ইফতার মাহফিল ও সেহেরী সামগ্রী বিতরণ

আজাদী ডেস্ক | শনিবার , ২৩ মার্চ, ২০২৪ at ৫:১৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সমিতি রিয়াদ: সৌদি আরবের রিয়াদে প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবী সংগঠন চট্টগ্রাম সমিতির অর্থায়নে ও মানবসেবামূলক সংগঠন ‘হাসি’র সার্বিক সহযোগিতায় অসচ্ছল ও দুস্থ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। নগরীর পাথরঘাটা পুরাতন ফিসারীঘাট এলাকার এক কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, সরকারীবেসরকারী ও স্বেচ্ছাসেবী সংগঠন নাগরিক সেবায় এগিয়ে আসলে দেশ আরো উন্নত হবে। রিয়াদস্থ চট্টগ্রাম সমিতির সাধারণ সম্পাদক আজিজুল হক সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন চৌধুরী, ৩৪নং পাথরঘাটা ওয়ার্ড কাউন্সিলর পুলক খাস্তগির, ৩১নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সালাম মাসুম, ৩৩নং ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, চট্টগ্রাম সমিতির রিয়াদের সাংগঠনিক সম্পাদক আজিজ তালুকদার, দপ্তর সম্পাদক মাসুদ ফারভেজ, হাসির কর্মকর্তা এম হামিদ হোসাইন ও মুহাম্মদ সাইফ প্রমুখ।

রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগ: রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী এবং যুবলীগের কেন্দ্রীয় কমিটি ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের উদ্যোগে রান্না করা ইফতার বিতরণ করা হয়েছে।

গত ১৭ মার্চ বিকালে উপজেলার রোয়াজারহাট বাজারে অসহায় দরিদ্র, শ্রমজীবী, পথচারী রোজাদারদের ইফতার ও পানি বিতরণ করা হয়।

এসম উপজেলা যুবলীগের সভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী, সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউনুচসহ উপজেলা যুবলীগ, রাঙ্গুনিয়া পৌরসভা, বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড যুবলীগের সভাপতিসম্পাদকবৃন্দসহ বিভিন্ন স্তরের যুবলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিতরণ কার্যক্রমের শুরুতে মোনাজাতের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রূহের মাগফেরাত কামনা করা হয়। মোনাজাত পরিচালনা করেন রোয়াজারহাট মসজিদের পেশ ইমাম হাফেজ মুহাম্মদ আলমগীর। শেষে তিন শতাধিক মানুষের মধ্যে রান্না করা ইফতার ও পানি বিতরণ করা হয়। যুবলীগ নেতৃবৃন্দ জানায়, যুবলীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এবং রাঙ্গুনিয়ার সাংসদ পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের পরামর্শে ইফতার পার্টির বদলে গরীব ও দুস্থদের ইফতার বিতরণের এ উদ্যোগ নেওয়া হয়েছে। রমজানকে সামনে রেখে আরও বেশ কিছু মানবিক কার্যক্রম চালানোর অঙ্গিকার করেন সংশ্লিষ্ট নেতৃবৃন্দ।

প্রবাসী সেনানি পরিষদ: প্রবাসী সেনানী পরিষদ হাটহাজারী ধলই শাখার উদ্যোগে গত ৯ মার্চ ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে।

এসময়ে উপস্থিত ছিলেন মাওলানা মুহাম্মদ শেখ আরিফুর রহমান, ধলই ইসলামী ফ্রন্টের সহ সাধারণ সম্পাদক মুহাম্মদ নূরুল ইসলাম, সাইফুল আলম, মাস্টার মুহাম্মদ খোরশেদুল আলম, প্রবাসী সেনানী পরিষদের সভাপতি মুহাম্মদ নাজিমুল আলম চৌধুরী পারভেজ, মাওলানা নাজিম উদ্দীন, মুহাম্মদ আরমান উদ্দিন সিদ্দিকী, মুহাম্মদ শওকত হোসেন, মুহাম্মদ মহিউদ্দীন, মুহাম্মদ অছি উদ্দীন, মাওলানা মুহাম্মদ লোকমান হোসাইন আলকাদেরী, মুহাম্মদ আনোয়ারুল আজিম প্রমুখ।

বোয়ালখালী : বোয়ালখালীতে দুস্থ ও অসহায় ৬ হাজার পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। বুধবার (২০ মার্চ) সকালে উপজেলার হাজি মোহাম্মদ জানে আলম উচ্চ বিদ্যালয়ের মাঠে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও চট্টগ্রাম দক্ষিণজেলা আওয়ামী লীগের উপদেষ্টা হাজি মো: জানে আলমের নিজস্ব অর্থায়নে পবিত্র মাহে রমজান উপলক্ষে এলাকার দুস্থ গরীব ও অসহায় ৬ হাজার পরিবারের মাঝে এই ইফতার সামগ্রী তুলে দেওয়া হয়। হাজি মো: জানে আলমের সভাপতিত্বে উদ্বোধক ছিলেন মাওলানা নুর মোহাম্মদ। প্রধান অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি রেজাউল করিম বাবুল। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বোয়ালখালী প্রেসক্লাবের সভাপতি মো: সিরাজুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক মনছুর আলম বাবলা, জানে আলম উচ্চ বিদ্যালয়ের দাতা সদস্য হাজি মোজাহেরুল আলম, তৈয়বুল আলম, আবুল বশর, জাহিদুল ইসলাম জয়। নুরুল কবিরের পরিচালনায় এতে আরো উপস্থিত ছিলেন, হাজি শাহাজান, জামাল উদ্দিন, শাহ নুর, হাজি শওকত, জালাল উদ্দিন, লিটন, ডা. এমদাত হোসেন টিপু, মো: কামাল, মো: হাশেম, পীযুষ কান্তি চৌধুরী, মো: নুরুল হাকিম, প্রবীর কান্তি মজুমদার, জানে আলম, মো: পারভেছ চৌধুরী, শফিউল আলম, ইফতাদুল হক পিয়াল, নিপন, নঈম উদ্দিন, আনোয়ার, আকবর, ইকবাল, মো: নাছের প্রমুখ।

