উচ্ছেদের তিন মাসের মধ্যে আবার দোকান

আজাদী প্রতিবেদন | শনিবার , ১১ মে, ২০২৪ at ৬:০৪ পূর্বাহ্ণ

চুক্তির মেয়াদ শেষ হওয়ায় গত জানুয়ারি মাসে নগরের পাঁচলাইশ ওআর নিজাম রোডে মক্কী মসজিদের পাশে সৌন্দর্যবর্ধন নির্মাণ প্রকল্পের আওতায় নির্মিত দুটি দোকান উচ্ছেদ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। তবে উচ্ছেদের তিন মাসের মধ্যেই সেখানে পুনরায় দোকান গড়ে উঠে। এতে ক্ষোভ জানিয়েছেন স্থানীয়রা। তারা পুনর্দখল রোধে কর্পোরেশনকে আবারও উচ্ছেদ অভিযানের দাবি জানান।

জানা গেছে, নগরের ও আর নিজাম রোডের প্রবর্তক মোড় থেকে পাঁচলাইশ পর্যন্ত অংশে সৌন্দর্যবর্ধনের জন্য ২০১৮ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে ‘গ্রিড এ ওয়ান ইঞ্জিনিয়ারিং’ নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে পাঁচ বছর মেয়াদী চুক্তি করে চসিক। চুক্তির আওতায় প্রতিষ্ঠানটি শেভরন ডায়াগনস্টিক সেন্টারের সামনে মক্কী মসজিদের পাশে নির্মাণ করে দুটি দোকান। বাণিজ্যিকভাবে পরিচালিত দোকান দুটি’র একটি হচ্ছে ‘ফ্রেশ ফুড’ নামে রেস্টুরেন্ট। অপরটি হচ্ছে ‘শ্রেষ্ঠা মেডিসিন’ নামে ফার্মেসি। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন ছিল, এখানে সৌন্দর্যবর্ধন নাকি বাণিজ্যিকীকরণ প্রাধান্য পেয়েছে?

তবে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ২২ জানুয়ারি দোকান দুটি উচ্ছেদ করে চসিক। তবে গতকাল সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, উচ্ছেদ হওয়া দোকানের একটি অংশ টিন দিয়ে ঘেরাও করে রাখা হয়েছে। অপর অংশে চা এবং পান সিগারেটের দোকান গড়ে তোলা হয়। এছাড়া পাশে একটি সাইনবোর্ড টাঙ্গানো। সেখানে বিশেষ বিজ্ঞপ্তি দিয়ে লেখা আছেউক্ত প্রকল্প এলাকা উচ্ছেদের বিষয়ে মহামান্য হাইকোর্টের রিটি পিটিশন নং৭০৪/২০২৩ মূলে স্থগিতাদেশ প্রদান করেছেন। প্রকল্প এলাকায় প্রবেশাধিকার সংরক্ষিত।

এ বিষয়ে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম আজাদীকে বলেন, স্থগিতাদেশ হওয়ায় সেখানে যে অবস্থায় আছে সেভাবে থাকবে। তাই নতুন করে দোকান দেয়ার সুযোগ নেই। এমন কিছু হলে তা আমরা উচ্ছেদ করব।

পূর্ববর্তী নিবন্ধবোলারদের দাপটে ম্যাচ জিতল বাংলাদেশ
পরবর্তী নিবন্ধমানিকগঞ্জে শায়িত হলেন স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদ