাকা ভর্তি করে দেয়া হয়েছে। এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের বুথ থেকে টাকার উঠানোর সুযোগ থাকায় গ্রাহকদের হয়রানি কম হবে।

গতকাল বেশ কয়েকজন ব্যাংক ম্যানেজারের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন, ব্যাংকিং সেবা বন্ধ থাকলেও কোন গ্রাহকের টাকার প্রয়োজন হলে এটিএম বুথ থেকে প্রয়োজনীয় টাকা তুলতে পারবেন। একজন কার্ডধারী প্রতিদিন সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত এটিএম থেকে নিতে পারেন। অবশ্য কিছু কিছু ক্ষেত্রে ব্যাংক এই লিমিট এক লাখ টাকা পর্যন্ত করে দিয়েছে।

প্রতিটি বুথে পর্যাপ্ত টাকা থাকার কথা উল্লেখ করে সংশ্লিষ্ট ব্যবস্থাপকেরা বলেন, এক একটি বুথে বিশ লাখ টাকা থেকে পঞ্চাশ লাখ টাকা পর্যন্ত দেয়া আছে। গ্রাহকদের চাহিদার কথা বিবেচনা করেই বুথে টাকা দেয়া হয়। এই টাকা দিয়ে ঈদের বন্ধে গ্রাহকদের চাহিদা পূরণ হয়ে যাবে বলেও তারা উল্লেখ করেন। অবশ্য কোনো বুথের টাকা ফুরিয়ে গেলে বন্ধের মধ্যে সেখানে আর টাকা দেয়ার সুযোগ থাকে না বলে জানিয়ে বুথ থেকে প্রয়োজনের অতিরিক্ত টাকা না উঠানোর জন্যও তারা আহ্বান জানিয়েছেন। তারা বলেন, ঈদ এবং বাংলা নববর্ষের ছুটি সামনে রেখে আজ ব্যাংক থেকে প্রচুর লোক টাকা তুলেছেন। কালও লোকজন টাকা পয়সা তুলবে। ছুটির সময় এটিএম বুথে টাকার কোন অভাব হবে না। এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের বুথ থেকে টাকা তোলার সুযোগ থাকায় কোন বুথে টাকা ফুরিয়ে গেলেও কাছের অন্য ব্যাংকের বুথ থেকে টাকা তোলা যাবে।

গতকাল মার্কেন্টাইল ব্যাংক শেখ মুজিব রোড শাখার ব্যবস্থাপক মোহাম্মদ আনোয়ার হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ঈদ এবং বাংলা নববর্ষ সামনে রেখে মানুষ প্রয়োজনীয় টাকা পয়সা ব্যাংক থেকে তুলেছে। আজও ব্যাংক খোলা থাকায় অনেকে টাকা তুলবেন। বন্ধের সময় বুথ রয়েছে। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের যে যাত্রা তাতে পুরো ব্যাংকিং সিস্টেম হাতের মুঠোয় চলে এসেছে। একাউন্টে টাকা থাকলে তা কোন না কোনভাবে আপনি ব্যবহার করতে পারবেন।

পূর্ববর্তী নিবন্ধচান্দগাঁওয়ে ভবনের দারোয়ানকে পিটিয়ে হত্যার অভিযোগ
পরবর্তী নিবন্ধকেএনএফের ২ সদস্যসহ ৫৫ জন আটক