ইন্দোনেশিয়ার মাউন্ট ইবুতে অগ্ন্যুৎপাত, সরছে ৭ গ্রামের মানুষ

| সোমবার , ২০ মে, ২০২৪ at ৮:৫২ পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়ার প্রত্যন্ত হালমাহেরা দ্বীপের মাউন্ট ইবু আগ্নেয়গিরিতে উদগিরণ হচ্ছে, ধূসর ছাইয়ের একটি কুণ্ডুলি আকাশে ছড়িয়ে পড়ছে। এ পরিস্থিতিতে আগ্নেয়গিরিটির নিকটবর্তী সাতটি গ্রামের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হচ্ছে। ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি সংস্থার দেওয়া তথ্য ও শেয়ার করা ছবির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সন্ধ্যা থেকে ইবুতে উদগিরণ শুরু হয়, উৎক্ষিপ্ত ছাই ৪ কিলোমিটার পর্যন্ত উপরে উঠে যায় আর এর জ্বালামুখের চারপাশে বেগুনি বিদ্যুতের চমকানি দেখা যায়। খবর বিডিনিউজের।

দেশটির দুর্যোগ প্রশমণ সংস্থার কর্মকর্তা আব্দুল মুহারি এক বিবৃতিতে জানিয়েছেন, পুলিশ, সামরিক বাহিনী ও উদ্ধারকারী কর্মকর্তাদের এক যৌথ দলকে ঘটনাস্থলের আশপাশের গ্রামগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে আনার জন্য পাঠানো হয়েছে। দুর্যোগ প্রশমণ সংস্থার শেয়ার করা ছবিগুলোতে দেখা গেছে, কর্তৃপক্ষগুলো বয়স্কদের সাহায্য করছে, অন্য বাসিন্দাদের পিকআপ ট্রাকে করে সরিয়ে নেওয়া হচ্ছে।

রাতে তাদের থাকার জন্য জরুরিভিত্তিতে তাঁবুর ব্যবস্থা করা হয়। তবে এ পর্যন্ত ওই সাত গ্রামের কতোজন বাসিন্দাকের সরিয়ে নেওয়া হয়েছে সে বিষয়ে সংস্থাটি কোনো তথ্য দেয়নি। কিন্তু কর্তৃপক্ষ মাউন্ট ইবুর চারদিকে সাত কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে থাকা সব বাসিন্দাকে সরিয়ে নেওয়ার সুপারিশ করেছে।

পূর্ববর্তী নিবন্ধকিরগিজস্তান থেকে শিক্ষার্থীদের ফেরাতে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে পাকিস্তান
পরবর্তী নিবন্ধপরীক্ষায় রাহুল, মোদীর নতুন চ্যালেঞ্জ কেজরিওয়াল