ঈদুল ফিতরে ৫ আজহায় ৬, দুর্গাপূজায় দুই দিন ছুটি

২০২৫ সালের সরকারি ছুটি ২৬ দিন

| শুক্রবার , ১৮ অক্টোবর, ২০২৪ at ৫:৪৫ পূর্বাহ্ণ

আগামী বছরের (২০২৫ সাল) সরকারি ছুটির তালিকা অনুমোদন করেছে অন্তর্র্বতী সরকারের উপদেষ্টা পরিষদ। এতে আগামী বছরের পবিত্র ঈদুল আজহায় সরকারি ছুটি ছয় দিন ও ঈদুল ফিতর উপলক্ষে ছুটি পাঁচ দিন করা হয়েছে। এ ছাড়া শারদীয় দুর্গাপূজার ছুটি দুই দিন করা হয়েছে। সবমিলিয়ে ২০২৫ সালের সরকারি ছুটি ২৬ দিন, যার মধ্যে ৯ দিনই সাপ্তাহিক ছুটি। গতকাল বৃহস্পতিবার তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সরকারি ছুটির তালিকা অনুমোদন করা হয়। খবর বাংলানিউজের।

সূত্রমতে, ঈদুল আজহা ও ঈদুল ফিতরের ছুটির মধ্যে সাধারণ ছুটি থাকবে একদিন করে। আর ঈদের আগে, পরে মিলিয়ে বাকি দিনগুলো নির্বাহী আদেশে ছুটি থাকবে। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সাধারণ ছুটি বিজয় দশমীর দিন। তার আগে নবমীর দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে। এর আগে, দুই ঈদ ও দুর্গাপূজার ছুটির বাড়ানোর প্রস্তাব করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বর্তমানে ঈদের ছুটি তিন দিন। তবে কোনো কোনো বছর নির্বাহী আদেশে তা বাড়ানো হয়েছিল। এ ছাড়া এ বছর পূজা উপলক্ষে বর্তমান সরকার নির্বাহী আদেশে ছুটি একদিন বাড়িয়েছিল।

এদিকে ২০২৫ সালে সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২৬ দিন ছুটির মধ্যে ৯ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন। এর মধ্যে পাঁচটি শুক্রবার ও চারটি শনিবার। আগামী বছর ১২ দিন সাধারণ ছুটি এবং ১৪ দিন নির্বাহী আদেশের ছুটি থাকবে, যা গত বছরের তুলনায় মোট চার দিন বেশি।

অনুমোদিত ছুটির তালিকায় অন্তর্ভুক্ত বিষয়গুলো হলো :

() জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ১২ দিন সাধারণ ছুটি থাকবে। এর মধ্যে পাঁচটি সাপ্তাহিক ছুটির দিন (৩টি শুক্রবার ও ২টি শনিবার)

() বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ১৪ দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকবে। এর মধ্যে চারটি সাপ্তাহিক ছুটির দিন (২টি শুক্রবার ও ২টি শনিবার)

() ধর্মীয় পর্ব উপলক্ষে প্রজাতন্ত্রের কর্মচারীরা বছরে অনধিক তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করতে পারবেন।

() পার্বত্য চট্টগ্রামসহ অন্যান্য অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর কর্মচারীরা তাদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরূপ সামাজিক উৎসব উপলক্ষে দুই দিন ঐচ্ছিক ছুটি পাবেন, যার মধ্যে একটি সাপ্তাহিক ছুটির দিন (১টি শনিবার)

() ২০২৫ সালের জন্য প্রস্তাবিত ছুটি হলো ১২ দিন সাধারণ ছুটি ও ১৪ দিন নির্বাহী আদেশে ছুটি। সাপ্তাহিক ছুটির দিন বাদ দিলে মোট ছুটি দাঁড়াবে ১৭ দিন (২৬ = ১৭ দিন)

প্রসঙ্গত, ২০২৪ সালের অনুমোদিত মোট ছুটি ছিল ২০ দিন, যার মধ্যে ২টি সাপ্তাহিক ছুটির দিন ছাড়া বাকি ছিল ২২ দিন।

পূর্ববর্তী নিবন্ধশাহনাজের মৃত্যু ঘটনায় দুই ননদসহ তিনজন গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধমেয়র পদে শাহাদাত শপথ নেবেন আগামী সপ্তাহে