এখনও ঘুমের মধ্যে পরীক্ষার স্বপ্ন দেখেন? কেন?

| শুক্রবার , ৩১ মে, ২০২৪ at ৯:৩২ পূর্বাহ্ণ

অনেক শিক্ষার্থীর কাছেই বড় এক বিভীষিকা হল পরীক্ষা। অনেকে যেমন রাত জেগে পড়াশোনা করে পরীক্ষার প্রস্তুতি নিয়ে থাকেন, ঠিক তেমনই টেনশনে অনেকের স্বপ্নেও পরীক্ষার হল চলে আসে।

২০২৫ সালের জুনে যুক্তরাজ্যের লিডস সিক্স ফর্ম কলেজ থেকে এলেভেলস পরীক্ষা দেবেন ১৭ বছর বয়সী শিক্ষার্থী ওলুওয়াটোসিন। তিনি আগেও বেশ কয়েকবার স্বপ্নে পরীক্ষার হল দেখেছেন। পরীক্ষার প্রহর ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে যে এক ধরনের দুঃস্বপ্ন আসতে শুরু করবে সে বিষয়টিও ভালো করে জানা ওলুওয়াটোসিনের।

দুঃস্বপ্নটি হল, ওলুওয়াটোসিন নিজেকে পরীক্ষার হলে দেখতে পাচ্ছেন। আর তার সামনে অংকের প্রশ্নপত্র। এদিকে, তিনি প্রস্তুতি নিয়েছেন পরিসংখ্যান ও মেকানিঙ বিষয়ে। আর প্রশ্নপত্রে সব এমন প্রশ্ন, যা জীবনেও তিনি দেখেননি। এর পরপরই তিনি মাথাব্যাথা নিয়ে ঘুম থেকে জেগে উঠেন ও ঘামতে থাকেন। তবে, এটা যে স্বপ্ন ছিল, তা বুঝতে পেরে আবার স্বস্তির নিঃশ্বাস ফেলেন।

পরীক্ষা নিয়ে স্বপ্ন দেখা যে সাধারণ বিষয়, তা জানার কোনো উপায় নেই। কারণ, সকলে এ ধরনের স্বপ্ন মনে রাখতে পারেন না। কিন্তু এ ধরনের স্বপ্ন কেন আসে? এটি থামানোর কোনো উপায় আছে কি? ইউনিভার্সিটি অফ অঙফোর্ডের স্লিপ মেডিসিন বিভাগের অধ্যাপক কলিন এস্পি বলছেন, মানুষ ঘুমন্ত অবস্থায় থাকার সময়ও তার মস্তিষ্ক জেগে থাকে। আর সেটি ব্যস্ত থাকে মানুষ কি শিখেছে, তা স্মৃতিতে ধরে রাখতে ও এর আবেগ প্রক্রিয়াকরণে। তবে এর থেকে যে আউটপুট তৈরি হয়, তাকে আমরা স্বপ্ন হিসেবে চিনি। আমাদের মস্তিষ্কে যেসব উপাদান কাজ করছে, তার খুঁটিনাটি বিষয়গুলোই আমাদের স্বপ্নে আসে, বলেন এস্পি।

বিবিসি বলছে, পরীক্ষা নিয়ে স্বপ্ন মানুষকে এ বিষয়ে আশ্বস্ত করতে সাহায্য করা উচিৎ। ফলে, মানুষের অজান্তেই অনেক কিছু শেখা হয়ে যায়। রাতের বেলা যা ঘটছে, তা সম্ভবত আপনার মস্তিষ্কই আপনাকে বলে দিচ্ছে ‘আপনি জানেন এটা শঙ্কার বিষয়, আপনি জানেন কিছু করতে হবে, আর আপনি এটি নিয়ে কাজ করছেন। তার মানে এমনটা নয় যে দিনের বেলায় পড়াশোনা করতে হবে না। মস্তিষ্ক শুধু সে স্মৃতিই সমন্বিত করতে পারে, যা আপনি শিখতে চাচ্ছেন।’

প্রশ্ন হলো, মানুষের জীবনে তো অনেক কিছুই ঘটে থাকে। তাহলে, পরীক্ষার বিষয়টিই স্বপ্নে আসে কেন? স্বপ্নে হুমকিস্বরূপ কিছু দেখা খুবই সাধারণ বিষয়, বলেন অধ্যাপক এস্পি। তিনি আরও যোগ করেন, কোনও কিছু হুমকিস্বরূপ হওয়ার মানে সেটি খারাপ, বিষয়টি এমন নয়। তবে এর মানে দাঁড়াতে পারে, এটি চ্যালেঞ্জিং কিছু একটা। আর সংজ্ঞানুসারেই পরীক্ষা একটি চ্যালেঞ্জিং বিষয়। বেশিরভাগ মানুষই পরীক্ষা নিয়ে এত আগে থেকে চিন্তা করেন না। এটা দিনের বেলায় আমাদের মাথায় থাকে। তাই রাতে এমন স্বপ্ন দেখায় মোটেও অবাক হওয়ার কিছু নেই।

পূর্ববর্তী নিবন্ধর‌্যাবের অতিরিক্ত পুলিশ সুপার উত্তম কুমারের দেশত্যাগে নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধরিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদসহ ৫ জনের বিচার শুরু