এইচএসসির ফল ১৫ থেকে ১৭ অক্টোবরের মধ্যে

| শুক্রবার , ৪ অক্টোবর, ২০২৪ at ৫:৫৩ পূর্বাহ্ণ

উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল ১৫ থেকে ১৭ অক্টোবরের মধ্যে প্রকাশে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। মন্ত্রণালয়ের সম্মতি পাওয়া গেলে এ তিনদিনের মধ্যে যেকোনো দিন ফল প্রকাশ করার কথা জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

বৈষম্যবিরোধী আন্দোলনের সময় মাঝপথে বন্ধ হয়ে যাওয়া এবারের পরীক্ষার ফল কীভাবে প্রকাশ করা হবে তা নির্ধারণে সময় লেগে যাওয়ায় সাড়ে ১৪ লাখ পরীক্ষার্থী এখনও ফলাফলের অপেক্ষায় রয়েছেন। অধ্যাপক তপন কুমারের দেওয়া তথ্যে এবার তাদের অপেক্ষা ফুরাচ্ছে। বোর্ডগুলোর সমন্বয় কমিটির সভাপতি বলেন, ১৫, ১৬ ও ১৭ অক্টোবর এ তিনদিনের যেকোন একদিন রেজাল্ট প্রকাশ করা হবে। মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। খবর বিডিনিউজের।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং সরকার পতনের আন্দোলনের ঘটনাপ্রবাহ ঘিরে এবার উচ্চ মাধ্যমিকের সাতটি বিষয়ে পরীক্ষা নেওয়ার পর বাকিগুলো আর নেওয়া সম্ভব হয়নি। কিছু শিক্ষার্থীদের দাবির মুখে পরে বাকি পরীক্ষা নেওয়া হবে না বলে শিক্ষা মন্ত্রণালয়ের তরফে ঘোষণা আসে।

এবার ফলাফল কীভাবে হতে পারে সে বিষয়ে অধ্যাপক তপন এর আগে বলেছিলেন, যে কয়টা বিষয়ের পরীক্ষা হয়েছে সেগুলোর উত্তরপত্র মূল্যায়নের মাধ্যমে হবে, যেগুলোর পরীক্ষা হয়নি সেগুলোর এসএসসিতে যে নম্বর পেয়েছে সেটাই সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন হবে।

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ৩০ জুন। তবে বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা শুরু হয় ৯ জুলাই। ১১ বোর্ডের অধীনে এবার প্রায় সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী পরীক্ষায় বসে।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডের কারখানা থেকে বোমা সদৃশ ৩টি বস্তু উদ্ধার
পরবর্তী নিবন্ধআবারো বাফুফের নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন