কাউন্সিলরের সিল নকল করে জন্ম নিবন্ধন সনদ তৈরি

ভুয়া নিবন্ধন সনদ, আবেদন ফরমসহ গ্রেপ্তার ২

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ মে, ২০২৪ at ৬:১৭ পূর্বাহ্ণ

ওয়ার্ড কাউন্সিলর ও জন্মনিবন্ধন সহকারীর সিল নকল করে ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরি করতেন, নিজেদের পরিচয় দিতেন কাউন্সিলর কার্যালয়ের কর্মচারী, এমনকি পাসপোর্ট অফিসের কর্মচারী। এমন দুজন যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

তারা হলেন, ফেনীর আলী বাজারের মো. সাগর ও কুমল্লিার দাউদকান্দির রেজাউল করিম। রেজাউলের কাছ থেকে একটি ভুয়া জন্ম নিবন্ধন সনদ, তিনটি আবেদন ফরম, কাউন্সিলর আবদুস সবুর লিটন ও জন্ম নিবন্ধন সহকারী সুমন গুপ্তের নাম সম্বলিত ছয়টি সিল ও স্ট্যাম্প প্যাড জব্দ করা হয়েছে।

গত ১৪ মে বিকেলে নগরীর আগ্রাবাদ ও হালিশহর এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কায়সার হামিদ আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, অঞ্জন চক্রবর্তী নামের একজন ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে বিশেষ অভিযান চালিয়ে দুই যুবককে গ্রেপ্তার করা হয়েছে। তারা একটি চক্রের সদস্য। ওয়ার্ড কাউন্সিলর ও জন্মনিবন্ধন সহকারীর সিল নকল করে ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরি করতেন। এরপর জাতীয়তা সনদ ও পাসপোর্ট করতে এসব ভুয়া জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করতেন। একেকটি ভুয়া জন্ম সনদ করতে তারা পাঁচ থেকে ১০ হাজার টাকা, আবার ক্ষেত্র বিশেষে ৫০ হাজার টাকাও হাতিয়ে নিতেন তারা।

তিনি বলেন, গত মঙ্গলবার ২৫ নম্বর রামপুরা ওয়ার্ড কার্যালয়ে একটি জাতীয়তা সনদ আনতে যান মো. সাগর। তিনি তার জন্ম নিবন্ধন সনদ কাউন্সিলর কার্যালয়ে দায়িত্বরত কর্মকর্তাদের দেখান। সন্দেহ হওয়ায় কর্মকর্তারা সেটি যাচাইবাছাই করে ভুয়া হিসেবে চিহ্নিত করেন। জন্ম নিবন্ধন সনদটিতে কাউন্সিলরের সই স্ক্যান করা ছিল। জন্ম নিবন্ধনের যে নম্বর ছিল, সেটি তাদের তথ্য ভাণ্ডারে ছিল না। পরে কাউন্সিলর অফিসের কর্মকর্তারা তাকে আটক করে পুলিশকে খবর দেন। পুলিশ গিয়ে তাকে থানায় নেয়। পরে সাগরের দেওয়া তথ্যে আগ্রাবাদ এলাকা থেকে রেজাউলকে গ্রেপ্তার করা হয়।

ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, আগ্রাবাদ এলাকায় রেজাউল একটি ফটোকপির দোকানে চাকরি করেন বলে আমাদের জানিয়েছেন। মূলত সেখানে আসা লোকজনদের কাছ থেকে টাকাপয়সা নিয়ে ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরী করে দিতেন। গ্রেপ্তার পরবর্তী দুই যুবককে আদালতে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধতাপপ্রবাহ : ২ দিনের সতর্কবার্তা, গরম আরো বাড়ার আভাস
পরবর্তী নিবন্ধআসলাম চৌধুরীর আয়কর নথি জব্দের নির্দেশ