এস আলমের বিরুদ্ধে রুল খারিজ, চাইলে অনুসন্ধান করতে পারবে দুদক

অর্থপাচার | মঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি, ২০২৪ at ৭:০০ পূর্বাহ্ণ

এস আলম গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম ও তার স্ত্রী ফারজানা পারভীনের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগের অনুসন্ধান নিয়ে পাঁচ মাস আগে হাই কোর্টের দেওয়া স্বতঃপ্রণোদিত রুল খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। তবে দুর্নীতি দমন কমিশন (দুদক), ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বা বাংলাদেশ ব্যাংক চাইলে নিজস্ব উদ্যোগে এ বিষয়ে অনুসন্ধান করতে পারবে। হাই কোর্টের আদেশ বাতিল চেয়ে সাইফুল আলম ও তার স্ত্রীর করা লিভ টু আপিলের শুনানি শেষে গতকাল সোমবার আবেদনটি নিষ্পত্তি করে এ আদেশ দেয় প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় বিচারকের আপিল বেঞ্চ। আদালতে এস আলমের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আজমালুল হোসেন কিউসি ও আহসানুল করিম। দুদকের পক্ষে অ্যাডভোকেট খুরশীদ আলম খান এবং আবেদনকারী সংসদ সদস্য অ্যাডভোকেট সৈয়দ সায়েদুল হক সুমন আদালতে উপস্থিত ছিলেন। খবর বিডিনিউজের।

এস আলমের আইনজীবী অ্যাডভোকেট আহসানুল করিম বলেন, আমি বলেছি, হাই কোর্টের ‘রুল ইস্যুয়িংটা’ ভুল ছিল। রুলে হাই কোর্ট বলেছে, এস আলম ও তার স্ত্রী বিদেশে অর্থ পাচার করে অপরাধ করেছেন। বিচার হওয়ার আগেই তাদের দোষী সাব্যস্ত করেছে। এর আগে তাদের বক্তব্যও শোনা হয়নি। তাই রুল খারিজযোগ্য।

আদেশের পর সৈয়দ সায়েদুল হক সুমন সাংবাদিকদের বলেন, এস আলম গ্রুপের মালিক এস আলম ও তার স্ত্রী ফারজানা পারভীনের বিরুদ্ধে ওঠা অভিযোগের অনুসন্ধানের বিষয়ে হাই কোর্টের জারি করা রুল আপিল বিভাগ খারিজ করলেও সংশ্লিষ্টরা চাইলে এ বিষয়ে অনুসন্ধান চালাতে পারবে। রুল খারিজ করে সর্বোচ্চ আদালত বলেছেন, দুর্নীতি দমন কমিশন ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্ট ইউনিট নিজস্ব উদ্যোগে অনুসন্ধান করতে চাইলে এই আদেশ বাধা হবে না।

পূর্ববর্তী নিবন্ধভবনটি ঝুঁকিপূর্ণ, জানালেন প্রকৌশলীরা
পরবর্তী নিবন্ধভাইয়ের পরিবারকে বাঁচাতে আগুনের সাথে লড়লেন হেলাল