কালপুরুষের ‘নির্ভার’ মঞ্চস্থ

আজাদী ডেস্ক

কর্ণফুলী সাংস্কৃতিক উৎসবের পঞ্চম দিন | বৃহস্পতিবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৪ at ৭:৪৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে চলছে সপ্তাহব্যাপী কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব। প্রতিদিন নানা অনুষ্ঠানমালায় চলছে ভিন্নধর্মী আয়োজন। গত ৬ ফেব্রুয়ারি উৎসবের পঞ্চম দিনে আবৃত্তিশিল্পী স্বপ্নিল বড়ুয়ার উপস্থাপনায় মুক্তমঞ্চে দলীয় সংগীত পরিবেশন করে জাতীয় রবীন্দ সংগীত সম্মিলন পরিষদ, কালচারাল পার্ক। বৃন্দ আবৃত্তি পরিবেশন কর প্রমিতি সাংস্কৃতিক একাডেমি। দলীয় নৃত্যে ছিলো সৃষ্টি কালচারাল ইনিস্টিউটে, চট্টলকুড়ি, অনুশীলন নৃত্যকলা একাডেমি।

একক সংগীত পরিবেশন করেন শহীদ ফারুকী, তাপস চৌধুরী, অনুপম দেবনাথ পাভেল, শ্বাশ্বতী তালুকদার। আইরিন সাহা, জাহেদ হোসেন, জয় প্রকাশ দে এবং শিমলী দাশ। একক আবৃত্তি করেন ফারুক তাহের ও মশরুর হোসেন।

এদিন গ্যালারী হলে ছিলো নাট্যাংশ অভিনয়। এতে অংশ নেয় কথক নাট্য সমপ্রদায়, নান্দিকার, লোক থিয়েটার ও প্রতিভাস। শিল্পকলার মূল মিলনায়তনে পরিবেশিত হয় কালপুরুষ নাট্য সমপ্রদায় এর প্রযোজনা নাটক ‘নির্ভার’। এটির রচনা ও নির্দেশনায় শান্তনু বিশ্বাস এবং পুনঃনির্মান করেছেন শুভ্রা বিশ্বাস।

উৎসবের অংশ হিসেবে শিল্পকলার আর্ট গ্যালারী ভবনের দ্বিতীয় তলায় শুরু হয়েছে দেশের নন্দিত চারুশিল্পীদের অংশগ্রহণে চারুকলা প্রদর্শনী ও তৃতীয় তলায় চট্টগ্রাম ফটোগ্রাফি সোসাইটির সহযোগিতায় আলোকচিত্র প্রদর্শনী এবং শিল্পকলা প্রাঙ্গণজুড়ে চলছে বইমেলা। উৎসব সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ইস্পাহানী লিমিটেড।

পূর্ববর্তী নিবন্ধনতুন বেশে সালমান
পরবর্তী নিবন্ধ১ম বিভাগ ক্রিকেট লিগে অংশগ্রহণকারী দলসমূহের জ্ঞাতার্থে