কপ২৮ : খাদ্য ও কৃষির ওপর জলবায়ুর প্রভাব প্রথম বিবেচনায় নিলেন নেতারা

| শনিবার , ২ ডিসেম্বর, ২০২৩ at ১০:৩৫ পূর্বাহ্ণ

বিশ্বের খাদ্য উৎপাদনের একতৃতীয়াংশই জলবায়ু সংকটে ঝুঁকির মুখে আছে বলে গবেষণায় দেখা গেলেও একইসময়ে খাদ্য ও কৃষি ব্যবস্থা জলবায়ু পরিবর্তনে গুরুতর প্রভাব ফেলছে। তাই এবারের কপ২৮ জলবায়ু সম্মেলনে ১৩৪টি দেশের নেতারা প্রথম এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে ঘোষণাপত্র সই করেছেন। খবর বিডিনিউজের।

দুবাইয়ে চলমান এই সম্মেলনের দ্বিতীয় দিন গতকাল যুক্তরাষ্ট্র, চীন ও ব্রাজিলসহ অন্য যেসব দেশ বিশ্বে খাবারের ৭০ শতাংশ উৎপাদন করে তারা প্রত্যেকেই জলবায়ু পরিবর্তন রোধের লড়াইয়ে নিজেদের জাতীয় পরিকল্পনায় খাদ্য ও কৃষি খাতকে বিবেচনায় নেওয়া প্রতিশ্রুতি দিয়েছে।

বন উজাড় হওয়া, নগরায়ন, জমিতে সারের ব্যবহারের মতো কর্মকাণ্ড থেকে বিশ্বে এক পঞ্চমাংশেরও বেশি কার্বন নিঃসরণ ঘটে। ২০১৫ সালে এক হিসাবে দেখা গিয়েছিল, খাদ্য ব্যবস্থা বিশ্বে প্রায় এক তৃতীয়াংশ উষ্ণায়নের জন্য দায়ী। খাদ্য ও কৃষি খাতে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ হয় ১৮শ কোটি টন।

বিবিসি জানায়, কৃষি সংগঠনগুলো কপ২৮ সম্মেলনের ওই ঘোষণাপত্রকে স্বাগত জানিয়েছে। তবে দেশগুলোকে তাদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে হবে বলেও সতর্ক করেছে। তবে সমালোচকরা বলছেন, এই ঘোষণা খুবই অস্পষ্ট। কারণ, খাদ্য উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কীভাবে সামাল দেওয়া হবে সেটি বিশ্ব নেতারা নির্ধারণ করেননি।

পূর্ববর্তী নিবন্ধসমুদ্রবন্দরে ১ নম্বর সতর্কসংকেত
পরবর্তী নিবন্ধনগরে অগ্নিঝুঁকিতে ৪২ বস্তি-মার্কেট