এনডিএ’কে টেক্কা দিয়ে ক্ষমতায় যেতে পারবে ইন্ডিয়া জোট?

কংগ্রেসের পুনরুত্থান

| শুক্রবার , ৭ জুন, ২০২৪ at ৭:৫০ পূর্বাহ্ণ

রাহুল গান্ধীর নেতৃত্বে ভারতে এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেস কেবল এককভাবেই নয়, জোটগতভাবেও এগিয়েছে। বিজেপি’র দুরবস্থা নতুন রসদ জুগিয়েছে বিরোধী শক্তি ইন্ডিয়াকে। কংগ্রেসের পুনরুত্থান, এনডিএ’কে টেক্কা দিয়ে ক্ষমতায় যেতে পারবে ইন্ডিয়া জোট? ভারতজুড়ে একসময় প্রবল আধিপত্য থাকলেও হঠাৎই নিজেদের কিছু ভুলের কারণে সমর্থন হারিয়ে ফেলা দল কংগ্রেস এবার সবাইকে অবাক করে দিয়ে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়েছে। খবর বিডিনিউজের।

যেখানে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন দলটির প্রাণভোমরা রাহুল গান্ধী। এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেস কেবল এককভাবেই নয়, জোটগতভাবেও এগিয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের দখলে এসেছে ২৩৩ আসন, যেখানে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন তৎকালীন ইউপিএ জোট ১০০’রও কম আসন পেয়েছিল।

আর ২০১৯ সালে ৫২ টি আসন পাওয়া কংগ্রেস এবার এককভাবে ১০০’র মতো আসনে জিতেছে। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে ২৯ শতাংশ আসনে দলটি সাফল্য পেয়েছে। বিরোধী দলের মর্যাদা পেতে গেলে ৫৪৩টি আসনের অন্তত ১০ শতাংশ আসন জিততে হয়।

গত দু’টি লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রধান বিরোধী দলের মর্যাদাও পায়নি। আসনে জিতে প্রধান বিরোধী দলের মর্যাদা পাচ্ছে। নির্বাচনে বুধফেরত জরিপের তথ্য পুরোপুরি অকার্যকর করে দিয়ে নিজেদেরকে তুলে ধরেছে কংগ্রেস। আর এক সময় ভারতের শক্তির কেন্দ্রস্থল বিজেপি এখন পুরোপুরি শরিক নির্ভর। বিজেপি’র এই দুরবস্থা নতুন রসদ জুগিয়েছে বিরোধী শক্তি ইন্ডিয়াকে। বিজেপি নেতৃত্বাধীন ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সকে (এনডিএ) টেক্কা দিয়ে ইন্ডিয়া ভবিষ্যতে সরকার গড়তে পারবে কিনা সামনে আসছে সে প্রশ্ন। কংগ্রেস ও ইন্ডিয়া জোটের ঘুরে দাঁড়ানোর পুরো কৃতিত্বই যাচ্ছে রাহুল গান্ধীর ঝুলিতে। কারণ,কংগ্রেসের করুণ দশার মধ্যেও তিনি প্রথমে কন্যাকুমারী থেকে কাশ্মীর, তার পরে মণিপুর থেকে মহারাষ্ট্র পর্যন্ত ভারত জোড়ো যাত্রা করেছিলেন। লোকসভা ভোটে ক্ষমতা দখল করতে না পারলেও কংগ্রেস নেতারা মনে করছেন, কংগ্রেসের পুননির্মাণের ভিত তৈরি হয়ে গেছে।

আর কংগ্রেসের নেতা হিসেবেও রাহুল গান্ধী প্রতিষ্ঠিত হয়ে গেছেন, যিনি দলের প্রতিকূল পরিস্থিতি, ঘনিষ্ঠ নেতাদের দলত্যাগ, প্রবীণ নেতাদের বিদ্রোহর পরও নিজের অবস্থান থেকে নড়েননি। নির্বাচনের ফল ঘোষণার পর ভারতীয় সংবিধান ও গণতন্ত্রকে রক্ষা করার জন্য দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন রাহুল গান্ধী। তার দল কংগ্রেস এবং জোট ইন্ডিয়ার জন্য এ এক বিশাল পুনরুত্থান। ভারতীয় এক রাজনৈতিক বিশ্লেষক বিবিসিকে বলেছেন, নির্বাচনের ফল বিস্ময়কর। বিরোধীরা অপ্রত্যাশিত সাফল্য অর্জন করতে পেরেছে। নির্বাচনের ফল ঘোষণার পর কংগ্রেস পার্টির পক্ষ থেকে একে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তার দল বিজেপির জন্য রাজনৈতিক ও নৈতিক হার বলা হয়েছে। রাহুল গান্ধীও কটাক্ষ করে বলেছেন, দেশের জনগণ মোদী ও তার দলকে শাস্তি দিয়েছে। তাদের বিরুদ্ধে রায় দিয়েছে। দলের ভাল ফলে রাহুলের উচ্ছ্বাস এবং বিজেপিকে এমন কটাক্ষ করে কথা বলার পেছনে কিছু কারণ আছে।

পূর্ববর্তী নিবন্ধপশ্চিমে আঘাত হানার মতো দূরত্বে ক্ষেপণাস্ত্র মোতায়েনের হুমকি পুতিনের
পরবর্তী নিবন্ধচবি স্টুডেন্ট এসোসিয়েশন ব্যাচ ৮৩ সংবর্ধনা অনুষ্ঠান আজ