ঈদুল আজহা : ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২ জুন

শতভাগ টিকিট বিক্রি হবে অনলাইনে

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৯ মে, ২০২৪ at ৭:১৮ পূর্বাহ্ণ

ঈদুল আজহা উপলক্ষে আগামী ২ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করবে বাংলাদেশ রেলওয়ে। ফিরতি ঈদযাত্রার টিকিট বিক্রি শুরু হবে ১০ জুন থেকে। ঈদ উপলক্ষে এবার চট্টগ্রামকক্সবাজার, চট্টগ্রামচাঁদপুর এবং চট্টগ্রামময়মনসিংহ রুটে ৪ জোড়া স্পেশাল ট্রেনসহ দেশের বিভিন্ন রুটে ২০টি বিশেষ ট্রেন চালুর ব্যবস্থা নিয়েছে রেলওয়ে। গতকাল মঙ্গলবার রেল ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম। ঈদযাত্রার শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করার সিদ্ধান্তের কথা জানিয়ে মন্ত্রী বলেন, ১৭ জুনকে ঈদের দিন ধরে ২ জুন থেকে আন্তঃনগর ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২ জুন বিক্রি হবে ১২ জুনের অগ্রিম টিকিট। একইভাবে ৩ জুন দেয়া হবে ১৩ জুনের টিকিট, ৪ জুন দেয়া হবে ১৪ জুনের টিকিটি, ৫ জুন দেয়া হবে ১৫ জুনের টিকিট এবং ৬ জুন দেয়া হবে ১৬ জুনের অগ্রিম টিকিট। একইভাবে ১০ জুন থেকে ১৪ জুন পর্যন্ত ২০ থেকে ২৪ জুন পর্যন্ত তারিখের ফিরতি অগ্রিম টিকিট বিক্রি করা হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম আজাদীকে বলেন, রেলওয়ে পূর্বাঞ্চলে ১২টি আন্তঃনগর ট্রেনে প্রতিদিন ৭ হাজার ৭১৫ জন যাত্রী ঈদে বাড়ি ফিরতে পারবেন। এবার স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে করে চট্টগ্রাম থেকে প্রতিদিন ১৪ থেকে ১৫ হাজার যাত্রী ঈদে বাড়ি যেতে পারবেন। ঈদুল আজহা উপলক্ষে চট্টগ্রামকক্সবাজার রুটে ১ জোড়া স্পেশাল ট্রেন চলবে। চট্টগ্রামচাঁদপুর রুটের চাঁদপুর ঈদ স্পেশাল চলবে ২ জোড়া এবং চট্টগ্রামময়মনসিংহ রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল চলবে ১ জোড়া। ঈদ উপলক্ষে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে এবার আন্তঃনগর ট্রেনের ৩৩ হাজার ৫০০ টিকিট বিক্রি করবে রেলওয়ে। এর বাইরে ২৫ শতাংশ আসনবিহীন টিকিট বিক্রি করবে সংস্থাটি। আসনবিহীন টিকিট বিক্রি করা হবে কাউন্টার থেকে।

রেলওয়ে জানিয়েছে, একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন। এছাড়া যাত্রীদের অনুরোধে যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে মিলবে ননএসি কোচের ২৫ শতাংশ আসন। ঈদুল ফিতরে সরকারি ছুটি ছিল প্রায় আট দিন। ঈদুল আজহায় সরকারি ছুটি থাকছে ১৬ থেকে ১৮ জুন। তবে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার থাকায় ১৩ জুন বৃহস্পতিবার অফিস করেই চট্টগ্রাম ছাড়বে মানুষ। এবারও ঈদে ট্রেনের সব টিকিট অনলাইনে বিক্রি হবে। পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি হবে সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি শুরু হবে দুপুর ২টা থেকে।

ঈদযাত্রায় চলবে ২০ স্পেশাল ট্রেন: আসন্ন পবিত্র ঈদুল আজহায় চট্টগ্রামচাঁদপুর রুটে চাঁদপুর ঈদ স্পেশাল ট্রেন চলবে দুই জোড়া। চট্টগ্রামময়মনসিংহ রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল এক জোড়া, কক্সবাজারচট্টগ্রাম রুটে কক্সবাজার ঈদ স্পেশাল এক জোড়া। সব মিলে এবারের ঈদে ২০টি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। গতকাল মঙ্গলবার রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। ঈদ স্পেশাল ট্রেনগুলো ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত ও ঈদের পরদিন থেকে ৭ দিন চলাচল করবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ফিরেছেন এভারেস্ট জয়ী বাবর আলী
পরবর্তী নিবন্ধবেনজীর ও তার স্ত্রী-কন্যাকে দুদকে তলব