কক্সবাজারে হাসপাতালে শীতের রোগীর ভিড়

তিন থেকে পাঁচ গুণ শিশু একেকটি ওয়ার্ডে

এম এ আজিজ রাসেল, কক্সবাজার | রবিবার , ২১ জানুয়ারি, ২০২৪ at ৮:২৭ পূর্বাহ্ণ

পর্যটন শহর কক্সবাজার এখন শীতে কাঁপছে। কয়েকদিন ধরেই তাপমাত্রা ১১ থেকে ১৩ ডিগ্রির মধ্যে ঘুরপাক খাচ্ছে। কনকনে শীতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। বেশি দুর্ভোগে পড়েছে শিশু, বৃদ্ধ আর খেটে খাওয়া মানুষ। এমন রেকর্ড শীতেও স্কুল খোলা থাকায় কাক ডাকা ভোরে উঠতে হচ্ছে শিশু শিক্ষার্থীদের। ফলে অনেকেই আক্রান্ত হচ্ছে জ্বর, সর্দি, কাশি ও নিউমোনিয়াসহ নানান শীতজনিত রোগে। হাসপাতালগুলোতে প্রতিনিয়ত বাড়ছে রোগীর সংখ্যা।

গতকাল শনিবার ২৫০ শয্যার কক্সবাজার জেলা সদর হাসপাতালে গিয়ে দেখা যায়, ৪০ শয্যার শিশু মেডিসিন ওয়ার্ডে ভর্তি আছে শয্যা সংখ্যার তিন থেকে পাঁচ গুণ শিশু। এছাড়া সংক্রামক ব্যাধি ওয়ার্ডে এক সিটে ৪ জন করে চিকিৎসা নিতে হচ্ছে। কোথাও বসার জায়গা পর্যন্ত নেই। শনিবার এই ওয়ার্ডে ২০ জনের সিটে ভর্তি হয়েছে ৫৬ জন রোগী। অপরদিকে শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, ৬৫ জন শিশু রোগী ভর্তি আছে ওয়ার্ডে। স্থান সংকুলান না হওয়ায় হাসপাতালের এক বেডে তিনচার জন করে থাকতে হচ্ছে। হাসপাতালের শিশু ওয়ার্ডে খুরুশকুল থেকে চিকিৎসা নিতে আসা আয়ান এর মা মমতাজ বেগম জানান, গত তিনদিন ধরে নিউমোনিয়া সমস্যায় বাচ্চাকে নিয়ে হাসপাতালে ভর্তি আছি। এখন মোটামুটি ভালোর দিকে তবে এখানে সিট পাওয়া যাচ্ছে না।

টেকনাফের শামলাপুর থেকে আসা ৬ মাসের শিশু একরাম উল্লাহর পিতা জানান, পাহাড়ি এলাকা হওয়ায় গ্রামে প্রচুর শীত পড়ছে। সেই অবস্থায় বাচ্চার ঠান্ডা কাঁশি আর জ্বর চলে আসছে। ফার্মেসি থেকে ওষুধ খেয়ে কোনো কাজ না হওয়ায় রাতে জেলা সদর হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. আশিকুর রহমান বলেন, বর্তমানে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে অনেক শিশু হাসপাতালে আসছে। আমরা তাদেরকে সাধ্যমতো সেবা দেওয়ার চেষ্টা করছি। প্রতিদিন প্রচুর শিশু ও ঠাণ্ডাজনিত কারণে বৃদ্ধ রোগী আসছে। এই মুহূর্তে সবাইকে যত্ন সহকারে সচেতন থাকতে হবে।

কঙবাজার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল হান্নান বলেন, শনিবার সকাল ৯টায় সর্বনিম্ন ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। গত শুক্রবারও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৬ ডিগ্রি। এই পরিস্থিতি আরও দুই তিন দিন থাকতে পারে বলেও জানান তিনি। রবি ও সোমবার হালকা বৃষ্টির আভাস রয়েছে। পুরো জানুয়ারী মাস শীতের প্রবণতা অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধবাড়ছে সিএমপির আওতা হচ্ছে নতুন ৮ থানা
পরবর্তী নিবন্ধসিইপিজেডে কারখানার গ্রিল কেটে চুরি