ওপারে আগুন, এপারে আতঙ্ক

টেকনাফ সীমান্তে ফের গোলাগুলির শব্দ

টেকনাফ প্রতিনিধি | রবিবার , ৩ মার্চ, ২০২৪ at ৬:৫৩ পূর্বাহ্ণ

কক্সবাজারের টেকনাফের হ্নীলা ইউনিয়নের পূর্বে মিয়ানমারের অভ্যন্তরে আবারও গোলাগুলির শব্দ শোনা গেছে এবং আগুন দেখা গেছে। ফলে আতঙ্কে রয়েছে এপারের বাসিন্দারা। গত শুক্রবার মধ্যরাত থেকে থেমে থেমে হ্নীলার ওপারে মিয়ানমার এলাকায় বিস্ফোরণের শব্দ শুনতে পান সীমান্ত এলাকার বাসিন্দারা।

হ্নীলা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি তারেক মাহমুদ রনি ফেসবুক স্ট্যাটাসে জানান, ২০১৭ সালের পর আবারো আগুনে পুড়ছে মিয়ানমারের আরাকান রাজ্য।

তিনি বলেন, মিয়ানমারের অভ্যন্তরে বিস্ফোরণগুলো এতই প্রকট হয় যে, আমাদের ভবন পর্যন্ত কেঁপে ওঠে। শনিবার সকালে মিয়ানমারে আগুনের ধোঁয়া দেখেছি আমরা। এতে সীমান্তপারের মানুষগুলো আতঙ্কে রয়েছে। তাদের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের দাবি জানান তিনি।

সীমান্ত এলাকার বাবুল নামে এক লবণচাষি বলেন, কয়েকদিন পর পর মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলির শব্দগুলো আমাদের আতঙ্কিত করে। আমরা যেহেতু সীমান্তের বাসিন্দা তাই ভয়ে থাকি, কখন যে গুলি বা মর্টার শেল আমাদের বাড়িতে এসে পড়ে। শুক্রবার মধ্যরাতে বিকট শব্দে ঘুম ভেঙে যায়। ঘণ্টাদুয়েক পর আবার গোলাগুলির শব্দ শুনতে পাই। আতঙ্কে আর ঘুম হয়নি।

হ্নীলা ইউনিয়নের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, শনিবার সকাল থেকে মিয়ানমার অভ্যন্তরে আগুনের ধোঁয়া দেখা যায়। এ নিয়ে সীমান্তের মানুষ আতঙ্কে রয়েছে। সীমান্তের এই ব্যাপারগুলো সংশ্লিষ্টদের অবহিত করা হয়। তবে আমরা সতর্ক অবস্থানে রয়েছি। বিডিনিউজ সূত্রে জানা যায়, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, রাখাইনে নতুন করে গোলাগুলি ও মর্টার শেল নিক্ষেপের ঘটনা ঘটলেও এখন পর্যন্ত টেকনাফ সীমান্তে গুলি এসে পড়ার খবর পাওয়া যায়নি। সীমান্তে বিজিবি ও কোস্টগার্ড সতর্ক রয়েছে। এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ও কক্সবাজারের উখিয়া সীমান্তের মানুষ তিন দিন ধরে কোনো গোলাগুলির শব্দ শুনতে পাচ্ছেন না। যদিও মিয়ানমারের রাখাইন পরিস্থিতি পর্যবেক্ষণ ও অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সদস্যদের তৎপর রাখা হয়েছে বলে জানিয়েছেন বিজিবির টেকনাফস্থ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ।

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ ও যন্ত্রপাতিহীন হাসপাতাল বন্ধে অভিযান চলবে : স্বাস্থ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধনতুন দল গঠনের ঘোষণা শাহেদা ওবায়েদের