এসো আলোর পথে : চন্দনাইশ থানার অন্তর্গত বৈলতলী ইউনিয়নের ঐতিহ্যবাহী নৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন ‘এসো আলোর পথে’ পরিবারের ব্যবস্থাপনায় পবিত্র মাহে রমজান উপলক্ষে সর্বমোট ২১০টি পরিবারের মাঝে নগদ আর্থিক সহায়তা সহ ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। এ বিষয়ে সংগঠনটির সদস্যরা জানান, বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে গরিব অসহায় ও নিম্ন আয়ের মানুষেরা কঠিন সময় পার করছেন। পবিত্র মাহে রমজানে অধিকাংশেরই ইফতার সামগ্রী কেনার সামর্থ্য হয় না। সারাদিন সিয়াম সাধনার পর যেন শান্তিতে ইফতার করতে পারে সেজন্য এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের কর্মসূচি চালিয়ে যেতে চায় ‘এসো আলোর পথে’ সংগঠন। এতে সকলের সর্বাত্নক সহযোগিতা কামনা করে এই সংগঠন এর সদস্যরা। সেই সাথে সমাজের বিত্তবান ব্যক্তিদের এ কাজে এগিয়ে আসার জন্য সংগঠনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।

গাউসিয়া কমিটি বাংলাদেশ রিয়াদ কেন্দ্রীয় পরিষদ : গাউসিয়া কমিটি বাংলাদেশ ও আনজুমানে খোদ্দামুল মুসলেমীন সৌদি আরব রিয়াদ কেন্দ্রীয় পরিষদের যৌথ উদ্যাগে পবিত্র মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল গত ২১ মার্চ রিয়াদস্থ এন্তেরাহা শিফা স্কুল সংলগ্ন মিলনায়তনে গাউসিয়া কমিটি রিয়াদ কেন্দ্রীয় পরিষদের সভাপতি মুহাম্মদ শাহাব উদ্দিনের সভাপতিত্বে দিদারুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে উদ্বোধক ছিলেন আনজুমানে খোদ্দামুল মুসলেমীন রিয়াদ শাখার উপদেষ্টা মুহাম্মদ রফিকুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নীয়া কামিল মাদরাসার সাবেক সফল অধ্যক্ষ মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আল কাদেরী। প্রধান বক্তা ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নীয়া কামিল মাদরাসার লেকচারার শায়েখ মাওলানা মুহাম্মদ জয়নাল আবেদীন কাদেরী। স্বাগত বক্তব্য রাখেন আনজুমানে খোদ্দামুল মুসলেমীন রিয়াদ শাখার সভাপতি মাওলানা এটিএম মহিউদ্দিন আজহারী। ইফতার মাহফিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক মুহাম্মদ শফিকুল আলম, সদস্য সচিব মুহাম্মদ রিপন মিয়া। বক্তব্য রাখেন গাউসিয়া কমিটি ও আনজুমানে খোদ্দামুল মুসলেমীন রিয়াদ কেন্দ্রীয় পরিষদের উপদেষ্টা, সম্পাদক মন্ডলী সহ আগত অতিথিবৃন্দ প্রমুখ।

উত্তর কাট্টলী ওয়ার্ড এম এ মান্নান স্মৃতি পরিষদ : উত্তর কাট্টলী ওয়ার্ড এম এ মান্নান স্মৃতি পরিষদের উদ্যোগে সম্প্রতি ১০নং উত্তর কাট্টলী ওয়ার্ডে সাবেক মন্ত্রী ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ মান্নান স্মৃতি পরিষদের উদ্যোগে ইফতার ও সেহেরি সামগ্রী বিতরণ অনুষ্ঠান যুবনেতা মোঃ ছগির আলমের সভাপতিত্বে ও যুবনেতা মোঃ রোকন উদ্দিন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ দিদারুল আলম। বিশেষ অতিথি ১০ নং উত্তর কাট্টলী ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মোঃ ইকবাল চৌধুরী, আবুল কালাম আবু, আবু সুফিয়ান ও মোঃ হারুন উর রশীদ (এম এ), বক্তব্য রাখেন জানে আলম জানি, যুবনেতা মোস্তফা কামাল টুটুল, কামরুজ্জামান রাসেল, সেলিম উদ্দিন চৌধুরী, আবু তৈয়ব ইমন, সহিদুল ইসলাম সাহেদ, ইরফান প্রমুখ। সভা শেষে ইফতার ও সেহরি সামগ্রী বিতরণ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধ‘ঠোঁট ও তালু কাটা শিশুদের বিনামূল্যে সার্জারি করছে স্মাইল ট্রেন’
পরবর্তী নিবন্ধহাটহাজারী জন্মাষ্টমী উদযাপন পরিষদের পুনর্মিলনী