একের পর এক দুর্ঘটনা, স্থানীয়দের মধ্যে সচেতনতার অভাব

কক্সবাজার রুট বেশির ভাগ ক্রসিং এখনো অরক্ষিত

শুকলাল দাশ | সোমবার , ২৫ মার্চ, ২০২৪ at ৬:০৪ পূর্বাহ্ণ

দীর্ঘ প্রতীক্ষার পর গত বছরের ১ ডিসেম্বর প্রথমবারের মতো পর্যটন নগরী কক্সবাজারে যাত্রীবাহী ট্রেনের (কক্সবাজার এক্সপ্রেস) হুইসেল বাজে। এর মধ্যে দিয়ে সারাদেশের সাথে পর্যটনের সবচেয়ে আকর্ষণীয় এই নগরীতে ট্রেন যোগাযোগ স্থপিত হয়। পরবর্তীতে ১০ জানুয়ারি ‘পর্যটন এক্সপ্রেস’ নামে আরো একটি আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হয়।

এই রুটে দোহাজারীথেকে কক্সবাজার ১০১ কিলোমিটার নতুন এই রেলপথে ১০১টি ছোটবড় ক্রসিং রয়েছে। চট্টগ্রাম কদমতলী স্টেশন থেকে দোহাজারী পর্যন্ত ৪৭ কিলোমিটার আগের রেল লাইন রয়েছে। এই ৪৭ কিলোমিটার রেলপথেও ৪০ থেকে ৪৫টির মত ছোটবড় ক্রসিং রয়েছে। ক্রসিংগুলোতে এখনো পর্যাপ্ত ব্যারিয়ার এবং গেইটকিপার নেই। মাত্র ২২টির মত ক্রসিংয়ে ব্যারিয়ার এবং গেইটকিপার আছে। এলাকাবাসীর সচেতনার অভাবে ক্রসিংগুলোতে প্রায় সময় ঘটছে দুর্ঘটনা। কোনো ধরনের নিয়ম না মেনে ট্রেন আসার সময়ে রেল লাইনের উপর দিয়ে গাড়ি, গরু, ছাগল পারাপার করতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে, ঘটছে হতাহতের ঘটনাও। একই সাথে ঘটছে পাথর নিক্ষেপের ঘটনাও। এই নিয়ে কক্সবাজার রুটের যাত্রীদের মধ্যে আতংক বাড়ছে। বিশেষ করে কালুরঘাটের পর থেকে কক্সবাজার পর্যন্ত এই দীর্ঘ রেলপথ যাত্রীদের কাছে আতংকিত হয়ে উঠছে।

ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে চলাচলরত কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটন এক্সপ্রেস ট্রেন দুটি শত বছরের পুরনো কালুরঘাট সেতু পার হওয়ার পর গতি বাড়তে থাকে। দোহাজারীর পর নতুন রেলপথে গতি আরো বাড়ানো হয়। প্রায় ৫ বছর ধরে নতুন এই রেলপথের কাজ শেষ হওয়ার পর ট্রেন চলাচল শুরু হয়েছে ৪ মাস। এই সময়ের মধ্যে দীর্ঘ রেলপথের দুই পাশের মানুষের মাঝে এখনো সচেতনতা গড়ে উঠেনি। নতুন উচ্চগতির আন্তঃনগর ট্রেন গুলোতে প্রায় সময় পাথর নিক্ষেপ করে এলাকার লোকজন। এছাড়াও ট্রেন চলাচলের মুর্হূতে রেলপথ দিয়ে ট্রাক, পিকআপ, গাছবোঝাই নসিমনকরিমন পার হওয়া এবং গরু পার করতে গিয়ে ছোটখাট দুর্ঘটনা ঘটছে। গতকাল দুপুর ১টার দিকে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঢাকাগামী কক্সবাজার এক্সপ্রেসের সাথে ডুলাহাজারাচকরিয়া সেকশনে রেললাইনে আটকে পড়া একটি গাছবোঝাই নসিমনের ধাক্কা লাগে। এতে ইঞ্জিনের ক্ষতি হলেও এতে কেউ হতাহত হয়নি বলে জানান চকরিয়া রেলওয়ে স্টেশন মাস্টার এসএম ফরহাদ। তিনি বলেন, ডুলাহাজারাচকরিয়া সেকশনে ৮১৩ নম্বর কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সঙ্গে রেললাইনে আটকে পড়া একটি গাছবোঝাই নসিমনের ধাক্কা লাগে। তিনি বলেন, ট্রেন আসার আগে ব্যারিয়ার ফেললে সেটি তুলে নিয়ে রাস্তা দিয়ে গাড়ি, গরু, ছাগল পারাপার করে। ইদানিং ট্রেন চলার সময় পাথর নিক্ষেপ করছে। এতে ট্রেনের কোচের কাচ ভেঙেছে। এতে যাত্রী আহত হওয়ার সম্ভাবনা থাকছে।

এদিকে গত দুইদিন আগে বোয়ালখালী স্টেশনের কাছে কক্সবাজার এক্সপ্রেসের ধাক্কায় এক বৃদ্ধ নিহত হয়েছেন। গত এক সপ্তাহ আগে চকরিয়া এলাকায় ট্রেনের ধাক্কায় আরো একজন নিহত হয়েছেন।

গত দুই মাসে এরকম ছোট ছোট প্রায় ১৫ থেকে ২০টির মতো দুর্ঘটনা ঘটেছে।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম আজাদীকে বলেন, দোহাজারীকক্সবাজার রেলপথটি নতুন। এই রুটে ঢাকাচট্টগ্রাম হয়ে কক্সবাজারে দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করে প্রতিদিন। এই রেলপথটি যেসব এলাকার ওপর দিয়ে গেছেএসব এলাকার মানুষের মধ্যে এখনো সচেতনার অভাব রয়েছে। এলাকার লোকজন রেল লাইনের ওপর গাড়ি তুলে দেয়, আন্ডারপাস দিয়ে পারাপার না হয়ে রেল লাইন দিয়ে পার হয়। রেল লাইনের ক্লিপ, প্লেইট চুরি হয়। এই রুটে চলাচলরত দুটি আন্তঃনগর ট্রেনে পাথর নিক্ষেপ করে প্রচুর গ্লাস ভেঙেছে। এলাকায় এলাকায় সচেতনার জন্য আমরা রেলওয়ে পুলিশকে বলেছি। আগামী সপ্তাহে আমরা বড় ধরনের সচেতনা বিষয়ক প্রোগ্রাম করবো।

প্রকল্পের কাজ কবে শেষ হবে এই ব্যাপারে জানতে চাইলে দোহাজারীকক্সবাজার রেল লাইনের অতিরিক্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী আবুল কালাম চৌধুরী আজাদীকে বলেন, আমাদের প্রকল্পের মেয়াদ জুন পর্যন্ত। তবে আমাদের টার্গেট ৩১ মে শেষ করা। ছোটখাট কিছু কাজ আছে সেগুলো আমরা প্রায় শেষ করে আনছি।

এই রুটে দোহাজারীথেকে কক্সবাজার ১০১ কিলোমিটার নতুন এই রেলপথে ১০১টি ছোটবড় ক্রসিং রয়েছে বলে জানান তিনি। প্রকৌশলী আবুল কালাম চৌধুরী বলেন, এরমধ্যে ৪০টি ক্রসিংয়ে আন্ডারপাস করেছে রেলওয়ে। আরো ছোটবড় ৬০টির মতো ক্রসিং আছে। বড় বড় ২২টি ক্রসিংয়ে গেইটকিপারসহ ব্যারিয়ার আছে। আমরা প্রায়োজনীয় সংখ্যক ক্রসিং করেছি। গুরুত্বপূর্ণ এলাকা গুলোতে নিচ দিয়ে যাতায়াতের জন্য আন্ডারপাস করেছি। অনেকেই আন্ডাপাস ব্যবহার না করে রেল লাইনের উপর দিয়ে যাতায়াত করে। আমাদের বাইরে এলাকার লোকজন আরো ছোট ছোট কিছু ক্রসিং রাতারাতি করে ফেলেছে।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে দাঁড়িয়ে থাকা ট্রাকে পিকআপের ধাক্কা, নিহত ২
পরবর্তী নিবন্ধচকরিয়ায় ট্রেনের সঙ্গে কাঠবোঝাই ট্রলির সংঘর্ষ