ওমিক্রনে দীর্ঘ কোভিডের ঝুঁকি কম

যুক্তরাজ্যে গবেষণা

| শনিবার , ১৮ জুন, ২০২২ at ৬:১২ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের অন্য ধরনগুলোর তুলনায় ওমিক্রনের কারণে লং কোভিড বা দীর্ঘ কোভিডের ঝুঁকি কম। বিজ্ঞানীদের এ বিষয়ক প্রথম এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। জোয়ি কোভিড উপসর্গ গবেষণা অ্যাপের মাধ্যমে নেওয়া তথ্য ব্যবহার করে কিংস কলেজ লন্ডনের গবেষকরা দেখেছেন, ডেল্টার তুলনায় যুক্তরাজ্যে ওমিক্রন ঢেউয়ের সময় আক্রান্তদের মধ্যে দীর্ঘ কোভিডের হার ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কম ছিল। খবর বিডিনিউজের।

রোগীদের বয়স ও শেষ টিকা নেওয়ার সময়ের ভিত্তিতে দীর্ঘ কোভিডের হারে এ তারতম্য দেখা গেছে বলেও জানিয়েছেন গবেষকরা। কেউ করোনাভাইরাস আক্রান্ত হওয়ার পর তা গুরুতর বা মৃদু যাই হোক না কেন ১২ সপ্তাহ পার হয়ে গেলেও যদি রোগীর দেহে ক্লান্তি থেকে শুরু করে মস্তিষ্কের প্রতিক্রিয়া ধীর হয়ে যাওয়াসহ নানামাত্রিক অসুস্থতার লক্ষণ রয়ে যায়, তাহলে ধরে নেওয়া যায় যে তার লং বা দীর্ঘ কোভিড হয়েছে।

লম্বা সময় ধরে থাকা এই কোভিড রোগীকে ভয়াবহ দুর্বল করে দিতে পারে। ক্রমশই এটি জনস্বাস্থ্য সমস্যা হিসেবে স্বীকৃত হয়ে উঠছে। করোনাভাইরাসের অন্য ধরনগুলোর মতো ওমিক্রনও দীর্ঘ কোভিডের জন্য বড় ধরনের ঝুঁকি হয়ে এসেছে কিনা, তা বের করতে গবেষকদের দৌড়ঝাঁপও বাড়ছে।

পূর্ববর্তী নিবন্ধরাত ৮টার পর মার্কেট-দোকান বন্ধ রাখার নির্দেশ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে দুদিনের ব্যবধানে সংক্রমণ বেড়ে ৫ গুণ