কালুরঘাট সেতুর সংস্কার কাজ শুরু

বাইক চালকদের সঙ্গে টোল বক্সের কর্মীদের বাকবিতণ্ডা, ফেরি চলাচলে বিলম্ব গতকালও ডুবেছে অ্যাপ্রোচ রোড

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩ আগস্ট, ২০২৩ at ৫:১৪ পূর্বাহ্ণ

জরাজীর্ণ কালুরঘাট সেতুর সংস্কার কাজ শুরু হয়েছে। গতকাল বুধবার সকালে সেতুর সংস্কার কাজে নিয়োজিত শ্রমিকরা কাজ শুরু করেন। বেলা ১২টার দিকে গিয়ে দেখা যায় সেতুর শহরের দিকের অংশের পুরনো রেলিংগুলো ওয়েল্ডিং মেশিন দিয়ে কাটছেন তারা। এদিকে মোটর সাইকেল চালকদের সঙ্গে সওজের টোল বক্সের কর্মীদের মধ্যে বাগবিতণ্ডার কারণে গতকাল ফেরি চালু হতে দেরি হয়েছে। এর জন্য বিড়ম্বনায় পড়তে হয় কর্ণফুলীর দুই তীরে অপেক্ষায় থাকা যাত্রীদের। গতকালও অস্বাভাবিক জোয়ারের কারণে সকালে ফেরির এপ্রোচ সড়ক হাঁটুর উপরে জোয়ারের পানিতে তলিয়ে যায়। আবার দুপুরের পর থেকে একটানা ভারী বর্ষণেও এপ্রোচ সড়ক পানিতে ডুবে থাকে। এতে গাড়ির দীর্ঘ যানজট সৃষ্টি হয়। এসময় উভয় পাড়ের যাত্রীদের সীমাহীন দুর্ভোগে পড়তে হয়। বিশেষ করে নারী ও শিশুরা বেশি ভোগান্তিতে পড়ে।

জানা গেছে, গত মঙ্গলবার মোটর সাইকেল চালকদের সঙ্গে সওজের টোল বক্সের কর্মীদের সঙ্গে বাগবিতণ্ডা হয়। এই কারণে টোল বক্সের কর্মীরা গতকাল টোল আদায়ে রাজি না হওয়ায় পরবর্তীতে তাদের বুঝিয়ে টোল আদায়ে রাজি করা হয়। এই কারণে গতকাল ফেরি চালু হতে কিছুটা সময় লেগেছে।

এই ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, মোটরসাইকেল চালকদের সঙ্গে টোল বঙের কর্মীদের ঝামেলা হওয়ায় ফেরি চালু হতে দেরি হয়েছে। সকাল ৯টায় ফেরি চালু করা হয়। ফেরি চালুর জন্য কর্তৃপক্ষ এখনও কোনো সময় নির্ধারণ করেনি। তবে সকাল ৮টা থেকে ফেরি চালু করার পরিকল্পনা রয়েছে।

এদিকে ফেরি চালু হতে সময় লাগায় বিড়ম্বনায় পড়তে হয় কর্ণফুলীর দুই তীরে অপেক্ষায় থাকা যাত্রীদের। অন্যদিকে, কালুরঘাট ব্রিজে যাতে গাড়ি উঠতে না পারে, সেজন্য দুইদিকে রাস্তা কেটে দেওয়া হয়েছে। সকালে ফেরি বন্ধ থাকায় মোটরসাইকেল আরোহীরা কাটা রাস্তা পার হয়ে ব্রিজে উঠতে পারলেও অন্যান্য যানবাহনের সে সুযোগ ছিল না।

ফেরির টোলের হার নির্ধারণ করা হলেও টোল আদায়ের জন্য ইজারাদার পায়নি সড়ক ও জনপথ বিভাগ। অল্প সময়ের জন্য লাভজনক হবে না ভেবে ৪ দফা টেন্ডার আহ্বান করা হলেও কোনো প্রতিষ্ঠান তাতে অংশগ্রহণ করেনি। যার কারণে সড়ক ও জনপথ বিভাগ তাদের নিজস্ব ব্যবস্থাপনায় টোল আদায় করছে। তাদের জনবল না থাকায় গাড়ির কাছে গিয়ে টোল আদায় করতে পারছে না। তাই গাড়ির ড্রাইভার অথবা হেলপারকে সারিবদ্ধভাবে গাড়ি লাইনে দাঁড় করিয়ে রেখে নির্দিষ্ট কাউন্টারে গিয়ে টোল দিতে হচ্ছে। যার কারণে ফেরিতে ওঠার আগে গাড়ির দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধ১৬ আগস্ট নতুন আঙ্গিকে যাত্রা করবে সোনার বাংলা ও বিজয় এক্সপ্রেস
পরবর্তী নিবন্ধ৭৮৬