ইতিহাসের উষ্ণতম দিন দেখল বিশ্ব

| বৃহস্পতিবার , ৬ জুলাই, ২০২৩ at ৫:৫৮ পূর্বাহ্ণ

মানুষ যখন থেকে রেকর্ড রাখা শুরু করেছে, তার পর থেকে এই প্রথম পৃথিবীর এক দিনের গড় তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস পার হল, আর তাতে ইতিহাসের উষ্ণতম দিন দেখল বিশ্ব।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর এনভায়রনমেন্টাল প্রেডিকশনের তথ্য বলছে, বিশ্বজুড়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের কারণে গত ৩ জুলাই পৃথিবীর গড় তাপমাত্রা ১৭ দশমিক শূন্য এক ডিগ্রি সেলসিয়াসে (৬২ দশমিক ৬২ ডিগ্রি ফারেনহাইট) ওঠে। খবর বিডিনিউজের।

তাপমাত্রার যান্ত্রিক রেকর্ড রাখা শুরু হয় ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে। মার্কিন গবেষকরা বলছেন, তখন থেকে আর কখনও বৈশ্বিক গড় তাপমাত্রা এতটা ওঠেনি। রয়টার্স জানায়, এর আগের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল ২০১৬ সালের অগাস্টের এক দিনের। সেদিন পারদ উঠেছিল ১৬ দশমিক ৯২ ডিগ্রি সেলসিয়াসে (৬২ দশমিক ৪৬ ডিগ্রি ফারেনহাইট)

বিজ্ঞানীদের বিশ্বাস, এল নিনো নামে পরিচিত আবহাওয়াজনিত পরিস্থিতি এবং মানুষের কর্মকাণ্ডে পরিবেশে বাড়তে থাকা কার্বন ডাই অঙাইড গ্যাস মিলে এ উত্তাপ তৈরি হয়েছে। আর তাতে ২০২৩ সালের জুন মাস চিহ্নিত হয়েছে বিশ্বের রেকর্ডকৃত ইতিহাসের উষ্ণতম জুন হিসেবে।

কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলজুড়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চীনে দীর্ঘদিন ধরে দাবদাহ বিরাজ করছে, তাপমাত্রা ৩৫ সেলসিয়াসের ওপরে থাকছে। উত্তর আফ্রিকা ৫০ সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা দেখছে। এমনকী অ্যান্টার্কটিকায়, যেখানে এখন শীতের সময়, ব্যতিক্রমভাবে উচ্চ তাপমাত্রা লিপিবদ্ধ হচ্ছে। বরফাচ্ছন্ন মহাদেশটির আর্জেন্টিনার মালিকানাধীন দ্বীপগুলোতে সম্প্রতি জুলাই মাসের তাপমাত্রার রেকর্ড নতুন উচ্চতায় উঠে ৮ দশমিক ৭ সেলসিয়াসে দাঁড়িয়েছে।

ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্রান্থাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড দ্য ইনভায়রনমেন্টের গবেষক জলবায়ু বিজ্ঞানী ফ্রেডেরিক অটো বলেছেন, এটি উৎসব করার মতো কোনো মাইলফলক নয়। এটি মানুষ ও ইকোসিস্টেমের জন্য একটি মৃত্যুদণ্ড। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে বাড়তে থাকা এল নিনো ধরণ মিলে এ পরিস্থিতি তৈরি হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো শুরু কাল
পরবর্তী নিবন্ধপুঁজিবাজারে এবার দাপট বস্ত্র খাতের, ভাঙছে ফ্লোর প্রাইস