কর্ণফুলীতে ৩৩ লাখ টাকার ক্যাবল চুরির অপরাধে ৫ সিকিউরিটি গার্ড গ্রেপ্তার

কর্ণফুলী প্রতিনিধি | রবিবার , ২১ এপ্রিল, ২০২৪ at ৭:৩৭ অপরাহ্ণ

চট্টগ্রামের আনোয়ারা-কর্ণফুলী উপজেলার বেসরকারি রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কোরিয়ান ইপিজেডে (কেইপিজেড) এলাকার আমেরিকান এন্ড এপাড বাংলাদেশ লিমিটেড নামক একটি কোম্পানির ৩৩ লাখ টাকার জেনারেট ক্যাবল চুরি মামলায় একই প্রতিষ্ঠানে কর্মরত এবি সিকিউরিটাস বাংলাদেশ লিমিটেডের সুপার ভাইজারসহ পাঁচ সিকিউরিটি গার্ডকে গ্রেপ্তার করেছে পুলিশ।

২০ এপ্রিল (শনিবার) সন্ধ্যা সাড়ে ৬ টার সময় কর্ণফুলী থানাধীন উত্তর বন্দর ও আনোয়ারার বটতলী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হলেও আজ (২১ এপ্রিল) আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানো হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সহকারি পুলিশ সুপার মো. শাহ আলম ও কর্ণফুলী থানার ওসি মো. জহির হোসেন।

গেপ্তারকৃত আসামিরা হলেন-পিরোজপুর জেলার মাঠবাড়িয়া থানার দাউদখালী সরকার বাড়ীর স্বপন সরকারের ছেলে সমর সরকার (৩৫), আনোয়ারা বটতলী ডাক্তার সাধন বাড়ীর মিলন দাশের ছেলে সজল দাশ (২৫), একই এলাকার ধোপাপাড়ার হারাধন কর্মকারের ছেলে টিটু কর্মকার প্রকাশ টিপু (২৪), একই এলাকার নলিন দাশের ছেলে আকাশ দাশ (২১) ও কর্ণফুলী থানার উত্তর বন্দর এলাকার সিংহপাড়ার বিশ্বেসর সিংহের ছেলে নয়ন সিংহ (২৪)।

এদের মধ্যে সমর সরকার এবি সিকিউরিটাস বাংলাদেশ লিমিটেডের সুপার ভাইজার ও বাকি ৪ জন সিকিউরিটি গার্ড সদস্য।

মামলার তদন্ত কর্মকর্তা চট্টগ্রাম ইন্ডাস্ট্রিয়াল পুলিশের এসআই মো. জসিম উদ্দিন জানান, ‘একই মামলায় আনোয়ারা বৈরাগ ইউনিয়নের লোহা মেম্বার বাড়ীর টুনু মিয়ার ছেলে মো. ইসমাইল হোসেন (২৩) কে আগেই গ্রেপ্তার করেছিলেন। তার স্বীকারোক্তি মোতাবেক অভিযান চালিয়ে বাকি আসামিদের গ্রেপ্তার করা হয়।’

ঘটনা ও মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ১০ এপ্রিল সকাল ৭ টা হতে সন্ধ্যা অনুমান ৭টা পর্যন্ত গ্রেপ্তার আসামিরা আমেরিকান এন্ড এপাড বাংলাদেশ লিমিটেড এর বাহিরে নিরাপত্তার ডিউটিতে নিয়োজিত ছিলেন।

ডিউটি চলাকালীন সময়ে আসামিরা অনুমান সাড়ে ৫ টার সময় আমেরিকান এন্ড এপাড বাংলাদেশ লিমিটেডের ক্যাবল স্টোর রুমে প্রবেশ করেন। তারপর প্রতিষ্ঠানের ১০০ মিটার জেনারেট ক্যাবল (তার) চুরি করে প্যাকেট করে রুমে রেখে যান। যার আনুমানিক মূল্য ছিল ৩৩ লাখ টাকা।

পরবর্তীতে ১২ এপ্রিল একই আসামিরা সন্ধ্যা ৭টার সময় ডিউটিতে আসলে সুযোগ বুঝে ক্যাবল তারগুলো বাহির করে সিএনজি করে নিয়ে যান।

পরে আমেরিকান এন্ড এপাড বাংলাদেশ লিমিটেড এর হেড অফিসের ভিডিও ফুটেজ পর্যালোচনায় করে দেখা যায় যে, একই প্রতিষ্ঠানে কর্মরত সিকিউরিটি গার্ডেরা ক্যাবল স্টোর রুমে প্রবেশ করে মালামালগুলো চুরি করেছেন। যা সাথে সাথেই চট্টগ্রাম শিল্প পুলিশ কে অবগত করে কোম্পানিটি।

১৮ এপ্রিল দুপুরে বিষয়টি এবি সিকিউরিটাস বাংলাদেশ লিমিটেড কে জানিয়ে কোম্পানীর অপোরেশন অফিসার মো. ইকবাল হোসেন (৬২) বাদী হয়ে কর্ণফুলী থানায় মনিবের অধিকারভুক্ত সম্পত্তি চুরি করার অপরাধে একটি চুরির মামলা করেন। মামলাটির তদন্তের দায়িত্ব পান চট্টগ্রাম জেলার শিল্প পুলিশ-৩ জোন।

এ প্রসঙ্গে কর্ণফুলী থানার ওসি মো. জহির হোসেন জানান, কর্ণফুলী থানাধীন কেইপিজেড এলাকার আমেরিকান এন্ড এপাড বাংলাদেশ লিমিটেড এর ক্যাবল স্টোর রুম থেকে ৩৩ লাখ টাকার জেনারেট ক্যাবল চুরি করার অপরাধে ৫ জনকে গ্রেপ্তার করে শিল্প পুলিশ থানায় পাঠালে তাঁদের কে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।’

ওসি আরও জানান, ‘গ্রেপ্তার ৫ আসামিই এবি সিকিউরিটাস বাংলাদেশ লিমিটেডে সিকিউরিটির সুপার ভাইজার ও গার্ড সদস্য। যারা আনুমানিক ৬ মাস আগে ওই প্রতিষ্ঠানে সিকিউরিটি গার্ড হিসেবে চাকরি নিয়েছিলেন।’

পূর্ববর্তী নিবন্ধরাউজানে আগুনে পুড়ল ১৮ বসতঘর
পরবর্তী নিবন্ধসন্দ্বীপে ডাকাতির ঘটনায় ৬ আসামি গ্রেফতার, লুন্ঠিত মালামাল উদ্ধার