কাল চবিতে আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স

চবি প্রতিনিধি | শুক্রবার , ২৬ জানুয়ারি, ২০২৪ at ৯:৩২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির (এনআইবি) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স২০২৪। ‘আগামী প্রজন্মের জৈবপ্রযুক্তি : অসাধারণত্বের পথে’এই প্রতিপাদ্য নিয়ে আগামীকাল শনিবার চবির জীববিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে এ সম্মেলন।

গতকাল বৃহস্পতিবার দুপুর দেড়টায় জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন আন্তর্জাতিক বায়োটেকনোলজি সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক ড. মোহাম্মদ আলফোরকান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম, অধ্যাপক ড. লুলু ওয়াল মরজান, অধ্যাপক ড. এসএম রফিকুল ইসলাম, অধ্যাপক ড. আদনান মান্নান এবং সহকারী অধ্যাপক ড. মো. মাহবুব হাসান। প্রফেসর ড. মোহাম্মদ আলফোরকান বলেন, কনফারেন্সে বাংলাদেশসহ বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানীরা অংশগ্রহণ করবেন। সেখানে আমাদের বিভাগের চলমান গবেষণা প্রকল্পসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা হবে। এর ফলে আমাদের গবেষণা প্রকল্পগুলো নতুন মাত্রা পাবে বলে আমি বিশ্বাস করি। এছাড়া আন্তর্জাতিক এ সম্মেলনে বিশ্বের ৫৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী ৫২০ জন অংশগ্রহণ করবেন। অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি ও ভারতসহ পৃথিবীর ৮টি দেশের গবেষক এবং শিল্প উদ্যোক্তারা তাদের জীবপ্রযুক্তির দক্ষতা এক টৈবিলে নিয়ে আসবেন।

আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম বলেন, আইবিসি হলো বিশ্বব্যাপী সহযোগিতা, বৈজ্ঞানিক অগ্রগতি এবং পরবর্তী প্রজন্মের বায়োটেকনোলজি গবেষণায় সামনের সারিতে বাংলাদেশ এর অবস্থান নিশ্চিত করার জন্য একটি অনুঘটক।

পূর্ববর্তী নিবন্ধএবার ‘পদ্মশ্রী’ পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
পরবর্তী নিবন্ধগোয়ালঘর থেকে কৃষকের গরু চুরি !