একাদশে ভর্তি, প্রথম ধাপের ফল প্রকাশ

| সোমবার , ২৪ জুন, ২০২৪ at ৫:৫৫ পূর্বাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপের ফল প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। গতকা রোববার রাত ৮টা থেকে একাদশ শ্রেণির ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (https://xiclassadmission.gov.bd) ফলাফল পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার। এই ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থীরা কোন কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে তা জানতে পারবেন।

গত ১২ মে প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। উত্তীর্ণ শিক্ষার্থীরা ২৬ মে থেকে ১৩ জুন পর্যন্ত একাদশে ভর্তি হতে আবেদন করে। খবর বিডিনিউজের।

প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ২৯ জুন রাত ৮টার মধ্যে প্রাথমিক ভর্তি নিশ্চিত করতে হবে। প্রথম ধাপের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া শেষে ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের ও ৯১০ জুলাই তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল ও প্রথম মাইগ্রেশনের ফল এবং ১২ জুলাই রাত ৮টায় তৃতীয় পর্যায়ের আবেদনের ফল ও দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। এবার একাদশে ভর্তি কার্যক্রম শুরু হবে আগামী ১৫ জুলাই থেকে, চলবে ২৫ জুলাই পর্যন্ত। আর কলেজে ক্লাস শুরু হবে ৩০ জুলাই থেকে।

ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় বাংলা ও ইংরেজি ভার্সনের কলেজে ভর্তির ফি হবে ৩ হাজার টাকা। জেলা পর্যায়ের কলেজে দুই ভার্সনের ভর্তির ফি ২ হাজার ও উপজেলা বা মফস্বল পর্যায়ের কলেজে দুই ভার্সনে ভর্তির ফি দেড় হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ননএমপিও বা আংশিক এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে উন্নয়ন ফি, সেশন চার্জ ও ভর্তি ফি ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকার ননএমপিও কলেজে বাংলা ভার্সনে ভর্তির জন্য ৫ হাজার টাকা ও ইংরেজি ভার্সনে ভর্তির জন্য ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। জেলা পর্যায়ের কলেজের বাংলা ভার্সনে ৩ হাজার টাকা ও ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে। আর উপজেলা বা মফস্বল পর্যায়ের কলেজে বাংলা ভার্সনে আড়াই হাজার টাকা ও ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশের যত অর্জন তা আওয়ামী লীগের হাতেই
পরবর্তী নিবন্ধবিশেষ ট্রেন চলাচলের সময় বাড়ল, চলবে ২৪ জুলাই পর্যন্ত