কাল উখিয়ায় উপজেলা পরিষদ নির্বাচন, সকল প্রস্তুতি সম্পন্ন

উখিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ২৮ মে, ২০২৪ at ১১:০২ অপরাহ্ণ

কাল বুধবার কক্সবাজারের উখিয়ায় তৃতীয় ধাপে অনুষ্ঠিত হচ্ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। ইতিমধ্যে উপজেলা প্রশাসনের সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম।

নির্বাচনকে ঘিরে নেওয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা— র‍্যাব, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপির সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে। পাঁচজন ম্যাজিস্ট্রেট, একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চার প্লাটুন বিজিবি, ৩০০ পুলিশ, পর্যাপ্ত পরিমাণ আনসার-সদস্য, ভিডিপি-সদস্য ও র‍্যাবের ১৯ সদস্য দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া ৩২ সদস্যের একটি ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) টেকনিক্যাল টিম গঠন করা হয়েছে। প্রতি দুই কেন্দ্রে একজন করে এর সদস্য দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (২৮ মে) বিকাল পাঁচটার দিকে একটি মোবাইল টিমকে সঙ্গে নিয়ে উখিয়ার সম্ভাব্য ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলো পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন।

উখিয়া উপজেলা নির্বাহী অফিসার তানভীর হোসেন পালংখালী ও জালিয়াপালং ইউনিয়েনের বেশকিছু কেন্দ্র পরিদর্শন শেষে তিনি বলেন, নির্বাচনের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। নির্বাচনকে অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সকলের সমন্বয় থাকবে। নির্বাচনকে ঘিরে যেকোনো সহিংসতা প্রতিরোধে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বদ্ধপরিকর।

উখিয়া উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রির্টানিং কর্মকর্তা মুহাম্মদ মিজানুর রহমান বলেন, উপজেলা নির্বাচনকে অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ করার লক্ষ্যে আমাদের সকল ধরনের প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। নির্বাচনী সরঞ্জামাদি প্রতিটি কেন্দ্রে পৌঁছানো হয়েছে।

তৃতীয় ধাপে উখিয়ার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে দুইজন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন। চেয়ারম্যান পদে শুরুতে তিনজন থাকলেও নির্বাচনের দুইদিন আগে একজন সরে দাঁড়িয়েছেন।

চেয়ারম্যান পদে ঘোড়া মার্কা নিয়ে এতদিন প্রচার-প্রচারণা চালিয়ে আসা বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী সরে দাঁড়ানোর পর, হাড্ডাহাড্ডি লড়াই চলছে আনারস মার্কার উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী ও মোটরসাইকেল মার্কার উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর চৌধুরীর মধ্যে।

এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা পরিষদের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাহাঙ্গীর আলম (টিউবওয়েল মার্কা), উখিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রাসেল চৌধুরী (তালা মার্কা), উখিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কামাল উদ্দিন মিন্টু (মাইক মার্কা), উখিয়া প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি গফুর মিয়া চৌধুরী (চশমা মার্কা) ও জামায়াত নেতা মাওলানা গফুর উল্লাহ (বই মার্কা)।

এ ছাড়াও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন তিনজন— বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উখিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুন্নেছা বেবী (কলসি মার্কা), সাবেক ভাইস চেয়ারম্যান শাহীন আক্তার (হাঁস মার্কা) ও সানজিদা আক্তার মায়া (প্রজাপতি মার্কা)।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, উখিয়া উপজেলায় মোট এক লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০জন; মহিলা ভোটার ৭৩ হাজান ১৪ জন। ভোটকেন্দ্র ৬২ টি। ভোট-কক্ষ (বুথ) রয়েছে ৩৫৫টি; তার মধ্যে স্থায়ী বুথ ৩৪৪টি ও অস্থায়ী বুথ ১১টি।

প্রথমবারের মতো উখিয়ায় কোনো নির্বাচনে ভোটাররা ইভিএমে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছে এবার।

পূর্ববর্তী নিবন্ধ‘হালদায় লবণাক্ততা পানি ছড়িয়ে পড়ায় পুরোদমে ডিম ছাড়েনি মা মাছ’
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ফিরেছেন এভারেস্ট জয়ী বাবর আলী