এবার ইরানে পাল্টা হামলা পাকিস্তানের

| শুক্রবার , ১৯ জানুয়ারি, ২০২৪ at ৬:৩৬ পূর্বাহ্ণ

বেলুচিস্তান প্রদেশে একটি জঙ্গি গোষ্ঠীর ঘাঁটিতে ইরানের হামলার জবাবে দেশটির সিস্তানবেলুচিস্তান প্রদেশে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। এতে মধ্যপ্রাচ্যে শুরু হওয়া আঞ্চলিক সংঘাত আরও বিস্তৃত হওয়ার প্রেক্ষাপট তৈরি হয়েছে। বৃহস্পতিবার সকালে তারা ইরানের সিস্তানবেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসীদের আস্তানায় আঘাত হেনেছে বলে জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পাকিস্তান সুনির্দিষ্ট লক্ষ্যে অত্যন্ত সমন্বিত ধারাবাহিক ও নির্ভুল একটি সামরিক সামরিক অভিযান পরিচালনা করেছে, যার সাংকেতিক নাম মার্গ বার সমাচার। খবর বিডিনিউজের।

অভিযানে বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত হয়েছে। এতে আরও বলা হয়, ইসলামিক প্রজাতন্ত্র ইরানের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি পাকিস্তান সম্পূর্ণরূপে শ্রদ্ধাশীল। আজকের কাজের একমাত্র উদ্দেশ্য ছিল পাকিস্তানের নিজস্ব নিরাপত্তা ও জাতীয় স্বার্থ সংরক্ষণ করা। ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়টির মুখপাত্র মুমতাজ জাহরা বালুচ বলেন, পাকিস্তান ইরানের জনগণকে আমাদের বন্ধু ও ভাই বলে বিবেচনা করে। পরিস্থিতির বিস্তৃতি ঘটানোর কোনো আগ্রহ আমাদের নেই। পাকিস্তানের এক উর্ধ্বতন গোয়েন্দা কর্মকর্তা রাজধানী ইসলামাবাদ থেকে রয়টার্সকে জানান, ইরানের ভেতরে বালুচ জঙ্গিদের লক্ষ্যস্থলগুলোতে আঘাত হেনেছে পাকিস্তান।

জঙ্গি বিমান ব্যবহার করে হামলাটি চালানো হয়েছে। এতে বিএলএফ (বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট) এর জঙ্গিদের লক্ষ্যস্থল করা হয়। বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট পাকিস্তান থেকে বেলুচিস্তান প্রদেশকে স্বাধীন করতে চায়। ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সিস্তানবেলুচিস্তান প্রদেশের একটি গ্রামে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে, এতে তিন নারী, চার শিশু ও দুইজন পুরুষ নিহত হয়েছে। নিহতদের কেউ ইরানি নন। সিস্তানবেলুচিস্তানের ডেপুটি গভর্নর আলিরেজা মারহামাতি জানিয়েছেন, স্থানীয় সময় ভোর সাড়ে ৪টার দিকে দক্ষিণপূর্বাঞ্চলীয় সারাভান শহরের আশপাশের বেশ কয়েকটি পৃথক এলাকায় অনেকগুলো বিস্ফোরণের শব্দ শোনা যায়। হামলায় নয়জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন তিনি। সারাভান সিস্তানবেলুচিস্তান প্রদেশের রাজধানী জাহেদান থেকে ৩৪৭ কিলোমিটার দক্ষিণপূর্বে পাকিস্তানের সীমান্তবর্তী একটি শহর। মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের পঞ্জগুর শহরে ইরানি হামলায় দুই শিশু নিহত ও আরও তিনজন আহত হয়েছে বলে ইসলামাবাদ জানিয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তান-ইরান উত্তেজনায় মধ্যস্থতার প্রস্তাব চীনের
পরবর্তী নিবন্ধ১২শ মুরগীসহ আগুনে পুড়ে গেছে একটি খামার