ঈদ ঘিরে চাঙ্গা গ্রামীণ অর্থনীতি

কর্মসংস্থানসহ নানা ক্ষেত্রে ইতিবাচক প্রভাব

হাসান আকবর | মঙ্গলবার , ৯ এপ্রিল, ২০২৪ at ৪:৪২ পূর্বাহ্ণ

ঈদকে কেন্দ্র করে দেশের গ্রামীণ অর্থনীতি বেশ চাঙ্গা হয়ে উঠেছে। রেমিটেন্স থেকে শুরু করে শহর থেকে গ্রামে যাওয়া লোকজনের খরচাপাতি এমনকি দান খয়রাতের টাকার প্রবাহও গ্রামীণ অর্থনীতিতে তেজিভাব সৃষ্টি করেছে। বাজারে বিকিকিনি বৃদ্ধি পাওয়ায় এক ধরনের স্বস্তি বিরাজ করছে। টাকার প্রবাহ বাড়ায় উৎপাদন, কর্মসংস্থানসহ নানা ক্ষেত্রে ইতিবাচক প্রভাব বিরাজ করছে। ঈদের পাশাপাশি নববর্ষের উৎসব যুক্ত হওয়ায় অর্থনীতিতে নতুন মাত্রা যোগ হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলেছে, দুয়ারে কড়া নাড়ছে ঈদ। ঈদকে কেন্দ্র করে ধনী গরীব প্রায় সকলেই কেনাকাটা করেন। সর্বস্তরের সব মানুষের কেনাকাটায় বাজারগুলো সরগরম হয়ে উঠেছে। রমজান মাসের প্রায় পুরোটা জুড়ে মফস্বলের হাটবাজারগুলো ছিল জমজমাট। উপজেলা সদরগুলো রূপ নিয়েছিল শহরের। গভীর রাত অব্দি বিকিকিনি চলেছে দোকানে দোকানে। মানুষ জিনিসপত্রের দাম নিয়ে অভিযোগ করলেও কেনাকাটা করেছে দেদারসে। যার প্রভাব পড়েছে অর্থনীতিতে।

গত মাসে প্রচুর রেমিটেন্স এসেছে দেশে। বিশ্বের নানা দেশ থেকে মার্চ মাসে রেমিটেন্স এসেছে ১.৯৯ কোটি ডলার বা প্রায় ২২ হাজার কোটি টাকা। যার সিংহভাগই যুক্ত হয়েছে গ্রামীণ অর্থনীতিতে। এর বাইরে হুন্ডির মাধ্যমেও প্রচুর অর্থ দেশে এসেছে। এসব টাকায় কাপড় চোপড় থেকে শুরু করে নানা ধরনের ঈদ শপিং করেছে মানুষ।

রমজানে মানুষ প্রচুর দান খয়রাত করেছেন। সমাজের সুবিধাবঞ্চিত মানুষের হাতেও বেশ টাকা পয়সা গেছে। এসব অর্থও ব্যয় হচ্ছে কেনাকাটায়। যা অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলছে। একাধিক অর্থনীতিবিদ বলেছেন, দেশের পুরো অর্থনীতি আবর্তিত হচ্ছে ঈদবাজারকে ঘিরে। গ্রাম কিংবা শহর সর্বত্রই কেনাকাটার ধুম পড়েছে। বেশ চাঙ্গা হয়ে উঠেছে অর্থনীতি। শহরগ্রামে বইছে কেনাকাটার আমেজ। যা দেশের ব্যবসাবাণিজ্য ও উৎপাদনের জোয়ার সৃষ্টি করেছে।

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. মইনুল ইসলাম বলেন, ঈদের সময় অর্থনীতি স্বাভাবিক ভাবেই চাঙ্গা হয়ে উঠে। এবারও অর্থনীতি বেশ চাঙ্গা। এবার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এক্ষেত্রে বেশ ইতিবাচক ভূমিকা রেখেছে বলে মন্তব্য করে অধ্যাপক ড. মইনুল ইসলাম দৈনিক আজাদীকে বলেন, হাইওয়েগুলোতে কোন যানজট হয়নি। মানুষ স্বস্তিতে গ্রামে যেতে পেরেছে। যা গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করার ক্ষেত্রে বড় ধরণের ইতিবাচক ভূমিকা রেখেছে। গ্রামীণ অর্থনীতির এই চাঙ্গা ভাব দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে বলে তিনি মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধচাঁদ দেখা যায়নি, সৌদি আরবে ঈদ বুধবার
পরবর্তী নিবন্ধছুটির শহরে চুরি ঠেকাতে সিএমপির একগুচ্ছ পরামর্শ