একুশের চেতনায় এগিয়ে যাওয়ার অঙ্গীকার

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:১৪ পূর্বাহ্ণ

বিনম্র শ্রদ্ধায় গভীর আবেগে ভাষা শহীদদের স্মরণ করলো চট্টগ্রামবাসী। মাতৃভাষা আন্দোলনের ৭২ বছর পূর্ণ হলো বুধবার (২১ ফেব্রুয়ারি)। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এবারও মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়ের অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানো হয়। ভোর থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পাশাপাশি সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রভাতফেরি নিয়ে আসে শিক্ষার্থীরা। এছাড়া ব্যক্তি পর্যায়ে শহীদদের প্রতি সম্মান জানাতে ফুল নিয়ে আসেন নানা শ্রেণিপেশার মানুষ।

চসিক : একুশ আমাদের মননের বাতিঘর, তাই একুশের চেতনায় জাতি বিনির্মাণে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। বুধবার বিকেলে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অমর একুশে বই মেলা মঞ্চে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ কথা বলেন। তিনি বলেন, ফেব্রুয়ারি মাস আমাদের জাতিসত্তার বিকাশে এক অনবদ্য সংযোজন। অসাধারণ আত্মত্যাগের এক বিশাল অর্জন। তরুণ সমাজকে একুশের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে এগিয়ে নিতে কাজ করতে হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর রেজাউল করিম এবং কাউন্সিলর নুরুল আমিন বক্তব্য রাখেন। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন কাউন্সিলর নাজমুল হক ডিউক, আবদুল মান্নান, সংরক্ষিত কাউন্সিলর আনজুমান আরা, প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম মানিক এবং প্রধান শিক্ষা কর্মকর্তা ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম।

এর আগে বুধবার প্রথম প্রহরে নগরের মিউনিসিপ্যাল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে নির্মিত শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে নগরবাসীর মধ্যে প্রথম শ্রদ্ধা জানান চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল।

চট্টগ্রাম জেলা প্রশাসন : চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে যথাযথ মর্যাদা ও উৎসবমুখর পরিবেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন দুই দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি পালন করে। দিবসটি উপলক্ষে ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকাল ৩টায় জেলা শিল্পকলা ও সাড়ে ৩টায় শিশু একাডেমিতে শুদ্ধ বানান, সুন্দর হাতের লেখা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দিবসের মূল কর্মসূচি হিসেবে ২১ ফেব্রুয়ারি বুধবার রাত ১২টা ১ মিনিটে নগরীর চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

জেলা প্রশাসনের উদ্যোগে ২১ ফেব্রুয়ারি সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ভাষা শহীদদের প্রতি স্মৃতিচারণ, আলোচনা সভা, মাতৃভাষায় কবিতা আবৃত্তি, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, পুলিশের রেঞ্জ ডিআইজি মো. নুরে আলম মিনা, জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, জেলা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার মুক্তিযোদ্ধা এ. কে. এম. সরোয়ার কামাল দুলু। আলোচনা সভা শেষে দিবসটি উপলক্ষে জেলা শিল্পকলা ও শিশু একাডেমিতে আয়োজিত শুদ্ধ বানান, সুন্দর হাতের লেখা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্য পুরস্কার বিতরণ করা হয়। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া দিবসটি উপলক্ষে বাদ যোহর সংশ্লিষ্ট মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া, মিলাদ মাহফিল ও প্রার্থনা করা হয়। মহানগরের বিভিন্ন উন্মুক্ত স্থানে ভাষা আন্দোলন সংশ্লিষ্ট সংবাদ, আলোকচিত্র তথ্য ও ভিডিও প্রদর্শন করা হয়।

মহানগর আওয়ামী লীগ : সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা শহীদ মিনারে শ্রদ্ধা জানান। সেখানে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন শেষে দলীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, একুশ মাথা নত করার দিন। জননেত্রী শেখ হাসিনা সকল দেশীয় ও আন্তর্জাতিক চোখ রাঙানি উপেক্ষা করে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই এগিয়ে যাবার পথে মহান একুশ আমাদের সকলের সাহস ও শক্তির উৎস। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মসিউর রহমান চৌধুরী, হাজী মো. হোসেন, মহিউদ্দিন বাচ্চু এমপি প্রমুখ।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা ২১ ফেব্রুয়ারি (বুধবার) সকালে সংগঠনের আন্দরকিল্লাস্থ কার্যালয়ে সংগঠনের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহসভাপতি এডভোকেট মুজিবুল হক, সহসভাপতি আইয়ুব আলী, উপদেষ্টা মাস্টার সিরাজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাশ, এডভোকেট জহির উদ্দিন, মোসলেহ উদ্দিন মনসুর, কোষাধ্যক্ষ সৈয়দুল মোস্তফা চৌধুরী রাজু, সাংগঠনিক সম্পাদক আ ম ম টিপু সুলতান চৌধুরী, হায়দার আলী রনি, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি চেমন আরা তৈয়ব, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ সভাপতি দিদারুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জহুরুল ইসলাম জহুর, চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষকলীগ সভাপতি আতিকুর রহমান চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক চৌধুরী মো. গালিব সাদলী প্রমুখ।

এর আগে মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে মিউনিসিপ্যাল স্কুল ও কলেজ মাঠের অস্থায়ী শহীদ মিনারের সামনে সশস্ত্র অভিবাদন জানায় সিএমপির একটি চৌকস দল। একুশের প্রথম প্রহরে মিছিলে মিছিলে প্রকম্পিত হয় নিউমার্কেট, জুবিলী রোড এলাকা। প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী। এরপর বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, ডিআইজি নূরে আলম মিনা, জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ নগর ও জেলা কমান্ড নেতারা ফুলেল শ্রদ্ধা জানান। দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানান নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন ও সাবেক সংসদ সদস্য নোমান আল মাহমুদ। শ্রদ্ধা জানান চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধবন্দরে ড্রেজিং করতে আগ্রহী বিশ্বের শীর্ষস্থানীয় কোম্পানিগুলো
পরবর্তী নিবন্ধচমেক হাসপাতালে দালাল গ্রেপ্তার