ইলিয়াছ ব্রাদার্সের চেয়ারম্যানসহ ৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

৬৬৮ কোটি টাকার ঋণ খেলাপি মামলা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৪ অক্টোবর, ২০২৪ at ৫:৫৬ পূর্বাহ্ণ

অগ্রণী ব্যাংক আগ্রাবাদ কর্পোরেট শাখার ৬৬৮ কোটি ৬০ লাখ ৫৭ হাজার ৬৬৬ টাকা খেলাপি ঋণ আদায়ের মামলায় চট্টগ্রাম ভিত্তিক শিল্প গ্রুপ ইলিয়াছ ব্রাদার্সের চেয়ারম্যানসহ ৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। তারা হলেন, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. নুরুল আবছার, ব্যবস্থাপনা পরিচালক মো. শামসুল আলম, পরিচালক মো. নুরুল আলম, জয়নাব বেগম ও কামরুন্নাহার বেগম।

গতকাল চট্টগ্রামের অর্থঋণ আদালতের বিচারক তাদের বিরুদ্ধে এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম দৈনিক আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ঋণ নিয়ে পরিশোধ না করায় দায়িকদের বিরুদ্ধে ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি অগ্রণী ব্যাংক আগ্রাবাদ কর্পোরেট শাখা একটি অর্থঋণ মামলা দায়ের করে। ওই মামলায় ২০১৫ সালের ৪ জুন আদালত ঋণ পরিশোধ করার জন্য ডিক্রি প্রদান করেন। কিন্তু দায়িকরা ডিক্রি অনুযায়ী খেলাপি হওয়া ঋণ পরিশোধ না করায় একই বছরের ১৮ নভেম্বর অর্থঋণ জারি মামলা দায়ের করা হয়। তিনি বলেন, ২০২২ সালের ৭ জুলাই পর্যন্ত দায়িকদের কাছ থেকে ডিক্রিদার ব্যাংক ৬৬৮ কোটি ৬০ লাখ ৫৭ হাজার ৬৬৬ টাকা পাওনা হয়। বিশাল অংকের এসব খেলাপি ঋণ আদায়ের জন্য ব্যাংকের পক্ষ থেকে আবেদনের প্রেক্ষিতে দায়িকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। এ আদেশের বিরুদ্ধে দায়িকরা রিট পিটিশন দাখিল করলে উচ্চ আদালত মামলার কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেন। কিন্তু গত ২৪ এপ্রিল উচ্চ আদালত উক্ত রিট মামলাটি খারিজ করে দিলে ডিক্রিদার ব্যাংকের পক্ষ থেকে দায়িকদের বিরুদ্ধে ফের গ্রেপ্তারি পরোয়ানা জারি চেয়ে আবেদন করা হয়।

দায়িকরা ইতিপূর্বে ডিক্রিদার ব্যাংকের সাথে সোলেনামা করে সোলেনামার শর্তও ভঙ্গ করেন। বিশাল অংকের ঋণের বিপরীতে দায়িকদের কোনো সম্পত্তি বন্ধক নেই বলেও জানিয়েছেন বেঞ্চ সহকারী রেজাউল করিম।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় অজ্ঞাত তরুণীর লাশ, শরীরে আঘাতের চিহ্ন
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে শ্রমিকলীগ সভাপতি গ্রেপ্তার